জয়েন্ট কাকে বলে | বৈদ্যুতিক তারের জয়েন্ট করার পদক্ষেপ সমূহ

বৈদ্যুতিক তারের জয়েন্ট খুবই গুরুত্বপূর্ন একটি অংশ, হ্যা বন্ধুরা যারা বৈদ্যুতিক হাউজ ওয়্যারিং এর কাজ করে থাকেন তাদের মনে মাঝে মাঝে প্রশ্ন তৈরি হয় আমরা যে জয়েন্ট করি তা সঠিক আছে কিনা, বা বৈদ্যুতিক তারের জয়েন্ট করার পদক্ষেপ কি কি হয়ে থাকে? এমন অনেক প্রশ্ন থাকে আমাদের মনের ভিতরে।

আপনাদের এ আর্টিকেলে বৈদ্যুতিক তারের জয়েন্ট নিয়ে বিস্তারিত ধারনা প্রদান করার চেষ্টা করবো। পুরো পোস্ট পড়লে জয়েন্ট কাকে বলে, ভালো জয়েন্টের গুণাবলি কি হওয়া উচিত, বৈদ্যুতিক তারের জয়েন্টের পরিচিতি, বিভিন্ন প্রকার জয়েন্ট এর নাম ও বিবরন দিয়ে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করবো। পুরো পোস্ট সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে তাই মন দিয়ে পুরো পোস্ট পড়ুন।

জয়েন্ট কাকে বলে

ইনসুলেশন মুক্ত দুটি আলাদা তারকে একটি নির্দিষ্ট নিয়মে প্যাঁচানোর পদ্ধতিকে বৈদ্যুতিক তারের জয়েন্ট বলে। অন্যভাবে বলা যায় এক বা একাধিক খেই যুক্ত আলাদা তারের সংযোগকে জয়েন্ট বলে। বৈদ্যুতিক তারের দৈর্ঘ্য বৃদ্ধি করতে জয়েন্ট করা হয়ে থাকে। তবে বৈদ্যুতিক যন্ত্রপাতি ও বিভিন্ন সরঞ্জামে সংযোগ প্রদান করার জন্যও জয়েন্ট করা হয়।

ভালো জয়েন্টের গুনাবলি বা বৈশিষ্ট্য

আমরা যেভাবে তারের জয়েন্ট করে থাকি সেখানে জয়েন্ট করার গুনাবলি তেমন থাকে না। ভালো জয়েন্ট করার জন্য কি কি বৈশিষ্ট্য থাকতে হয় তা নিচে তুলে ধরা হলো-
  • জয়েন্টের স্থলে যেন কারেন্ট প্রবাহে বাধার তৈরি না হয়।
  • জয়েন্ট যেন যান্ত্রিক ভাবে মজবুত বা শক্তিশালী হয়।
  • জয়েন্ট টানলে যেন খুলে না যায়।
  • জয়েন্টের স্থান বাহিরের দিক থেকে দেখলে যেন সুন্দর মনে হয়।

বৈদ্যুতিক তারের জয়েন্টের পরিচিতি

বর্তমানে বিভিন্ন প্রকার জয়েন্ট কাজের সুবিধা অনুযায়ী ব্যবহার করা হয়ে থাকে। নিম্নে বৈদ্যুতক তারের জয়েন্ট কত প্রকার ও কি কি তার একটি তালিকা প্রদান করা হলো। তবে এ জয়েন্টগুলো ব্যবহারের স্থান অনুযায়ী আলাদা আলাদা হয়ে থাকে। জয়েন্টের শ্রেণিবিভাগ নিম্নে প্রদান করা হলো-
জয়েন্ট কাকে বলে | বৈদ্যুতিক তারের জয়েন্ট করার পদক্ষেপ সমূহ
  • টি জয়েন্ট অথবা টেপ জয়েন্ট
  • গাট পড়ানো টি জয়েন্ট
  • ডুপ্লেক্স জয়েন্ট
  • ডুপ্লেক্স টি জয়েন্ট
  • ওয়েস্টার্ন ইউনিয়ন জয়েন্ট
  • পিগটেইল জয়েন্ট
  • ব্রিটেনিয়া জয়েন্ট
  • ম্যারেড জয়েন্ট
  • বেল হ্যাঙ্গার জয়েন্ট এবং
  • স্প্লাইস জয়েন্ট ইত্যাদি।

