বৈদ্যুতিক ইস্ত্রির সাধারন ত্রুটি এবং প্রতিকার | Common errors and remedies for electric iron.

বর্তমান আধুনিক সমাজে নিজেকে স্মার্ট করতে আমরা অনেক পদক্ষেপ গ্রহন করে থাকি। আমরা এমন এমন কাজ করি যাতে করে আমাদের দেখতে স্মার্ট দেখায়। স্মার্ট দেখানোতে সবচেয়ে বেশি যার ভূমিকা তা হলো নিজের পোশাক। আর এই পোশাক পরিপাটি করার জন্য আমরা বৈদ্যুতিক ইস্ত্রির ব্যবহার করে থাকি। বৈদ্যুতিক ইস্ত্রি ব্যবহার করলে  এর ছোটখাটো সমস্যা আমাদের সামনে সংঘটিত হয়। আজকে আমরা তেমন কয়েকটি বৈদ্যুতিক ইস্ত্রির সাধারন ত্রুটি এবং প্রতিকার সম্পর্কে আলোচনা করবো। আশা করছি যারা আজকের আর্টিকেলটি সুন্দর করে পড়বেন তারা বৈদ্যুতিক ইস্ত্রির সাধারন ত্রুটি এবং প্রতিকার সম্পর্কে বিস্তারিত ধারনা পাবেন ইনশাআল্লাহ। আমাদের গুগল নিউজ অনুসরন করুন।

১। সুইচ অন করলে বৈদ্যুতিক ইস্ত্রির হিটিং এলিমেন্ট গরম না হওয়া

বৈদ্যুতিক ইস্ত্রির সাধারন ত্রুটির ভিতরে এটা একটি গুরুত্বপূর্ণ ত্রুটি সুইচ অন করলে হিটিং এলিমেন্ট গরম হয় না। এর সম্ভাব্য কারনসমূহ কি চলুন এবার সেটা দেখি-
  • হিটি এলিমেন্ট কেটে যেতে পারে অথবা ছিড়ে যেতে পারে অথবা যে কোন কারনে ভেঙ্গে গেলে হিটিং এলিমেন্ট গরম হবে না।
  • থার্মোস্ট্যাট ঠিকমত কাজ না করলে।
  • সাপ্লাই কর্ডের যে তার আছে তার ভিতরে কোথাও কাটা বা ছেড়া থাকতে পারে।
  • বৈদ্যতিক ইস্ত্রির সুইচে সমস্য থাকতে পারে।
  • হিটিং এলিমেন্টের সংযোগ স্থলের নাট লুজ থাকার কারনে এমন সমস্যা হতে পারে।
বৈদ্যুতিক ইস্ত্রির সাধারন ত্রুটি এবং প্রতিকার | Common errors and remedies for electric iron.


আমাদের যদি বৈদ্যুতিক ইস্ত্রির উপরের যেকোন একটি ত্রুটি সংঘটিত হয় তাহলে তো আমাদের এর প্রতিকার করতে হবে। কি উপায় অবলম্বন করলে উল্লেখিত সমস্যার সমাধান করা যায় এবার চলুন সেটা দেখি-
  • প্রথমে টেস্ট ল্যাম্পের সাহায্যে হিটিং এলিমেন্ট পরীক্ষা করতে হবে, কারো বাসায় সিরিজ টেস্টিং ল্যাম্পের পরিবর্তে আমরা এ্যাভোমিটার ব্যবহার করতে পারি। যদি আমাদের সিরিজ টেস্টিং  ল্যাম্প দিয়ে আমরা পরীক্ষা করে দেখি যে আমাদের বৈদ্যুতিক ইস্ত্রির হিটিং এলিমেন্ট ভালো আছে তাহলে আমরা সেটাকে সেট করে দিব। আর যদি হিটিং এলিমেন্ট নষ্টহয় তাহলে নতুন করে হিটিং এলিমেন্ট লাগাতে হবে।
  • থার্মোস্ট্যাট এর সমস্য থাকলে সেটার মেরামত করতে হবে। যদি মেরামত অযোগ্য হয় তাহলে নতুন থার্মোস্ট্যাট লাগাতে হবে।
  • এ্যাভোমিটার অথবা টেস্ট ল্যাম্পের সাহায্যে আমাদের সাপ্লাই কর্ডের তার চেক করতে হবে, যদি নষ্ট হয় তাহলে সাপ্লাই কর্ড নতুন করে ব্যবহার করতে হবে।
  • সুইচ যদি নষ্ট হয় নতুন সুইচ ব্যবহার করতে হবে।

