এনার্জি মিটার কাকে বলে | এনার্জি মিটার কিভাবে কাজ করে

যাদের বাসাবাড়িতে বিদ্যুৎ আছে সকলে এনার্জি মিটার (Energy Meter) নামটি শুনে থাকবেন। কিন্তু এনার্জি মিটার কিভাবে কাজ করে তা হয়তো আমরা অনেকে জানি না। আজকের পোস্টে এনার্জি মিটার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনারা যারা এনার্জি মিটার সম্পর্কে জানেন না তারা পুরো পোস্ট পড়তে পারেন।

বাসাবাড়িতে প্রতি মাসে বিদ্যুৎ কতৃপক্ষ থেকে একটি বিদ্যুৎ বিলের কাগজ আমাদের বাসায় দিয়ে যায়। তারা এনার্জি মিটারের উপর ভিত্তি করে আমাদের বিদ্যুৎ বিল তৈরি করে। আমরা পুরো মাসে বিদ্যুতের কতটুকু পাওয়ার অপচয় করি তা এনার্জি মিটারে উঠে থাকে।

এনার্জি মিটার থেকে প্রতি মাসে বিদ্যুৎ কতৃপক্ষ থেকে একজন মিটার রিডার এসে বিদ্যুৎ বিল লিখে নিয়ে যায় তার উপর ভিত্তি করেই মূলত বিদ্যুৎ বিলের কাগজটি তৈরি করা হয়। তাই এনার্জি মিটার কিভাবে কাজ করে তা জানার জন্যই আজকের পোস্টটি লেখা।

এনার্জি কাকে বলে

এনার্জি শব্দের বাংলা অর্থ হলো শক্তি। কাজ করার সামর্থ্যকে মূলত এনার্জি বলে। একটি বৈদ্যুতিক সার্কিটে যতক্ষন বৈদ্যুতিক পাওয়ার বা ক্ষমতা কাজ করে উক্ত পাওয়ারের সাথে সময়ের গুনফলকে বৈদ্যুতিক এনার্জি (Energy) বা শক্তি বলা হয়।
এনার্জি মিটার

এনার্জিকে সাধারনত ওয়াট আওয়ার (Watt-hour) বা কিলোওয়াট আওয়ার (Kilowatt-hour) এ প্রকাশ করা হয়ে থাকে। বৈদ্যুতিক এনার্জিকে (E) চিহ্ন দ্বারা চিহ্নিত করা হয়। অর্থাৎ এনার্জিকে আমরা এভাবেও প্রকাশ করতে পারি- এনার্জি W = P * T এখানে P = Power, T = Time

এনার্জি মিটার কাকে বলে

কোন বর্তনীর বৈদ্যুতিক এনার্জি সরাসরি কিলোওয়াট আওয়ার এককে যে যন্ত্র বা ইন্সট্রুমেন্টের (Instrument) সাহায্যে পরিমাপ করা যায়, তাকে এনার্জি মিটার বলে। বর্তমানে এনালগ ও ডিজিটাল দুই ধরনের এনর্জি মিটার বাজারে পাওয়া যায়। এনার্জি মিটার ইন্ডাকশন নীতির উপর কাজ করে বলে একে ইন্ডাকশন টাইপ এনার্জি মিটার (Energy Meter) বলা হয়।


এনালগ এনার্জি মিটারে একটি চাকতি বা ডিস্ক থাকে যেটা মিটারের ভিতরে মুক্তভাবে ঘুরতে পারে। এই ডিস্ক বা চাকতি ঘুরার ফলে যত পরিমান বৈদ্যুতিক এনার্জি খরচ হয় তা নির্দিষ্ট সময়ের মানগুলো রেকোর্ড হয়ে থাকে ডিসপ্লেতে। এনালগ এনার্জি মিটারের ডিস্ক বা চাকতির ঘূর্ণনকে নিয়ন্ত্রন করার জন্য চাকতির পাশে পারমানেন্ট চুম্বক লাগানো থাকে। একে ব্রেকিং ম্যাগনেট বলা হয়ে থাকে।

