ব্লগে ইমেজ আপলোড করার সঠিক নিয়ম

আমরা যারা ব্লগ সাইট নিয়ে কাজ করি তাদের মাথায় সবসময় ঘুরঘুর করে, আমি কিভাবে আমার ওয়েবসাইটকে কোন প্রকার লেগিং ছাড়া অর্থাৎ লো-লোডিং স্পিড ছাড়া পাঠকের কাছে প্রকাশ করতে পারি। আবার  নিজের কাছেও খারাপ লাগে যখন আমাদের ওয়েবসাইট লোড নিতে বেশি সময় লাগে। আমরা যদি কারো ওয়েবসাইট ভিজিট করি আর তার লোডিং স্পিড যদি হয় খুব স্লো তাহলে আমরা সে ওয়েবসাইটে ঢুকতে চাই না। আর যদি খুব গুরুত্বপূর্ন ওয়েবসাইট হয় তাহলে খুব বিরক্ত সহকারে অপেক্ষা করি। আমাদের ওয়েবসাইটেও কেউ যদি প্রবেশ করে আর যদি দেখে লোডিং স্পিড স্লো তাহলে কেউ প্রবেশ করতে চাবে না। এতে করে আমাদের ওয়েবসাইটের সকল প্রকার সাধনাই বৃথা যাবে।

কেন এই লোডিং স্পিড স্লো হয়? ব্লগে ইমেজ আপলোডের সঠিক নিয়মটা কি? আমরা বেশিরভাগ লোক জানি না যে কোন ফরমেটের ছবি আমরা আমাদের ওয়েবসাইটে ফিচার ইমেজ হিসাবে ব্যবহার করবো।আজকে আমরা আপনাদের দেখাবো কিভাবে ব্লগে ইমেজ আপলোডের সঠিক পদ্ধতিতে করবেন। 

আমাদের গুগল নিউজ অনুসরন করুন।

ইমেজ অপটিমাইজেশন কি?

আমরা যখন ব্লগে ছবি আপলোড করি তখন মাথায় থাকে কিভাবে আমাদের ছবিটিকে ছোট করে আপলোড করা যায়। আসলে আমাদের ওয়েবসাইটে যতপ্রকার লোর্ডিং ইফেক্ট বেশিরভাগ তা হয়ে থাকে ইমেজের কারনে। কারন ছবি যত ছোট হবে আমাদের সাইডের লোডিং স্পিড তত ভালো হবে। তাই আমরা যে ছবি তৈরি করবো সেটা বিভিন্ন সাইজে কনভার্ট এর মাধ্যমে যখন ছোট সাইজে আনতে পারবো সেটাই মুলত ইমেজ অপটিমাইজেশন।

ব্লগে ইমেজ আপলোডের সঠিক নিয়ম


ইমেজ অপটিমাইজেশন কতটা গুরুত্বপূর্ণ?

আমরা জানি আমাদের ছবির যে ফরমেট গুলো হয়ে থাকে সেগুলো হলো- PNG picture, JPEG picture, BMP picture, Gif picture, WEBP picture ইত্যাদি ফরমেটের। কিন্তু আমরা যখন একটি পিকচার তৈরি করি দেখা যায় একেক সময় একেক ফরমেটে ছবিগুলোকে আমরা সংরক্ষন করি। পরবর্তিতে দেখা যায় এগুলো যখন ওয়েবসাইটে ব্যবহার করা হয় তখন লোডিং স্পিড স্লো হয়ে যায়। আর কেউ যখন আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে একেবারে বিরক্ত হয়ে যায়। তাই আমাদের পিকচার যেটা ব্যবহার করবো সেটাকে ছোট মাপে তৈরি করে নিব। আমি আপনাদের সাজেস্ট করবো আপনারা WEBP picture এর ফরমেট ব্যবহার করবেন। কারন WEBP picture এর সাইজ অনেক ছোট হয় এটা ব্যবহারে ওয়েবসাইটের স্পিড সবসময় ভালো পাওয়া যায়। আর WEBP picture গুলোলের রিকমান্ড করা। আরেকটি বিষয় মাথায় রাখবেন সেটা হলো আমাদের ইমেজ অপটিমাইজেশন সবসময় অনলাইন ভিত্তিক সফটওয়্যারে করার। এতে করে আপনার ছবির মাপের কোন পরিবর্তন হবে না। আমি নিজেও সফটওয়্যারের সাহায্যে এ কাজটি করে থাকি।

