সকালে হাঁটার অজানা কিছু উপকারিতা

সকালে হাঁটার অজানা কিছু উপকারিতা -মানবজীবনে সুস্থতা আল্লাহর একটি বিশাল বড় নিয়ামত। তবে সুস্থ থাকার জন্য আমাদেরও কিছু সচেতনতা জরুরি। আমাদের ভিতরে অনেকে এমন আছে যারা অনেক কিছু জানে কিন্তু নিজেরা সেটা মেনে চলে না। আমাদের সুস্থ থাকার জন্য অনেক কয়টি উপায়ের মাঝে হাটাহাটি করা এটা একটি। হাটার উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। আজকে আমরা সকালে হাঁটার অজানা কিছু উপকারিতা বেশ কয়টি উপকারীতার কথা জানবো যেটা দেখে হয়তো আপনারো হাটতে মন চাবে। আমাদের গুগল নিউজ অনুসরন করুন।

আমরা যদি আগের যুগের লোকদের কথা কল্পনা করি তাহলে ভেবে দেখবেন তখন কিন্তু এতো যানবাহন ছিলো না। তারা হেটেই অনেকদুর চলে যাইতো। বাজার সদাই থেকে শুরু করে টুকটাক সকল কাজ হেটেই গিয়ে করে ফেলতো। ৫/১০ কিলোমিটার হাঁটতে যাওয়া তাদের কোন ব্যপারই ছিলো না। আমাদের বাবা /দাদাদের কাছে কতই না গল্প শুনেছি তারা হেঁটে কতদূরের পথ পাড়ি দিয়েছে। তাদের তেমন অসুস্থতাও ছিল না বললেই চলে। তাদের সুস্থতার পিছনে অনুসন্ধান করে দেখা গেছে, তারা পরিশ্রম বেশি করতো এবং ভালো ভালো খাবার খেত। যাইহোক চলুন আজকের সকালে হাঁটার অজানা কিছু উপকারিতা  আসা যাক-

সকালে হাঁটার অজানা কিছু উপকারিতা


ওজন কমাতে হাটাঁর উপকারিতা

আমাদের ভিতরে তারাই হাটতে অভ্যস্ত যাদের কিনা ডায়াবেটিস অথবা ওজন বেশি এমন শ্রেনীর লোকজন। আমাদের ভিতরে একটা সময় মোটা হওয়ার ইচ্ছে জাগে, আর এ কারনে আমরা অনিয়মিত অনেক খাবার খেয়ে থাকি। একটা সময় দেখতে দেখতে মোটা হয়ে যাই। যখন আমাদের ভিতরে ওজন সম্পর্কে সচেতনতা আসে তখন আমাদের ওজন অনেকটা বেড়ে যায়। আর তখন আমরা চিন্তা করি কি করলে ওজন কমবে আমাদের, অনেক পদ্ধতি খুজে হয়রান হয়ে তখন আমরা সহজ একটা পদ্ধতি বেছে নেই সেটা হলো রোজ নিয়মিত হাঁটা। অনেকের মাঝে প্রশ্ন জাগে হাটলে কি আসলেই ওজন কমে? জি! হাটলে অবশ্যই ওজন কমে, কিন্তু ওজন কতটুকু কমবে এটা নির্ভর করে আপনি কত দ্রুত হাটবেন এবং কতক্ষন হাঁটবেন। প্রতিদিন ৪০ থেকে ৪৫ মিনিট হেটে আপনি ২৫০ ক্যালরি অপচয় করতে পারবেন। 

সকালে হাটার উপকারিতা | সকালে হাঁটার অজানা কিছু উপকারিতা

অনেকে হাঁটতে যাওয়ার সঠিক সময় জানতে চান তাদের কে বলি, হাটার সঠিক কোন সময় নাই, আপনার যখন সুযোগ হবে আপনি তখনি হাটতে বের হবেন। অনেকে বলেন আমিতো সারাদিন কাজের জন্য অনেক হাঁটাহাটি করি। আসলে এ হাঁটা আমাদের তেমন কোন উপকারে আসে না। আমাদের কে হাটার জন্য হাটতে হবে। তবে আমরা যদি সকালে উঠে হাটতে বের হই তাহলে সবচেয়ে ভালো হয়, কারন সকালবেলা হাটতে বের হলে সকালের আবহাওয়া আপনার মন সতেজ করে দিবে। সারাদিন আপনার ভালোলাগা কাজ করবে। সকালে যেহেতু কোলাহল কম তাই হেঁটেও আপনি অনেক মজা পাবেন। তবে ঘুম থেকে উঠেই হাঁটতে যাবেন না কমপক্ষে ২৫ থেকে ৩০ মিনিট পর আপনি হাটতে বের হবেন। এছাড়াও নিচে আরো কিছু হাঁটার অজানা কিছু উপকারিতা উল্লেখ করা হলো-