এনার্জি মিটার কত প্রকার ও কি কি

গঠনের উপর ভিত্তি করে এনার্জি মিটার তিন প্রকার হয়ে থাকে। যথা-
  • ইন্ডাকশন টাইপ এনার্জি মিটার
  • মোটর এনার্জি মিটার
  • ক্লক এনার্জি মিটার
সংযোগের উপর ভিত্তি করে এনার্জি মিটারকে আরো দুই ভাগে ভাগ করা হয়ে থাকে। যথা-
  • সিঙ্গেল ফেজ এনার্জি মিটার
  • থ্রি- ফেজ এনার্জি মিটার

এনার্জি মিটারে কয়টি কয়েল থাকে

এনার্জি মিটারে কয়টি কয়েল থাকে এটি খুবই গুরুত্বপূর্ন প্রশ্ন। এনার্জি মিটারে দুটি কয়েল থাকে একটি হলো কারেন্ট কয়েল অপরটি প্রেসার কয়েল। গঠনের দিক থেকে এনার্জি মিটার ও ওয়াটমিটারের মাঝে যথেষ্ট মিল রয়েছে।


কারেন্ট কয়েলে মোটা তারের কম সংখ্যক প্যাঁচ থাকে। এনার্জি মিটারের প্রেসার কয়েলে চিকন তারের বহু সংখ্যক প্যাঁচ থাকে। কারেন্ট কয়েল লাইনের সাথে সিরিজে সংযোগ থাকে। প্রেসার কয়েল লাইনের সাথে প্যারালালে সংযোগ করা থাকে।

এনার্জি মিটার কানেকশন

আমরা ইতিমধ্যে এনার্জি মিটারে কয়টি কয়েল থাকে তা জেনে ফেলেছি। কিন্তু কয়েলগুলো কিভাবে ভিতরে সংযুক্ত থাকে তা আমাদের অনেকের জানা নেই। তাই এখন আপনাদের এনার্জি মিটার (Energy Meter) কানেকশন সম্পর্কে ধারনা দিব।
এনার্জি মিটার কানেকশন

এনার্জি মিটার কিভাবে কাজ করে

এনার্জি মিটার ইন্ডাকশন নীতির উপর ভিত্তি করে কাজ করে থাকে। বাসা-বাড়ী, অফিস, কল-কারখানা, বিভিন্ন মিল ফ্যাক্টরী ইত্যাদিতে বৈদ্যুতিক এনার্জি পরিমাপ করার জন্য এনার্জি মিটার বা কিলোওয়াট আওয়ার মিটার ব্যবহার করা হয়ে থাকে। এনার্জি মিটারের ডায়াল বা ডিসপ্লে থেকে যে কোন সময় পাঠ সরাসরি গ্রহন করা যায়।

পাঠ নেওয়ার ক্ষেত্রে দশমিকের পর দুই ঘর পর্যন্ত কাউন্ট করা হয়ে থাকে। তবে অনেক সময় এনার্জি মিটারের বিল হিসাব করার সুবিধার্থে দশমিক মানকে উপেক্ষা করা হয়ে থাকে। বর্তমান মিটারের পাঠ থেকে পূর্বের সংগ্রহ করা পাঠকে বিয়োগ করলে নির্দিষ্ট সময়ের ব্যয়িত এনার্জির পরিমান পাওয়া যায়।

ডিজিটাল এনার্জি মিটারে কোন প্রকার ডিস্ক থাকে না তাই ডিস্ক ঘূর্ণনের দিকে বিবেচনা করে ডিজিটাল মিটারে পাঠ নেওয়া হয় না। এখানে বিদ্যুতের ব্যায়িত এনার্জি সরাসরি ডিসপ্লেতে প্রদর্শিত হয়ে থাকে। এতে করে ব্যয়িত এনার্জি খুব সহজে পরিমাপ করা যায়। আশা করি এনার্জি মিটার কিভাবে কাজ করে আপনারা বুঝতে পেরেছেন।

ডিজিটাল এনার্জি মিটার

বর্তমানে আমাদের বাসাবাড়িতে নতুন নতুন সংযোগের ক্ষেত্রে ডিজিটাল মিটারটিকে সংযোগ দিয়ে থাকে কতৃপক্ষ। যেখানে টাকা রিচার্জ করার মাধ্যমে বিদ্যুৎ ব্যবহার করা হয়ে থাকে। ডিজিটাল এনার্জি মিটারে আপনারা মোবাইলের মত টাকা রিচার্জ করে বিদ্যুৎ বিল ব্যবহার করতে পারবেন।

