ম্যাগনেটিক কন্টাক্টরের বিস্তারিত আলোচনা

ম্যাগনেটিক কন্টাক্টরের বিস্তারিত আলোচনা- ম্যাগনেটিক কন্টাক্টর হলো এমন একটি ব্যবস্থা যেখানে চুম্বকের আবেশের মাধ্যেমে যে কোন ইলেকট্রিক লোডকে অন এবং অফ করা যায়। তবে অনেকে রিলে এবং ম্যাগনেটিক কন্টাক্টরকে একই বলে ভাবেন! আসলে রিলে লো ভোল্টের জন্য ব্যবহার করা হয় এবং ম্যাগনেটিক কন্ডাক্টর উচ্চ ভোল্টের লাইনে ব্যবহার করা হয়ে থাকে। বাজারে সাধারণত 6v Dc, 12v Dc, 24v Dc এবং 110v Ac, 250v Ac, 450v Ac ইত্যাদি রেঞ্জের ম্যাগনেটিক কন্টাক্টর পাওয়া যায়।

ম্যাগনেটিক কন্টাক্টর হচ্ছে একটি ইলেক্ট্রো-ম্যাগনেটিক সুইচিং ডিভাইস। এটি সাধারণত থ্রি-ফেজ মোটর কন্ট্রোলিং এর জন্য ব্যাবহার করা হয়। মিল এবং কলকারখানায় অটমেশনের জন্য ম্যাগনেটিক কন্টাক্টরের ব্যবহার অনেক বেশী। আজকে আপনাদের সামনে ম্যাগনেটিক কন্টাক্টরের বিস্তারিত আলোচনা করবো। আশা করি পুরো পোস্ট পড়ে অনেক উপকার পাবেন।  আমাদের গুগল নিউজ অনুসরন করুন।

ম্যাগনেটিক কন্টাক্টরের বিস্তারিত আলোচনা

ম্যাগনেটিক কন্টাক্টর এর গঠনপ্রণালী:

ম্যাগনেটিক কন্টাক্টর দেখে অনেকে ভয় পান আসলে অন্য ইলেকট্রিক্যাল ডিভাইসের তুলনায় এর গঠনপ্রনালী অনেক সহজ, নিচে ম্যাগনেটিক কন্টাক্টরের বিভিন্ন অংশ তুলে ধরা হলো-
ম্যাগনেটিক কন্টাক্টর কয়েল: ম্যাগনেটিক কন্টাক্টরে একটি কয়েল আছে যেটাকে আমরা অনেক সময় সাধারন কয়েল বলে থাকি। আমরা জানি একটি কয়েলের দুটি প্রান্ত থাকে, A1 এবং A2 দিয়ে এই দুইটা প্রান্ত বোঝানো হয়। এই প্রান্তদ্বয়ে ইনপুট না দিলে ম্যাগনেটিক কন্টাক্টর কাজ করে না।
মেইন কন্টাক্ট টার্মিনাল: সাধারনত ম্যাগনেটিক কন্টাক্টরের দুই পাশে মেইন টার্মিনাল থাকে। যার একপাশে ইনপুট টার্মিনাল আর অন্য পাশে অউটপুট টার্মিনাল থাকে। ইনপুট কন্টাক্ট টার্মিনাল তিনটাকে L1, L2, L3 দ্বারা বোঝানো হয়, যেখানে থ্রীফেজ থেকে লাইন আসবে এবং অউটপুট টার্মিনাল পয়েন্ট তিনটাকে T1, T2, T3 দ্বারা বোঝানো হয়, এই তিন টার্মিনাল মোটরের বা যে লোড চালানো হবে তার সাথে সংযুক্ত থাকবে । কাজ করার সময় অবশ্যই ইনপুট ও আউটপুট টার্মিনাল গুলো সঠিকভাবে লাগাতে হবে।


অক্সিলারি কন্টাক্ট টার্মিনাল : ম্যাগনেটিক কন্টাক্টরে অনেক সময় কাজের সুবিধার জন্য অক্সিলারি পয়েন্ট দরকার হয়। আর তাই মেইন কন্টাক্ট-এর দুই পাশে দুটি অক্সিলারি টার্মিনাল থাকে। আবার অক্সিলারি টার্মিনালে দুই ধরনের কন্টাক্ট থাকে, সেগুলা হল নরমালি ওপেন (NO) এবং নরমালি ক্লোজ (NC)। নিচে নরমালি ক্লোজ (NC) এবং নরমালি ওপেন(NO) এর আলোচনা করা হয়েছে-
নরমালি ক্লোজ (NC): যে অবস্থায় ম্যাগনেটিক কন্টাক্টরের মাঝে পাওয়ার সাপ্লাই বন্ধ থাকে, মানে কোন প্রকার ইনপুট সাপ্লাই দেয়া থাকেনা তখন ম্যাগনেটিক কন্টাক্টরের অক্সিলেরি কন্টাক্টের উপরের প্রান্ত বন্ধ অবস্থায় থাকে, মুলত এই অবস্থাকেই নরমালি ক্লোজ বলা হয়। এটা সাধারণত (NC) দ্বারা প্রকাশ করা হয়।
নরমালি ওপেন(NO): যে অবস্থায় ম্যাগনেটিক কন্টাক্টরের মাঝে পাওয়ার সাপ্লাই বন্ধ থাকে, মানে কোন প্রকার ইনপুট সাপ্লাই দেয়া থাকেনা তখন ম্যাগনেটিক কন্টাক্টরের অক্সিলেরি কন্টাক্ট এর নিচের প্রান্ত খোলা অবস্থায় থাকে, মুলত এই অবস্থাকেই নরমালি ওপেন বলা হয়। এটা সাধারণত (NO) দ্বারা প্রকাশ করা হয়।
আমরা আমাদের কাজের সময় অতিরিক্ত প্রোটেকশন পাওয়ার জন্য (NC) ও (NO) প্রান্তগুলো ব্যবহার করে থাকি।