বৈদ্যুতিক তারের জয়েন্ট করার পদক্ষেপ সমূহ

আমরা যারা ইলেকট্রিশিয়ান হিসাবে কাজ করি তারা জয়েন্ট করার সময় তেমন কোন নিয়মের তোয়াক্কা করে না, মন মত যে কোন প্রকার জয়েন্ট করে। যে জয়েন্ট করা হোক না কেন উত্তম জয়েন্ট করার ৫টি পদক্ষেপ আছে যা আমাদের সকলকে মেনে চলতে হবে। নিম্নে আদর্শ জয়েন্টের পদক্ষেপ গুলো তুলে ধরা হলো-
  • স্কিনিং বা তারের ইনসুলেশন তুলে ফেলা
  • স্ক্র্যাপিং বা ইনসুলেশন মুক্ত তারকে পরিষ্কার করা
  • টাইয়িং বা সংযোগ করা
  • সোল্ডারিং বা ঝালাই করা
  • টেপিং করা
নিম্নে বৈদ্যুতিক তারের জয়েন্ট করার পদক্ষেপগুলোর সংক্ষিপ্ত আলোচনা তুলে ধরা হলো-

স্কিনিং বা তারের ইনসুলেশন তুলে ফেলাঃ- তারের উপরের ইনসুলেশন ইলেকট্রিশিয়ান নাইফ বা ওয়্যার স্ট্রিপিং প্লায়ার্স দ্বার অপসারন করার পদ্ধতিকে স্কিনিং বলে। ওয়্যার স্ট্রিপিং প্লায়ার্স দ্বারা ইনসুলেশন অপসারন করতে অবশ্যই নির্ধারিত খাঁজে রেখে তারের আবরন তুলে ফেলতে হবে। তা না হলে তারের খেই কাটা পড়তে পারে।

আর যদি ইলেকট্রিশিয়ান নাইফ দিয়ে ইনসুলেশন অপসারন করেন তাহলে অবশ্যই নাইফটি ধারালো হতে হবে। ইনসুলেশন কাটার সময় তারের সাথে ৩৫ থেকে ৪৫ ডিগ্রি কোণে চাকু বা নাইফ বসাতে হবে তারপর শক্তি প্রয়োগ করে ইনসুলেশন কাঁটতে হবে। তবে সবসময় সাবধানে থেকে কাজ করতে হবে না হলে নাইফ দ্বারা হাত কেটে যাওয়ার সম্ভবনা থাকবে।


কখনো নাইফটিকে খাড়াভাবে বসিয়ে ইনসুলেশন অপসারন করা উচিত নয়, এতে করে তারের খেই কেটে যাওয়ার সম্ভবনা থাকবে। তবে একটি তারের সাথে অন্য তারের সংযোগ করার জন্য উভয় তারের ইনসুলেশন ১ ইঞ্চি থেকে ১.৫ ইঞ্চি বা ২৫ মি.মি থেকে ৩০ মি. মি অথবা প্রয়োজন অনুযায়ী যে কোন পরিমানে কেটে নিতে হবে।

স্ক্র্যাপিং বা তারকে পরিষ্কার করাঃ- যতটুকু পরিমান তারের ইনসুলেশন কেটে ফেলে দেওয়া হয়েছে সেখানের খেইগুলোকে ইলেকট্রিশিয়ান নাইফের উল্টাপিঠ বা চাকুর ভোতা অংশ দ্বারা পরিষ্কার করে নিতে হবে, এ পদ্ধতিকে স্ক্র্যাপিং বলা হয়। ভালো করে স্ক্র্যাপিং করার মাধ্যমে জয়েন্টের রেজিস্ট্যান্স অনেক কমিয়ে আনা যায়।

টাইয়িং বা সংযোগ করাঃ- দুইটি তারকে একসাথে জয়েন্ট দেওয়াকে টাইয়িং বলা হয়ে থাকে। কাজের ধরন অনুসারে বিভিন্ন স্থানে বিভিন্ন জয়েন্ট করা হয়ে থাকে। যেমন- হাউজ ওয়্যারিং করতে জাংশন বোর্ডে সবসময় পিগটেইল জয়েন্ট করতে হয়।

সোল্ডারিং বা ঝালাই করাঃ- আদর্শ জয়েন্টের একটি ধাপ হলো সোল্ডারিং করা যা আমাদের দেশের বলতে গেলে তেমন কেউ ব্যবহার করে না। জয়েন্ট এর স্থানে সোল্ডারিং করার বেশ কিছু উপকারিতা রয়েছে তার ভিতরে তারের জয়েন্ট মজবুত এবং বিদ্যুৎ প্রবাহের বাধা কমিয়ে দিতে সোল্ডারিং করা হয়ে থাকে। বৈদ্যুতিক কাজের সোল্ডারিং করার জন্য সোল্ডারিং আয়রন ব্যবহার করা হয়ে থাকে।

টেপিং বা ইনসুলেটিংঃ- বৈদ্যুতিক তার জয়েন্ট করার সংযোগ স্থলে শর্ট সার্কিট জনিত দুর্ঘটনা যেন না ঘটে, মরিচা প্রতিরোধ করার জন্য এবং তারের সৌন্দর্য বাড়াতে টেপিং করা হয়ে থাকে। জয়েন্টের কাজ সম্পন্ন হয়ে গেলে তারপর সংযোগস্থলের খোলা তারে ইনসুলেশন লাগাতে হবে।

