NTVQF Level সম্পন্ন করার কার্যকরি দিকসমূহ

আমরা অনেকে আছি যারা কিনা বিভিন্ন বিষয়ে নিজেদের স্কিল ডেভলোপমেন্ট (Skill Development)  করতে চাই, কিন্তু আমরা জানি না আমাদের কোথায় যোগাযোগ করতে হবে? কোন ধরনের পদক্ষেপ অবলম্বন করতে হবে? কি কি করলে আমরা খুব সহজে উক্ত কোর্সগুলো করতে পারবো? আজকে আমরা যে বিষয় নিয়ে কথা বলবো তা হলো NTVQF Level এর উপর স্কিল কিভাবে বাড়াতে পারি-

NTVQF এর পূর্নরুপ হলো - National Technical and Vocational Qualification Framework. উন্নত বিশ্বের সথে তাল মিলিয়ে দেশকে উন্নতি সাধনের জন্য NTVQF নতুন একটি প্রচেষ্টা। এখানে মূলত দক্ষতা উন্নয়নের বিভিন্ন কোর্সসমূহকে একটা ফ্রেমওয়ার্ক-এর ভিতরে নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে। NTVQF ব্যবস্থায় বর্তমানে একটি কারখানায় কি ধরনের কর্মী দরকার? কর্মীগন কোন লেভেলে কারা কাজ করবে, তাদের কাজের উপর ভিত্তি করে তাদের বেতন নির্ভর করে। তাই NTVQF এ বিভিন্ন  Level এ দক্ষতার সনদ প্রদান করা হচ্ছে। তবে এ দক্ষতার সনদ বিভিন্ন অকুপেশনে হয়ে থাকে, যেমন  ইলেকট্রিক্যালে, গ্রফিক্স, ওয়েল্ডিং, প্লাম্বিং ইত্যাদি। এমন অনেক ধরনের অকুপেশন রয়েছে NTVQF Level এর আওতায়। আমরা অনেকে অনেক ধরনের কাজ করতে আগ্রহী, তাই যার যে পেশা বা অকুপেশন ভালো লাগে সে উক্ত অকুপেশনে Level গুলো সম্পন্ন করে নিজের দক্ষতাকে বাড়িয়ে তুলতে পারেন। আমাদের গুগল নিউজ অনুসরন করুন।

NTVQF Level কেন করবেন?

NTVQF Level কোন উপায়ে করা যায়?

NTVQF Level গুলো মূলত দুই উপায়ে করা যায়- একটি হলো RTO যে পদ্ধতিতে কিছু প্রতিষ্ঠান আছে যারা কিনা আপনাদেরকে ৩৬০ ঘন্টা মেয়াদি কোর্স করাবে এবং কোর্স সম্পন্ন হওয়ার পরে কারিগরি শিক্ষাবোর্ডের আওতায় একটি সার্কিফিকেট প্রদান করবেন। এ পদ্ধতিতে তারাই অংশগ্রহন করে যারা কিনা কোন প্রকারের কাজের উপর একেবারেই দক্ষতা থাকে না।
আরেকটি উপায় হলো- RPL (Recognition of Prior Learning) এ পদ্ধতিতে তারাই কোর্স করতে পারবেন যাদের যে কোন অকুপেশনে বাহিরে কাজ করার দক্ষতা প্রচুর কিন্তু কোন প্রকারের সনদ নেই । তারা মূলত ৩ দিনের একটি ট্রেনিং করার সুযোগ পাবে। বিভিন্ন কারিগরি প্রতিষ্ঠানগুলোতে এ সুযোগ প্রদান করা হয়ে থাকে। তারাও বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের একটি দক্ষতা সনদ পাবেন।

আপনি কেন NTVQF Level করবেন?

আমাদের ভিতরে অনেকে অনেক প্রতিভা সম্পন্ন লোক রয়েছে যারা কিনা বিভিন্ন বিষয়ে কাজ পারেন। কিন্তু কাজটাকে কিভাবে করলে আপনার কাজের সঠিকতা বেড়ে যাবে এটা আপনারা  Level গুলো সম্পন্ন করলে বুঝতে পারবেন। আমরা অনেকে ভালো ভালো প্রতিষ্ঠানে চাকুরী করতে চাই, কিন্তু তাদের যে যোগ্যতাসম্পন্ন কর্মী দরকার সে অনুযায়ী নিজের সার্টিফিকেট প্রদান করতে পারি না। আপনারা যদি  Level গুলো সম্পন্ন করেন তাহলে অনেক ভালো ভালো কম্পানিতে খুব ভালো পজিশনে চাকুরী করতে পারবেন।

আমাদের যাদের বিভিন্ন বড় বড় প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট আছে তারা তো এ কোর্সগুলো করতে পারেন আরো জ্ঞান বৃদ্ধির জন্য। আর এমন অনেক লোক আছে যারা গ্রামে কাজ করে বেড়ায় বিভিন্ন অকুপেশনে কিন্তু বড় কোন কাজ কন্টাক্ট করে নিতে পারে না সরকারি কোন সনদ না থাকার কারনে। তারা NTVQF Level লেভেলগুলো করতে পারেন।


আমাদের মাঝে অনেকে আছে যারা বিদেশে চাকুরী করতে যেতে চান? বিদেশে গিয়ে সম্মানের কাজ করতে পারেন না, অনেকে অনেক নিচু পোস্টগুলোতে চাকুরী করেন। আপনারা যদি NTVQF Level এর কোর্সগুলো করেন তাহলে খুব সহজে বাহিরের দেশগুলোতে ভালো বেতনে কাজ করতে পারবেন।

NTVQF Level এর শিক্ষাগত যোগ্যতা কি?