ব্লগে ইমেজ আপলোডের সঠিক পদ্ধতি

আমরা কয়েকটি ধাপের কথা বলবো যদি আপনারা ধারাবাহিক ভাবে সেগুলো ফলো করেন আপনার ইমেজ সঠিকভাবে আপলোড হয়ে যাবে-
  1. প্রথমে টাইটেল বারের নিচে কিছু মেনুবার আছে তার ডানদিকে লক্ষ করলে দেখতে পারবো থ্রিডট মেনু আছে সেখানে চাপ দিলে নিচে আরো কিছু মেনুবার আসবে সেখানে দ্বিতীয় মেনুবারের উপার মাউস ধরলে আমরা দেখবো ইনসার্ট ইমেজ লেখা আসছে, আমাদেরকে ওসখানে চাপ ‍দিতে হবে। 

  2. সেখানে Upload from Computer, Photo, Blogger, By URL এরুকম কয়েকটি অপশন আসবে, আপনারা যদি আপনার কম্পিউটারে থাকা ছবি আপনার আর্টিকেলে ‍দিতে চান তাহলে Upload from Computer গিয়ে আপনি যে ছবিটি দিতে চাচ্ছেন সেখানের ফোল্ডার ওপেন করুন।
  3. আপনার পছন্দের ছবিটিতে সিলেক্ট করে ওপেন অপশনে চাপ দিন, তাহলে দেখবেন আপনার কাংখিত ছবিটি আপনার আপলোড পেজে চলে আসবে।
  4. তারপর আমরা ছবির উপর ক্লিক করে সিলেক্ট বাটনে চাপ দেই। তাহলে দেখবেন আপনি আপনার আর্টিকেলের যেখানে মাউস পয়েন্টার রেখেছিলেন সেখানে ছবিটি সেট হয়ে যাবে।
  5. আপনাকে ছবির উপর ক্লিক করে সেটিংস অপশনে গিয়ে অরজিনাল (Original) সাইজটি সিলেক্ট করে ‍দিতে হবে।
  6. যখন সেটিংসে চাপ দিবেন উপরে লক্ষ করবেন Alt text, Title Text দুটি লেখা দেখাবে এবং লেখাগুলোর নিচে ফাঁকা যায়গা থাকবে সেখানে আপনার কন্টেন্টের টাইটেলটি কপি করে ‍দিবেন এটা খুবই গুরুত্বপূর্ন একটি কাজ। এটার সুবিধা অনেকে আছে যারা গুগলে গিয়ে ছবি দেখে সেখানে আপনার টাইটেল দিয়ে সার্স করলে আপনার ছবিটি আগে দেখাবে এতে করে আপনার ওয়েবসাইটে ভিউয়ার বাড়বে।
  7. তারপার নিচে যে OK বাটন আছে সেখানে চাপ দিবেন তাহলেই ইমেজ সেট হয়ে যাবে।
  8. আপনার ছবিটি 100 kb এর নিচে ব্যবহার করার চেষ্টা করুন।
  9. আপলোডকৃত ছবিটি অবশ্যই WEBP picture ফরমেট ব্যবহার করুন।
  10. ছবিতে পুরো কন্টেন্টের মুল বিষয় যেন উঠে আসে তার উপর দৃষ্টি রাখবেন।

যারা আজকের কন্টেন্টটি পুরো পড়েছেন তাদের অন্তত ধরনা হয়েছে যে কিভাবে ছবি আপলোড করতে হয়। আপনারা নিয়মিত ব্লগে লেখালেখির মাধ্যমে উক্ত পদ্ধতিটি সবসময় মনে রাখবেন । কোনকিছু বুঝতে অসুবিধা হলে অবশ্যই কমেন্ট করবেন। ধন্যবাদ মনোযোগ দিয়ে পুরো পোস্টটি পড়ার জন্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url