আদর্শ সার্কিট কি? | আদর্শ বৈদ্যুতিক সার্কিটের উপাদান সমূহ

বিদ্যুৎ চলাচলের সম্পূর্ণ পথকে সার্কিট বলে এটা আমরা অনেকেই জানি। কিন্তু আদর্শ সার্কিট কাকে বলে তা আমরা অনেকেই জানি না। এমনকি যারা আজকে আমার এই পোস্টটি পড়ছেন তাদেরও আদর্শ সার্কিট সম্পর্কে ধারনা নেই। তবে পুরো পোস্ট পড়লে আদর্শ সার্কিট কি তা সম্পর্কে আপনিও ক্লিয়ার হয়ে যাবেন।

আজকের পোস্টে আপনারা আরো জানতে পারবেন, বৈদ্যুতিক সার্কিটের মৌলিক উপাদান কয়টি, আদর্শ সার্কিটের উপাদান কয়টি ও কি কি এবং আদর্শ সার্কিটের প্রতিটি উপাদানের বিস্তারিত আলোচনা। পোস্টটি সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে তাই মন দিয়ে পুরো পোস্টটি পড়ুন।

আদর্শ সার্কিট কাকে বলে

যে বৈদ্যুতিক সার্কিটে বিদ্যুৎ কোন উৎস হতে বের হয়ে পুনরায় উৎসে ফিরে যেতে পাঁচটি উপাদানের দরকার হয় তাকে মূলত আদর্শ সার্কিট বলে। সে পাঁচটি উপাদান হলো- ভোল্টেজ উৎস, রক্ষন যন্ত্র, নিয়ন্ত্রন যন্ত্র, পরিবাহী তার ও বৈদ্যুতিক লোড। তাহলে যে সার্কিটে এ পাঁচটি উপাদান থাকবে তাকে আমরা আদর্শ সার্কিট বলতে পারি।

তবে একটি সার্কিট সম্পাদনের জন্য কমপক্ষে ৩টি মৌলিক উপাদান থাকা আবশ্যক। সেগুলো হলো-
  • ভোল্টেজ উৎস
  • বৈদ্যুতিক লোড
  • সরবারহ প্রদানের জন্য প্রয়োজনীয় তার।

আদর্শ সার্কিটের চিত্র

এখানে একটি আদর্শ সার্কিট অংকন করে আপনাদের সুবিধার্থে দেখানো হলো-
আদর্শ সার্কিট কি

আদর্শ বৈদ্যুতিক সার্কিটের উপাদান সমূহ

আদর্শ সার্কিটের উপাদান কয়টি তা হয়তো আমরা কেউ কেউ বুঝে ফেলেছি। আদর্শ সার্কিটের উপাদান হলো পাঁচটি। যথা-
  1. ভোল্টেজ উৎস
  2. রক্ষন যন্ত্র
  3. নিয়ন্ত্রন যন্ত্র
  4. বৈদ্যুতিক লোড
  5. পরিবাহি তার।
নিম্নে আদর্শ সার্কিটের উপাদান সমূহের বর্ননা তুলে ধরা হলো-

ভোল্টেজ উৎসঃ আদর্শ সার্কিটের প্রথম উপাদান হলো ভোল্টেজ উৎস। পাওয়ার সাপ্লাই বা ভোল্টেজ উৎস হিসাবে ব্যাটারি, জেনারেটর, সোলার প্যানেল ইত্যাদিকে আমরা ব্যবহার করতে পারি।

রক্ষন যন্ত্রঃ আমরা বিদ্যুতের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষার জন্য রক্ষন ডিভাইস ব্যবহার করি। এ রক্ষন যন্ত্র সার্কিটে কোন সমস্যা হলো নিজে বন্ধ হয়ে পুরো সার্কিটকে বাঁচিয়ে দেয়। রক্ষন যন্ত্র হিসাবে ফিউজ, সার্কিট ব্রেকার, ওভার লোড রিলে ইত্যাদি ব্যবহার করা হয়ে থাকে। তবে বহুল ব্যবহৃত রক্ষন যন্ত্রের নাম হলো ফিউজ।


নিয়ন্ত্রন যন্ত্রঃ বৈদ্যুতিক বর্তনীতে লোডের সংযোগ স্থাপন ও বিচ্ছিন্ন করার যন্ত্রকে নিয়ন্ত্রন যন্ত্র বলা হয়। নিয়ন্ত্রন যন্ত্রের সাহায্যে সার্কিটে প্রবাহিত কারেন্ট প্রবাহকে অন/অফ করা যায়। নিয়ন্ত্রন যন্ত্র হিসাবে সাধারনত সুইচ ব্যবহার করা হয়। তাই সুইচকে বহুল ব্যবহৃত নিয়ন্ত্রন যন্ত্র বলা হয়।

বৈদ্যুতিক লোডঃ লোড বলতে বুঝায় আমরা বাসাবাড়িতে যে সকল বৈদ্যুতক ডিভাইস ব্যবহার করি। যেমন- বাতি, ফ্যান, রুম হিটার, রেফ্রিজারেটর, টেলিভিশন, এসি, মাইক্রোওয়েভ ওভেন ইত্যাদি।

পরিবাহী তারঃ আদর্শ সার্কিটের সর্বশেষ উপাদান হলো পরিবাহী তার। যা না হলে মূলত অন্য সকল কিছু থাকার পরও সার্কিট সম্পন্ন হবে না। পরিবাহী তার হিসাবে সবচেয়ে বেশি পিভিসি তার ব্যবহার করা হয়। তাছাড়া ফ্লেক্সিবল তার, ভি আই আর ইত্যাদি তারও ব্যবহার করা হয়ে থাকে।

শেষকথাঃ

আজকের আলোচনায় আমরা আদর্শ সার্কিট কি এবং আদর্শ সার্কিটের উপদান সম্পর্কে ভালো একটি ধারনা পেয়েছি সকলে। আপনাদের যদি আমাদের কনটেন্ট নিয়ে কোন প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। -ধন্যবাদ।

আরো পড়ুনঃ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url