পড়ার সময় ঘুম তাড়ানোর কার্যকর উপায়

পড়ার সময় ঘুম তাড়ানোর কার্যকর উপায়-পড়তে বসলে ঘুম আসেনা? এমন মানুষ খুজেই পাওয়া কষ্টের। আপনি যা কিছু বাস্তব জীবনে করবেন, ঘুম আপনাকে তেমন ডিস্টার্ব করবে না। তবে আপনি যদি কখনো পড়তে বসেন তখন দেখবেন নিজের অজান্তেই ঘুমিয়ে পড়েছেন। যাদের রাত জাগার অভ্যাস তেমন নেই, তাদের মূলত পরীক্ষার সময়গুলোতে একটু বেশি পড়তে গেলে ঘুম চলে আসে।

অনেকে এমন আছি যারা পড়তে বসে ঘুমিয়ে যাই, পরে যখন ঘুম ভাঙ্গে উঠে দেখি সকাল হয়ে গেছে। তবে এমন অনেকে আছেন অতিরিক্ত ঘুম চলে আসে সবসময় আপনারা অতিরিক্ত ঘুম দূর করার উপায় সম্পর্কে ভালো একটা ধারনা পাবেন। আজকে আমরা আপনাদের সাথে পড়ার সময় ঘুম তাড়ানোর কার্যকর উপায় সম্পর্কে আলোচনা করব। যাইহোক সময় নষ্ট না করে চলুন জেনে নেই পড়তে বসলে ঘুম না আসার অসাধারন কিছু টেকনিক -

পড়ার সময় ঘুম তাড়ানোর কার্যকর উপায়

১. পড়ালেখার চাপ তৈরি করা

আমরা যারা ছাত্র আছি আমাদের মাথায় সবসময় পড়ার একটা চাপ রাখতে হবে। যেমন আমার কালকে ক্লাস টেস্ট পরীক্ষা আছে, আমাকে সবার চেয়ে বেশি নম্বর পেতেই হবে। এমন মনোভাব যদি আনতে পারেন তাহলে দেখবেন পড়তে বসে ঘুম আসার সম্ভবনা কমে যাবে। আবার এমন একটা ভাব তৈরি করবেন যে আপনার এখনো অনেক পড়া বাকি আছে, কিন্তু আপনার হাতে সময় খুবই কম। এমন একটা চাপ মাথায় রাখলে ঘুম আসার সম্ভবনা কমে যাবে। আমাদের গুগল নিউজ অনুসরন করুন।

পড়ার সময় ঘুম তাড়ানোর কার্যকর উপায়

২. জীবনের একটা লক্ষ তৈরি করা

আমাদের সকলের ছোট বেলা থেকে একটা ইচ্ছে থাকে আমি বড় হয়ে ডাক্তার হবো অথবা ইঞ্জিনিয়ার হবো। এমন হাজারো লক্ষ নিয়ে আমরা একেকজন বড় হই। পড়ালেখা ভালো করার জন্য লক্ষ তৈরি করা খুবই জরুরি। তাই যখন আপনি আপনার ভিতর একটা ভালো লক্ষ তৈরি করবেন, পড়তে বসলে আপনার বারবার মনে পেড়বে আমাকে অনেক বড় হতে হবে। আর তখন আপনি যতই পড়েন না কেন ঘুম আপনার আশেপাশে আসার সাহস পাবে না।

আরো পড়ুনঃ পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় ।

৩. বিছানায় পড়ার অভ্যাস বন্ধ করা

আমাদের অনেকের এমন অভ্যাস আছে বিছানায় শুয়ে অথবা বসে বসে পড়া। যারা শুয়ে পড়তে অভ্যস্ত তারা খেয়াল করে দেখবেন আপনার কিছুক্ষন পর বুকের নিচে বালিস নিতে মন চাবে। এভাবে কিছুক্ষন পড়ার পর দেখবেন মনেহবে একটু মাথাটা বালিশে রাখি। এভাবে আপনার আস্তে আস্তে ঘুম চলে আসবে। এমনটা করলে পড়ার সময় ঘুম তাড়ানো আর হবে না। তাই বিছানায় পড়ার অভ্যাস বন্ধ করে টেবিল চেয়ারে পড়ার অভ্যাস তৈরি করুন।