আমরা যারা দক্ষতা উন্নয়নের কোর্স করতে চাই সকলেই এ কোর্সগুলো করতে পারবেন। তবে অনেক যায়গায় যারা এ কোর্সগুলো পরিচালনা করে তারা বেকার লোকদের এ কাজে নিতে চায়, কারন তারা যেন দক্ষতা উন্নয়নের কাজগুলো করে কিছু অন্তত করে উপার্যন করতে পারে। তবে যার যত শিক্ষা যোগ্যতা থাকুক না কেন ইচ্ছে থাকলে সকলেই NTVQF Level গুলো সম্পন্ন করতে পারেন। তবে নুন্যতম শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেনী। অক্ষর জ্ঞান সম্পন্ন সকল ব্যক্তিরাই কোর্সগুলো করতে পারবেন। তবে এখানে বয়সের একটা বিষয় আছে বেশির ভাগ প্রতিষ্ঠানগুলো জাতীয় ভোটার আইডি কার্ড যাদের আছে তাদের কে অগ্রাধিকার দিয়ে থাকেন। 

কোন কোন অকুপেশনে NTVQF Level গুলো করা যায়?

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের আওতায় বর্তমানে অনেগুলো অকুপেশনে NTVQF Level গুলো করা যায়। তার ভিতরে কিছু বিভাগ আছে যেগুলোর প্রয়োজন বর্তমানে দেশের চাহিদা অনুযায়ী অনেক বেশি। যেমন- ইলেকট্রিক্যাল ইন্সটলেশন অ্যন্ড মেইনটেনেন্স, আইটি, গ্রাফিক্স ডিজাইন, ওয়েল্ডিং, অটোমেশন, ড্রেস মেকিং অ্যন্ড টেইলারিং, প্লাম্বিং, ড্রাইভিং ইত্যাদি ছাড়াও আরো অনেক কোর্স বিদ্যমান রয়েছে।

বর্তমানে বাংলাদেশে NTVQF এর আওতায় কতগুলো Level আছে?

বর্তমানে বাংলাদেশে Level-1, Level-2, Level-3, Level-4, Level-6 পর্যন্ত রয়েছে। আপনারা আপনাদের নিকটস্ত টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (TTC) , কারিগরি সেবাদান কেন্দ্র, সমাজসেবা অধিদপ্তর, টেকনিক্যাল স্কুল ও কলেজ, পলিটেকনিক ইন্সটিটিউট গুলোতে  যোগাযোগ করে দক্ষতা উন্নয়ন কোর্সগুলো করে নিতে পারেন।

NTVQF Level গুলোর বিস্তারিত বর্ননা:

NTVQF Level -1 Basic Worker
NTVQF Level - 2 Basic Skilled Worker
NTVQF Level - 3 Semi-Skilled Worker
NTVQF Level - 4 Skilled Worker
NTVQF Level - 5 Highly Skilled Worker/Supervisor
NTVQF Level - 6 Middle Level Manager/Sub Assistant Engr.

আপনারা যদি উপরের কোর্সগুলো NTVQF Level আকারে করেন তাহলে যে  যেই  Level কম্পিলিট করবেন তারা কোন কোম্পানিতে সেই পদবীতে কাজ করার সুযোগ পাবেন।

এছাড়াও আরো দুটি কোর্স আছে, যাদের কিনা অক্ষর জ্ঞান সম্পর্কে ধারনা খুবই কম তারা নিচের দুটি কোর্স করে নিতে পারেন।
Pre-Voc - 1, (National pre-vocational Certificate -1) Pre- Vocation Trainee
Pre-Voc - 2, (National pre-vocational Certificate -2) Pre- Vocation Trainee


আশা করছি দেশের উন্নয়নের জন্য আপনারা কোর্সগুলো সম্পন্ন করে নিজেকে দক্ষ করবেন। তবে এটা বলে রাখি আমরা যে যে অকুপেশনে কাজ করি না কেন একটা অকুপেশনে লেগে থাকার চেষ্টা করবেন। তাহলে একদিন একটা ভালো পজিশনে চলে যেতে পারবেন। যারা বিভিন্ন অকুপেশনে কাজগুলো করবেন তাদের শুধু সনদ জমা হবে কিন্তু বাস্তবে তেমন কোন কাজ হবে না। তাই মন স্থীর করেন আপনি আপনার জীবন কোন পেশায় কাটাতে চান। আশা করি আপনি যদি NTVQF Level এর দক্ষতা উন্নয়নের কোর্সগুলো করেন আপনার কোথাও না কোথাও ভালো একটা চাকরি হয়ে যাবে ইনশাআল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url