২। সুইচ অন করলে ফিউজ পুড়ে যাওয়া

আমরা অনেক সময় লক্ষ করি বৈদ্যুতিক ইস্ত্রির মধ্যে যখন পাওয়ার সাপ্লাই সংযোগ করা হয় তখন ফিউজ কেটে যায় বা পুড়ে যায়। কি কারনে মূলত এমন ঘটনা ঘটে থাকে এবার সেটা দেখে আসি
  • বৈদ্যুতিক ইস্ত্রির হিটিং এলিমেন্টের ভিতরে শর্ট সার্কিট হতে পারে।
  • পাওয়ার সাপ্লাই কর্ডের ভিতরে ফেজ ও নিউট্রাল তার একত্রিত হয়ে শর্ট সার্কিট হতে পারে।
আমদের মাঝে যারা বৈদ্যুতিক ইস্ত্রি  ব্যবহার করি তাদের যদি উপরের সমস্য হয়ে থাকে তাহলে আমরা সিরিজ টেস্টিং ল্যাম্প দিয়ে অথবা  এ্যাভোমিটার দিয়ে যদি হিটিং এলিমেন্ট এবং সাপ্লাই কর্ড পরীক্ষা করি যদি সিরিজ টেস্টিং বাতি উজ্জ্বল আলো প্রদান করে তাহলে বুঝতে হবে শর্ট সার্টিক হয়েছে। এ সমস্যা হলে আমাদের নতুন করে হিটিং এলিমেন্ট অথবা সাপ্লাই কর্ড কিনে ব্যবহার করতে হবে।

৩। বৈদ্যুতিক ইস্ত্রির ধাতব বডি ধরলে শক করা

যদি কখনো হিটিং এলিমেন্টের কোন অংশ বা টার্মিনালের মাথা হিটারের ধাতব বডিতে লেগে থাকে তাহলে বৈদ্যুতিক ইস্ত্রির ধাতব বডি ধরলে শক করবে। এমনকি যদি টার্মিনাল হাউজ ভেঙ্গে গায় বা ফেটে যায় তাহলেও এ বৈদ্যুতিক ইস্ত্রির ধাতব বডি ধরলে শক করার আশঙ্কা থাকতে পারে।

আমাদের ভিতরে কারো যদি এমন সমস্য হয়ে থাকে তাহলে আমরা পুরো ইস্ত্রির বডি খুলে হির্টি এলিমেন্ট ও টার্মিনালসমূহের সংযোগ পরীক্ষা করে ঠিক করতে হবে। আর যদি টার্মিনাল হাউজ ভেঙ্গে যায় তাহলে নতুন করে টার্মিনাল হাউজ লাগাতে হবে।

৪। হিটিং এলিমেন্ট পুড়ে যাওয়া বা ঘনঘন কেটে যাওয়া

আমাদের বাসায় অনেক সময় এটা হয় যে খুব ঘনঘন হিটিং এলিমেন্ট কেটে যাচ্ছে, এর প্রধান কারনগুলো হলো সংযোগ স্থলের নাটের কানেক্টরে মরিচা ধরেছে। অথবা নাটের যে প্রান্তগুলো আছে সেগুলো ঢিলা হয়ে আছে। 

যদি মরিচা ধরে থাকে তাহলে আমাদেরকে নতুন নাট, স্ক্র বা কানেক্টর লাগাতে হবে। আর যদি নাট ঢিল হয়ে থাকে সেটাকে সুন্দর করে টাইট প্রদান করতে হবে।

৫। বৈদ্যুতিক ইস্ত্রির তাপমাত্রা নিয়ন্ত্রন না হওয়া

যদি কখনো বৈদ্যুতিক ইস্ত্রির তাপমাত্রা নিয়ন্ত্রন না হয় তাহলে আমাদের বুঝতে হবে অমাদের ব্যবহৃত থার্মোস্ট্যাট ত্রুটিপূর্ণ অথবা কন্ট্রোল নব খারাপ। 
এমন সমস্যা সমাধানের জন্য আমাদেরকে থার্মোস্ট্যাট চেক করতে হবে, চেক করে সার্ভিসিং করা গেলে করতে হবে অথবা নতুন থামোস্ট্যাট লাগাতে হবে। আর যদি কন্ট্রোল নব খারাপ হয় সেটাও পরিবর্তন করতে হবে।
এছাড়াও ব্যবহৃত সকেট, প্লাগ এগুলো নষ্ট হতে পারে অথবা ভেঙ্গে যেতে পারে যদি এগুলো নষ্ট হয় তাহলে পরিবর্তন করে নতুন সকেট বা প্লাগ ব্যবহার করতে হবে। 


বৈদ্যুতিক ইস্ত্রি যারা আমরা ব্যবহার করে থাকি তারা উপরেউল্লেখিত সমস্যাগুলো বেশি মাত্রায় দেখতে পারি যারা আজকে পুরো আর্টিকেল পড়লেন আশা করি বৈদ্যুতিক ইস্ত্রির সাধারন ত্রুটি এবং প্রতিকার সম্পর্কে ভালো একটি ধারনা পেয়েছেন। যেটা বাস্তবে সমস্য হলে কাজে লাগাতে পারবেন। তারপরও যদি কেউ কোন বিষয় বুঝতে না পারেন অবশ্যই কমেন্ট করে আমাদের জানাবেন- ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url