ব্লগে ইমেজ আপলোড করার অসাধারন টিপস- যা সকলের অজানা

আমরা যারা ওয়েবসাইটে নিয়মিত কাজ করি তারা জানি যে ওয়েবসাইটের লোডিং ইফেক্ট কতটা গুরুত্বপূর্ন। আর এর প্রধান কারন হলো ইমেজের সাইজ পরিবর্তন হয়ে যাওয়া। কারন আমরা যে সাইজের ছবি আপলোড করি সেটা পরবর্তিতে ডাউনলোড করে দেখবেন ইমেজের সাইজ অনেক বড় হয়ে গেছে। তাই পোস্ট করা webp ইমেজ সাইজ অপরিবর্তিত রাখার উপায় জানা খুবই দরকার। আপনারা যদি পোস্ট করা webp ইমেজ সাইজ অপরিবর্তিত রাখতে চান তাহলে আজকের কন্টেন্টটি আপনার জন্য। আমাদের গুগল নিউজ অনুসরন করুন।

ইউনিক আর্টিকেল কি?

আর্টিকেল রাইটারদের মাঝে ইউনিক আর্টিকেল লেখা নিয়ে অনেকে মনে মনে ভাবে যে, ইউনিক আর্টিকেল কিভাবে লেখা যায়? ইউনিক বলতে বুঝায় অনন্য যা অন্যদের থেকে সম্পূর্ণ ভিন্ন। অর্থাৎ আপনি যে বিষয় নিয়ে লেখালেখি করবেন তা যেন আপনার একান্ত নিজের অর্থাৎ অরিজিনাল হয়। আপনার লেখনিতে যেন কারো কোন কিছু কপি পেষ্ট করা না থাকে এমন একটি আর্টিকেলকে মূলত ইউনিক আর্টিকেল বলে। 

ইমেজ সাইজ সঠিক রাখার প্রয়োজনীয়তা

সকলের একটা আশা থাকে যে নিজের ওয়েবসাইট সবচেয়ে ভালো করে সাজাবে। কিন্তু যারা নতুন তাদের ক্ষেত্রে অনেক সমস্যা দেখা যায়। বিশেষ করে যারা ইউটিউব টিউটেরিয়াল দেখে ব্লগিং শিখে থাকেন তাদের অনেক বিষয় অজানা থেকে যায়। কারন সকল তথ্য তো ইউটিউবাররা বলে দেয় না। তেমন একটি জটিল সমস্যার মাঝে এটিও একটি যে ইমেজের সাইজ সঠিক থাকা। আমরা একটু খেয়াল করলে দেখতে পারবো যে আমরা যখন কোন ছবি ওয়েবসাইটে পাবলিস্ট করি সেটা যতটুকু সাইজের আছে আপলোড করার পর যদি আবার সে ছবিটি ডাউনলোড করে থাকি তখন দেখবো আমাদের ছবির সাইজের অনেক পরিবর্তন হয়ে গেছে। অনেক সময় ছবির সাইজ দুই থেকে তিনগুন পর্যন্ত হয়ে যায়। আর এটাই আমাদের ওয়েবসাইটকে স্লো করে দেয়। সবচেয়ে বড় ব্যাপার হলো আপনি যে ফরমেটে ছবিটি আপলোড করবেন তার ফরমেটটিও কিন্তু চেন্জ হয়ে যায়। যেমন ধরুন আমরা webp ফরমেটের একটা ছবি আপলোড করলাম, পোস্টটি পাবলিস্ট করার পর যখন পুনরায় পোস্টে গিয়ে ছবিটি ডাউনলোড করবো তখন সেটা . PNJ ফরমেটের হয়ে যাবে। এবং ছবির যে সাইজ তারও অনেক পরিবর্তন হবে। তাই এ অসুবিধা যেন না হয় তাই ইমেজের সাইজ অপরিবর্তিত রাখার উপায় জানা খুব জরুরি।

ব্লগে ইমেজ আপলোড করার অসাধারন টিপস- যা সকলের অজানা

ইমেজ সাইজ অপরিবর্তিত রাখার ধাপসমূহ

যদি আমরা আমাদের আপলোডকৃত ছবিটিকে সঠিক সাইজে রাখতে চাই তাহলে আমাদের যে কাজটি করতে হবে তা হলো-
  • ছবি আপলোডের নিয়ম অনুযায়ী ছবিটি আমরা আমাদের আর্টিকেলের যে স্থানে সেট করতে চাই সেখানে সেট করে নিব।
  • মনে রাখবেন ছবিটি অবশ্যই webp ফরমেটের যেন হয়। তাহলে আপনাদের ছবির সাইজ অনেক কম হবে।
  • তারপর আমরা Compose View থেকে HTML view তে ক্লিক করবো। এতেকরে আমার যত লেখা ও ছবি সবগুলো HTML ফরমেটে শো করবে।
  • মাউস পয়েন্টর দিয়ে স্ক্রোল করে নিচে আসবো এবং যেখানে আমাদের ছবিটি রাখা আছে সেখানে গেলে ছবিটির একটি লিংক দেখাবে, আমরা যদি লক্ষ করি তাহলে দেখতে পারবো একটি যায়গায় ছবির সাইজ দেওয়া আছে সেখানে আমাদের একটু মেনুয়ালি কাজ করতে হবে।
  • ছবির সাইজ উল্লেখিত যায়গায় /s705/ এমন ধরনের লেখা থাকবে যেখানে আমাদেরকে সাইজের পরে আমরা হাইফেন (-) দিয়ে তারপর rw লিখে দিবো, যেমন- /s705-rw/।
ইমেজ সাইজ অপরিবর্তিত রাখার ধাপসমূহ

  • লেখা শেষ হওয়ার পর আমরা যদি পোস্টটি আপডেট অথবা পাবলিস্ট করি তাহলে দেখতে পারবেন আমরা যে ফরমেটের ছবি আপলোড করছি ছবির সাইজ ডাউনলোডের পর একই ফরমেটে রয়েছে। এবং ইমেজের সাইজেরও তেমন পরিবর্তন হবে না।
আপনাদের মাঝে আজকের যে গোপন ট্রিকস শেয়ার করা হলো এটা অধিকাংশ লোক জানে না। আবার অনেকে বিশ্বাস করতে চায় না। আসলেই উপরের ট্রিকটি অত্যন্ত কাজে দেয়। আপনারা যদি এ পদ্ধতি অবলম্বন করে উপকার পেয়ে থাকেন তাহলে অবশ্যই আমদের জানাবেন। ধন্যবাদ সকলকে আস্সালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url