ঘাঘট সেনা প্রয়াস পার্ক, নিশবেতগঞ্জ - রংপুর | Rangpur Sena Proyash park

রংপুরে থাকেন অথচ ঘাঘট সেনা প্রয়াস পার্কে আপনি এখনো যেতে পারেন নি! বিষয়টি মেনে নেয়া দায়। রংপুর শহর থেকে একটু দূরে সেনা নিয়ন্ত্রিত সুন্দর ভাবে সাজানো সেনা প্রয়াস পার্কটি। ঘাঘট নদীর তীরে সুন্দর করে গড়ে তোলা ঘাঘট সেনা প্রয়াস পার্ক নিয়ে আজকে জানব বিস্তারিত। আপনি যদি পুরো পোস্ট পড়েন তাহলে আপনাকে এ পার্কে ঘুরে আসতে মন চাবে। আপনারা চাইলে আমাদের গুগল নিউজ ফলো করতে পারেন।

ঘাঘট সেনা প্রয়াস পার্কের পরিচিতি

ঘাঘট সেনা পার্ককের অবস্থান রংপুর সেনানিবাস এলাকার নিশবেতগঞ্জে। বাংলাদেশ সেনাবাহিনী ২০১৩ সালে ১১০০ একর জায়গা নিয়ে ঘাঘট নদীর দুই পাড়ে মনোরম পরিবেশে তৈরি করেছে ঘাঘট সেনা প্রয়াস পার্ক। শহর থেকে একটু দূরে হওয়ায় কোন প্রকার কোলাহল চোঁখে পড়ে না এখানে। বেশ সাজানো গোছানো সেনা প্রয়াস পার্কে রাস্তার দু-ধারে রয়েছে অনেক ধরনের বনজ, ফলজ ও ঔষধি গাছপালা। রয়েছে নদী পারাপারের জন্য নৌকার ব্যবস্থা।

ঘাঘট সেনা প্রয়াস পার্ক, নিশবেতগঞ্জ - রংপুর | Rangpur Sena Proyash park

আপনারা এটা জানলে অবাক হবেন ঘাঘট সেনা প্রয়াস পার্কের টিকেট মূল্য মাত্র ৩৫ টাকা। আপনারা আরো অবাক হবেন পার্কটির মোট উপার্যনের শতকরা ৭৫% ব্যায় হয় প্রতিবন্ধীদের কল্যানের জন্য। 

ঘাঘট সেনা প্রয়াস পার্কের বিবরন

আপনি সেনা প্রয়াস পার্কের সামনে গেলেই দেখতে পারবেন ডাইনোসরের বানানো  প্রতিকৃতি। আপনার সামনে সুবিশাল গেট যা অতান্ত সুন্দর কারুকার্যে গড়া। পুরো পার্ক জুড়ে রয়েছে অনেক প্রনির প্রতিকৃতি। আপনি যখন গেট দিয়ে ভিতরে প্রবেশ করবেন তখন বাঁশ দিয়ে তৈরি করা বেশ কয়েকটি বসার জায়গা পাবেন। এমনকি বর্তমানে সুন্দর করে গড়ে তোলা হয়েছে বিশ্রাম নেয়ার গোল ঘরগুলো।

আপনি যদি ঘাঘট প্রয়াস পার্কের রাস্তা দিয়ে হাটতে থাকেন দেখতে পারবেন রাস্তার দুধারে গ্রীলের তৈরি গেট এর মত যার উপরে গাছ দিয়ে কৃত্রিম ভাবে গড়ে তোলা হয়েছে। আপনি এর ভিতরদিয়ে হাটলে মনে হবে গুহার ভিতরে হাটছেন। রাস্তার এ যায়গায় আপনার ছবি অনেক সুন্দর আসবে। অনেক সময় এখানে টিকটক ভিডিও করতে দেখাযায় অনেককে। রাস্তার দুই ধার দিয়ে কিছুদূর পর পর তৈরি করা হয়েছে বসে গল্প করার মত অনেক যায়গা। যারা একাকি গল্প করতে ভালোবাসে তাদের অনেককে দেখা যায় গাছের ছায়ায় নিরিবিলি গল্প করতে।

রাস্তার দু-ধারকে আলাদা করা হয়েছে। সেনা প্রয়াস পার্কের রাস্তার এক পাশে দেখতে পারবেন ঘাঘট নদী। যেখানে রয়েছে অনেক ধরনের নৌকা আপনারা ইচ্ছা করলে নৌকাতে ঘুরতে পারবেন। নদীর তীরে রয়েছে অনেকগুলো খাবারের দোকান যেখানে আপনারা লাচ্চি, কফি, ফালুদা, শিক কাবাব ও তান্দুরী রুটি, ঠান্ডা পানীয়সহ অনেক ফাস্ট ফুড খাবার পাবেন। হোটেলগুলো নদীর তীরে এমনভাবে সাজানো হয়েছে যে আপনাকে সবসময় সেখানে বসে পানির ঠান্ডা বাতাস উপভোগ করতে মনচাবে।