তবে ডিজিটাল এনার্জি মিটার (Energy Meter) ব্যবহারের ক্ষেত্রে অনেকের বিরুপ মন্তব্য রয়েছে আর তা হলো ডিজিটাল এনার্জি মিটারে যে পরিমান টাকা রিচার্জ করা হয় তার অনেক টাকা কেটে নেওয়া হয়। আসলে ব্যপারটা একুট ভিন্ন। যেমন- আপনি যদি এক হাজার টাকা (১০০০) রিচার্জ করেন তাহলে মিটারে ৭৯২ টাকার মত শো করবে প্রথমবার রিচার্জে।


কারন হলো মিটারে ১০০ টাকা কোম্পানি থেকে দেওয়া থাকে, মিটার ভাড়া মাসে ৪০ টাকা, সরকারি ভ্যাট ৫%, সার্ভিস চার্জ ১০ টাকা, ডিমান্ড চার্জ ১৫ টাকা এভাবে টাকা কেটে নিয়ে বাদবাকি টাকা মিটারে দেখায়। তবে যদি একই মাসে দুইবার রিচার্জ করেন সেক্ষেত্রে শুধু সরকারি ভ্যাট ৫% টাকা কেটে নেওয়া হয়।

যেহেতু ডিজিটাল মিটারে ডায়াল করার জন্য একটি কি-প্যাড থাকে আপনারা নিচের সংখ্যাগুলো দিয়ে আপনার কাঙ্খিত সেবা পেতে পারেন। যেমন- ডিজিটাল এনার্জি মিটারে মাসে কত ইউনিট খরচ করেছেন তা জানতে ৮০০ চেপে ডায়াল করুন।ডিজিটাল এনার্জি মিটারে ব্যলেন্স জানতে ৮০১ চেপে ডায়াল করুন।

ডিজিটাল এনার্জি মিটারে ইমারজেন্সি ব্যলেন্স দরকার হয় তাহলে ৮১০ চেপে ডায়াল করুন।ডিজিটাল এনার্জি মিটার সচল বা বন্ধ করতে ৮৬৮ চেপে ডায়াল করুন। আশা করি এখন থেকে ডিজিটাল এনার্জি মিটারের ব্যবহার সম্পর্কে কিছুটা হলেও বাজে ধারনা ক্লিয়ার হবে।

এনার্জি মিটার এর দাম কত | Hosaf Energy Meter Price

যারা এনার্জি মিটার (Energy Meter) কিনতে চাই তাদের অনেকের এনার্জি মিটার এর দাম কেমন তা সম্পর্কে ধারনা নেই। বর্তমানে এনালগ এনার্জি মিটারগুলো তেমন আর ব্যবহার করতে দেখা যায় না। তবে ডিজিটাল এনার্জি মিটারগুলো আপনারা ১২০০ টাকা থেকে শুরু করে ২০০০ টাকার ভিতরে ভালো মানের এনার্জি মিটার কিনে নিতে পারবেন।

বিভিন্ন কোয়ালিটির ডিজিটাল এনার্জি মিটার বাজারে পাওয়া যায়, ধরনের উপর ভিত্তি করে এনার্জি মিটারগুলোর দাম নির্ধারন করা হয়ে থাকে। আপনারা অবশ্যই এনার্জি মিটার কিনার আগে যাচাই করে কিনবেন।

সিঙ্গেল ফেজ এনার্জি মিটার কানেকশন

সিঙ্গেল ফেজ এনার্জি মিটার কানেকশন

শেষকথাঃ

আপনারা যারা এতক্ষন ধরে মনদিয়ে আমাদের এনার্জি মিটার (Energy Meter) সম্পর্কিত পোস্টটি পড়লেন আশাকরি এনার্জি মিটার সম্পর্কে ধারনা আপনাদের ক্লিয়ার হয়ে গেছে। আপনাদের যদি এনার্জি মিটার কিভাবে কাজ করে এ নিয়ে কোন প্রশ্ন থাকে আমাদের কমেন্ট করে জানিয়ে দিতে পারেন।

আর সবসময় নিত্যনতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ করছি। সকলে ভালো থাকবেন। -ধন্যবাদ।

আরো পড়ুনঃ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url