৪. ঘন ঘন পানি পানের অভ্যাস তৈরি করা

আমরা যারা ভালো ছাত্রদের খোঁজ করি তাদের প্রত্যেকের টেবিলে দেখবেন পানির বোতল আছে। কারন তারা ঘনঘন পানি খায়। আপনি একাধারে পড়ার মাঝে মাঝে দু-তিন চুমুক পানি পান করতে পারেন। এতে করে আপনার ক্লান্তিভাব দূর হয়ে যাবে, এবং আপনি যখন পড়তে বসবেন আপনার কাছে মনে হবে আপনি বুঝি নতুন করে পড়তে বসছেন। পড়ার সময় ঘুম তাড়ানোর কার্যকর উপায়ের ভিতরে এটি খুবই কাজে আসে।

৫. মাঝে মাঝে বিরতি প্রদান করুন

আমাদের অনেকের মাঝে এমন রাগ উঠে আজকে পড়াকে দেখেই ছাড়বো? তাই এমন চিন্তা নিয়ে দীর্ঘসময় পড়তেই থাকেন এটা আপনার শরীরকে নিস্তেজ করেদিবে। আপনার কিছুক্ষন পরেই ঘুম চলে আসবে। তাই পড়তে বসলে প্রতি ১ঘন্ট পর পর ১০ মিনিট বিরতি দিলে আপনার মনটাও সতেজ হবে। একই ১০ মিনিটে একটু হাটাহাটি করে আসলেন আপনার ঘুমটাও চলে গেল। তাই পড়ার সময় ঘুম তাড়ানোর জন্য মাঝে মাঝে গ্যাপ দিয়ে পড়বেন।

৬. জোরে জোরে পড়ার অভ্যাস করা

আমরা অনেকে আছি আস্তে পড়েতে অভ্যস্ত, আবার অনেকে জোড়ে জোড়ে পড়তে অভ্যস্ত। আস্তে আস্তে পড়লে ঘুম আসার সম্ভবনা অনেক থাকে। কিন্তু আপনি যখন বুঝবেন আপনার ঘুম ঘুম ভাব আসতেছে তখন একটু জোরে জোরে পড়বেন। দেখবেন আপনার ঘুম চলে যাবে। আবার ঘুম ঘুম ভাব হলে বসা থেকে কিছুক্ষন দাড়িয়েও পড়তে পারেন। যদি আপনার পড়ার সময় ঘুম এসেই থাকে তাহলে কিছুক্ষন ঘুমিয়ে নিতে পারেন।

আরো পড়ুনঃ মন ভালো রাখার সহজ উপায়।

৭. পর্যাপ্ত পরিমান ঘুমানোর চেষ্টা করা

আমাদের একজন সুস্থ মানুষের দৈনিক ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানোর দরকার পড়ে। আপনি যদি এর কম ঘুমান আপনার ঘুন পূর্ন না হওয়ার কারনে আপনার একটু বসলে ঘুম চলে আসতে পারে। তাই পযাপ্ত পরিমান ঘুমিয়ে পড়তে বসবেন। দেখবেন এতেকরে আপনার আর সহজে ঘুম আসবে না।আর যদি আপনি আর ঘুমকে নিয়ন্ত্রন করতে না পারেন তাহলে কিছুক্ষন ঘুমিয়ে নিবেন, তাহলে দেখবেন ঘুম থেকে উঠে আবার যখন পড়তে বসবেন তখন আর ঘুম আসবে না। 

আজকে আপনাদের সামনে পড়ার সময় ঘুম তাড়ানোর কার্যকর উপায় নিয়ে আলোচনা করলাম। আশা করি পুরো  আলোচনা গুলো অবশ্যই আপনাদের অনেক উপকারে আসবে বলে আমি মনে করছি। আপনারা যদি আমার আজকের পড়ার সময় ঘুম তাড়ানোর কার্যকর উপায় আলোচনায় উপকার পান অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর কোন প্রকার প্রশ্ন থাকলেও আমাদের জানাবেন- ধন্যবাদ।

আরো পড়ুনঃ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url