  • মানসিক দুশ্চিন্তা দূর করে
  • শরীরের ক্লান্তি দূর করে মনকে প্রফুল্ল করে
  • শরীরের মংসপেশী ও জয়েন্টের ব্যাথা দূর করে থাকে
  • ডায়াবেটিস রোগীদের ডায়াবেটিস এর প্রভাব কমাতে সহায়তা করে, এবং যারা সুস্থ্য তাদের ডায়াবেটিস এর ঝুকি কমিয়ে দেয়।
  • শরীরের ওজন কমাতে সহায়তা করে ও পেটের চর্বি কমাতে সহায়তা করে।
  • হাঁটলে যেহেতু শরীরের ক্যলরি নষ্ট হয় এতেকরে ঘুমের জন্য খুব উপকার হয়ে থাকে।
  • হাঁটলে শ্বাসপ্রশ্বাস ক্রিয়া দ্রুত হয় এতে করে ফুসফুসের ধারন ক্ষমতা বৃদ্ধি পায়।
  • প্রতিদিন নিয়মিত হাটলে মস্তিস্কের বিভিন্ন ফাংশনের উন্নতি হয়ে থাকে।
  • হৃদপিন্ডের কার্যক্রমকে মজবুত ও শক্তিশালি করে।
  • স্ট্রোকের ঝুকি কমাতে হাঁটার উপকারিতা অনেক।

সকালে খালি পেটে হাঁটার উপকারিতা

আমরা যারা হাটতে প্রস্তুতি নিচ্ছি, তারা অনেক সময় ভাবি সকালে কি খালি পেটে হাটতে বের হবো নাকি কিছুটা নাস্তা খেয়ে বের হবো। আমরা মূলত হাটি নিজের শরীরের ওজন কমানো এবং শরীরের ফিটনেস ভালো রাখার জন্য। হাটতে বের হওয়ার কারন হলো শরীরের ক্যালরীর অপচয় ঘটানো কিন্তু খাবার খেয়ে বের হলে কি আর অপচয় হবে উল্টো আপনার শরীরের আরো ক্যালরি যুক্ত হবে, তাই আমাদের উচিত সকাল সকাল খালি পেটে হাঁটতে বের হওয়া। এক্ষেত্রে আপনি একগ্লাস পানি পান করতে পারেন। যা আপনাকে হাটার ক্ষেত্রে অনেক প্রফুল্যতা নিয়ে আসবে। 

প্রতিদিন কত কিলোমিটার হাঁটা উচিত

আপনি আপনার শরীরের কন্ডিশনের উপর হাটবেন। তবে হাঁটার ক্ষেত্রে ৩০ মিনিটের কম হাটা উচিত নয়। আপনি যদি টানা ৩০ মিনিট হাটতে না পারেন তাহলে ১০ মিনিট করে হেটে একটু বিশ্রাম নিবেন আবার হাটবেন। মোটকথা আপনাকে সর্বনিম্ন ৩০ মিনিট হাটাহাটি করতেই হবে। তবে সপ্তাহের প্রতিদিন হাঁটতে হবে এমন কোন কথা নেই, আপনি সপ্তাহে মোট ১৫০ মিনিটের মত হাঁটার অভ্যাস করুন। হাঁটাতে মন না চাইলেও জোর করে হাঁটুন তাও আপনাকে হাঁটতেই হবে।

যখনি হাঁটেন হেঁটে এসে ৩০ মিনিট কিছু খাবেন না। ৩০ মিনিট পর নিয়মিত নাস্তা খাবেন। আবার হেঁটে এসেই ঘুমাবেন না বিশেষ করে সকাল বেলা হাঁটার পর ঘুমানো যাবে না। তবে যারা রাত্রে হাঁটেন তারা অন্তত হাঁটতে যাওয়ার ২ ঘন্টা পর ঘুমাবেন।

আশাকরি আজকের সকালে হাঁটার অজানা কিছু উপকারিতার এ লিখনি আপনাদের খুব উপকারে আসবে যদি আপনারা এ নিয়মগুলো সঠিকভাবে মেনে চলার চেষ্টা করেন।  আপনাদের যদি সকালে হাঁটার উপকারিতা নিয়ে কোন প্রশ্ন থাকে আমাদের অবশ্যই কমেন্ট করে জানাবেন।-ধন্যবাদ 

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url