টেপিং করার সময় এমন ভাবে প্যাঁচ দিতে হবে যেন তা তারের ইনসুলেশনের সমান হয়। একই জায়গায় বেশি পরিমানে টেপিং করার কোন দরকার হয় না। জয়েন্টের শেষ ধাপ টেপিং এর মাধ্যমে সম্পন্ন করা হয়ে থাকে।

বৈদ্যুতিক তারের জয়েন্টের সঠিক ব্যবহার

নিম্নে আমরা সচরাচর যে জয়েন্টগুলো করে থাকি সেগুলো কোনটি কোথায় ব্যবহার করা হয়ে থাকে তা আলোচনা করা হলোঃ-

টি জয়েন্ট অথবা টেপ জয়েন্টঃ হঠাৎ কোনস্থানে লাইনের ট্যাপিং করার জন্য “টি” জয়েন্ট ব্যবহার করা হয়। (T) টি জয়েন্টকে অনেকে টেপ জয়েন্টও বলে থাকে। মূলত ইংরেজি অক্ষর (T) টি এর মত দেখতে মনে হয় বলে এ জয়েন্টকে টি জয়েন্ট বলা হয়।

পিগটেইল জয়েন্টঃ যে সকল স্থানে জয়েন্ট এর স্থলে টান থাকে না এমন ধরনের জায়গায় পিগটেইল জয়েন্ট ব্যবহার করা হয়ে থাকে। পিগটেইল জয়েন্ট জাংশন বক্স, সুইচ বোর্ড ইত্যাদি স্থানে বেশি ব্যবহার করা হয়ে থাকে।

ওয়েস্টার্ন ইউনিয়ন জয়েন্টঃ ওয়েস্টার্ন ইউনিয়ন জয়েন্ট সাধারনত যেখানে সংযোগস্থলে তারে কিছুটা টান পড়তে পারে সেখানে ব্যবহার করা হয়।


ব্রিটেনিয়া জয়েন্টঃ ওভার হেড লাইনে মোটা তারের জন্য যে সকল স্থানে পর্যাপ্ত টান সহ্য করার দরকার হয়, সে সকল স্থানে ব্রিটেনিয়া জয়েন্ট ব্যবহার করা হয়ে থাকে।

ডুপ্লেক্স জয়েন্টঃ দুই কোর বিশিষ্ট তারের ক্ষেত্রে ডুপ্লেক্স জয়েন্ট ব্যবহার করা হয়ে থাকে। ডুপ্লেক্স জয়েন্ট এমনভাবে করা হয়ে থাকে যেখানে একটি খোলা জয়েন্টের সাথে অন্য খোলা জয়েন্টের সংযোগ না হয়। এ ধরনের জয়েন্টে টেপিং না করলেও শর্ট সার্কিট হতে পারে না। দুই কোর বিশিষ্ট তারের সংযোগ স্থলে ট্যাপিং করার প্রয়োজন হলে ডুপ্লেক্স জয়েন্ট করা হয়ে থাকে।

ম্যারেড জয়েন্টঃ বহু খেই বিশিষ্ট তারের জয়েন্ট করতে ম্যারেড জয়েন্ট ব্যবহার করা হয়ে থাকে। এ ধরনের জয়েন্ট খুবই শক্ত হয়ে থাকে। তাই যে সকল স্থানে টান সহন ক্ষমতা বেশি দরকার হয়ে সেখানে ম্যারেড জয়েন্ট ব্যবহার করা যায়।

স্প্লাইস জয়েন্টঃ ওভার হেড লাইনে দুইটি সলিড কন্ডাক্টরকে সংযোগ বা জয়েন্ট করার জন্য স্প্লাইস জয়েন্ট বেশ কার্যউপযোগী। বহু খেই বিশিষ্ট তারের সংযোগকে স্প্লাইস বলা হয়ে থাকে।

শেষকথাঃ

প্রিয় বন্ধুরা আজকে আপনাদের সামনে বৈদ্যুতিক তারের জয়েন্ট সম্পর্কে যতটুকু আলোচনা করলাম আশা করি অনেক উপকৃত হয়েছেন। আপনাদের যদি বৈদ্যুতিক তারের জয়েন্ট কাকে বলে এবং বৈদ্যুতিক তারের জয়েন্ট করার পদক্ষেপ সমূহ সম্পর্কে কোন প্রশ্ন থাকে আমাদের কমেন্ট করে জানিয়ে দিতে পারেন।

নিত্যনতুন আমাদের পোস্টগুলো পেতে আমাদের ওয়েবসাইট সবসময় অনুসরন করতে পারেন। আর আপনারা যদি নতুন কোন কিছু নিয়ে জানতে চান আমাদেরকে জানিয়ে দিতে পারেন। আমরা আপনাদের মতামতের উপর ভিত্তি করে কনটেন্ট তৈরির চেষ্টা করবো। - ধন্যবাদ

আরো পড়ুনঃ

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url