ম্যাগনেটিক কন্টাক্টর এর কার্যপ্রণালী:

সাধারণত যখন ম্যাগনেটিক কন্টাক্টরে পাওয়ার সাপ্লাই দেয়া হয় তখন এটার ভেতরে ম্যাগনেটিক ফিল্ড তৈরি হয় এবং তখন এই ম্যাগনেটিক ফিল্ড মুভিং কোর আর ফিক্সড কোরের মাঝে মুভিং কোরকে আকর্ষণ করতে শুরু করে। ম্যাগনেটিক ফিল্ডের এই আকর্ষণ মুভিং কোরকে অয়নিত করতে থাকে, একটা সময় মুভিং কোর আর ফিক্সড কোরের মাঝে শর্ট সার্কিট হয়ে যায় এবং ইনপুটের সাপ্লাই তার পরের স্টেপে চলে যায় অর্থাৎ আউটপুটে পাওয়া যায়।


তবে অনেক সময় ম্যাগনেটিক কন্টাক্টরে পাওয়ার সাপ্লাই দিলে ম্যাগনেটিক কন্টাক্টর খটখট আওয়াজ করতে পারে, এমন অবস্থায় আমাদের বুঝতে হবে, ম্যাগনেটিক কন্টাক্টরের অক্সিলারি প্রান্ত লাগানো ঠিক হয় নি। এক্ষেত্রে অক্সিলারি প্রান্ত খুলে আবার ভালোভাবে লগিয়ে ‍দিলে ম্যাগনেটিক কন্টাক্টর আর এমন আওয়াজ করবে না।

ম্যাগনেটিক কন্টাক্টর এর ব্যবহারঃ

এখন ম্যাগনেটিক কন্টাক্টরের ব্যাবহার অনেক, যার কিছু গুরুত্বপূর্ণ ব্যাবহার নিচে উল্লেখ করা হলঃ
ক) সাধারনত (DOL) ডল Starter কানেকশনের জন্য ম্যাগনেটিক কন্টাক্টর ব্যবহার করা হয়ে থাকে।
খ) থ্রী-ফেজ অটোমেটিক স্টার – ডেল্টা সার্কিট নিয়ন্ত্রনের জন্য তিনটি ম্যাগনেটিক কন্টাক্টর ব্যবহার করা হয়ে থাকে।
গ) মোটর চালু অবস্থায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেলে লোড কারেন্ট সরবরাহ বন্ধ হয়ে যাবে। এ অবস্থায় কারেন্ট পুনরায় সরবরাহে আসলেও স্টার্ট বাটনে অন না করলে লোডে কারেন্ট সরবরাহ হবে না। এতে করে সার্জ ভোল্টেজ থেকে ব্যবহৃত ডিভাইস রক্ষা পায়।

আরো পড়ুন: NTVQF Level-1 Assessment process.

মোটরে সাপ্লাই দেয়ার জন্য তিন ফেজ প্রয়োজন হয়, আর মোটরে কোন দুর্ঘটনার হাত থেকে সুরক্ষা রাখার জন্য ম্যাগনেটিক কন্টাক্টর ব্যবহার করা হয়ে থাকে। কোন অবস্থায় লোডে কারেন্ট সরবরাহ প্রয়জনের থেকে বেশি প্রবাহিত হলে এটি স্বয়ংক্রিয় ভাবেই লোডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়। যেসব জায়গায় বেশি লোড সরবরাহ করা প্রয়োজন সে-সকল জায়গায় দুর্ঘটনা এড়াতে ম্যাগনেটিক কন্টাক্টর ব্যবহার করা হয়ে থাকে।

শেষকথাঃ

আমরা আজকে ম্যাগনেটিক কন্টাক্টরের বিস্তারিত আলোচনা করলাম পুরো পোষ্টজুড়ে। আশা করি আজকের পোস্টটি আপনাদের অনেক কাজে আসবে। আপনাদের যদি ম্যাগনেটিক কন্টাক্টর নিয়ে কোন প্রশ্ন থাকে আমাদের অবশ্যই জানাবেন। আর এমন নিত্যনতুন পোস্ট পেতে উপায় কী ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ রইলো।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url