রাস্তার অন্যদিকে লক্ষ করলে দেখতে পারবেন শিশুদের জন্য গড়ে তোলা শিশু পার্কটি। এখনে রয়েছে বাচ্চাদের জন্য বেশ কয়েকটি রাইড। যেমন- চরকি, নৌকা দোল, ছোট ডিঙ্গী নৌকা, বাচ্চাদের ঘোড়ায় চড়ার যায়গা, দোলনা ইত্যাদি। যারা বাচ্চাদের কে নিয়ে কোথাও ঘুরতে যাবেন ভাবছেন তারা এখানে ঘুরে আসতে পারেন।

ঘাঘট সেনা প্রয়াস পার্কের বিবরন


কেউ যদি পিকনিক স্পট হিসাবে এখানে আসতে চান ঘাঘট সেনা প্রয়াস পার্কে তার জন্য সু-ব্যবস্থা রয়েছে। নদীর পাড়ে করতোয়া, তিস্তা ও যমুনা নামে তিনটি পিকনিক স্পট গড়ে তোলা হয়েছে যেখানে ২৫০ থেকে ৩০০ জন লোক অনায়াসে আনন্দ করতে পারবেন। আপনি যদি গরমের সময় সেনা পার্কে যান তাহলে এখানে পাবেন নদীর ঠান্ডা বাতাস। আর যদি শীতকালে ঘুরতে যান তাহলে দেখতে পারবেন নানা ধরনের ফুলের সমাহার। শীতকালে অতিথী পাখিদের আনাগোনায় মুখরিত হয় ঘাঘট সেনা প্রয়াস পার্কটি। পার্কে প্রায় ৫০ জোড়া পাতিহাস আছে। নদীর মাঝে হাসগুলোর আনাগোনা পার্কের সৌন্দর্য আরো গভির করে তোলে।

ঘাঘট সেনা পার্কের আরেকটি দৃষ্টিনন্দন দিক হলো “ছেড়া দ্বীপ”। এই ছোট দ্বীপে যেতে হলে আপনাকে নৌকা ব্যবহার করতে হবে। দ্বীপটিতে প্রায় ১৫০ প্রজাতীর গাছপালা দিয়ে সাজানো। যার ভিতরে সফেদা, মালটা, চেরিফল, পানিয়াল সহ আরো অনেক ফল গাছ আছে।

আপনারা ‍যদি রংপুর জেলার দর্শনীয় স্থান সমূহ ঘুরতে চান তাহলে সেনা প্রয়াস পার্ককে আপনার ঘোরাঘুরির জন্য নির্বাচন করতে পারেন। তবে আমার পরামর্শ হলো যদি কেউ এখানে যান তাহলে  পড়ন্ত বিকালে এখানে যেতে পারেন। এ সময় গেলে আপনি বিকালে পশ্চিম আকাশে সূর্যের অস্ত যাওয়া ভালো করে লক্ষ করতে পারবেন। অনেক ভালো লাগা কাজ করে নদীর তীরে বসে সূর্য অস্ত যাওয়া দেখতে। 

যেভাবে যাবেন ঘাঘট সেনা প্রয়াস পার্ক

যে কোন স্থান থেকে রংপুর শহরে এসে প্রথমে চেকপোস্টে যাবেন অথবা রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনালে যাবেন। সেখান থেকে অটোতে করে অথবা রিক্সাতে করে চলে যেতে পারবেন সেনা প্রয়াস পার্কে। অটোতে গেলে ভাড়া লাগবে চেকপোস্ট থেকে ২০ টাকার মত আর আপনি যদি রিক্সায় যান তাহলে ৪০ থেকে ৫০ টাকার বিনিময়ে ঘুরে আসতে পারেন রংপুরের দর্শনীয় স্থান ঘাঘট সেনা পার্কে। বর্তমানে যেহেতু সকলে স্মার্টফোন ব্যবহারকারী তাই গুগল ম্যাপ ব্যবহার করে লোকেশন দেখে আপনারা সহজে এখানে চলে যেতে পারেন।

আমাদের শেষকথা

ঘাঘট সেনা পার্কের যে আয় হয় তার লাভের অংশ দিয়ে সৈয়দপুর ও রংপুরের আদর্শ গ্রামে তৈরি করা হয়েছে প্রয়াস স্কুল। আপনি যদি এখানে ঘুরতে আসেন তাহলে একদিকে আপনার ঘোরাও হবে অপরদিকে প্রতিবন্ধী বাচ্চাদের পড়ার সুযোগ তৈরি হবে।

ঘাঘট সেনা প্রয়াস পার্ক নিয়ে আজকের আলোচনা আপনাদের অনেক ভালো লেগেছে। কারো যদি কোন প্রকার প্রশ্ন থাকে আমাদের কমেন্ট করে জানিয়ে দিতে পারেন। আমরা আপনার সমস্যা সমাধান করার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url