সাইকেল চালানোর নিয়ম ও উপকারিতা | মেয়েদের সাইকেল চালালে কি হয়?

সাইকেল চালানোর নিয়ম ও উপকারিতা- সাইকেল চালানো সকলের একটা শখ। ছোটবেলা থেকে স্বপ্ন থাকে কবে বড় হবো আর সাইকেল চালাবো। এখন তো মানুষের টাকা-পয়সার তেমন অভাব নেই, এখনকার বাবা মায়েরা ছোট ছোট বাচ্চাদের অল্প বয়সে সাইকেল কিনে দেয় সাইকেল চালানোর জন্য, কিন্তু আমাদের যাদের  একটু বয়স হয়েছে তারা সাইকেল চালানো শিখেছি অন্যের সাইকেল দিয়ে। সাইকেল সকলে চালাতে পারে না, সাইকেল চালানোর কিছু নিয়ম আছে।

তবে সাইকেল চালাতে গিয়ে পড়ে যায় নি বা আঘাত পায় নি এমন লোক খুজে পাওয়া দুষ্কর। তবে আমাদের দেশের যে অবস্থা সেখানে সাইকেলের জন্য রাস্তায় আলাদা কোন লেন না থাকায় রোডে চড়লে দুর্ঘটনার একটা ভয় কাজ করে। যাইহোক সাইকেল চালানো কিন্তু খুবই ভালো ব্যায়ামের মাঝে পড়ে। আমরা আজকে সাইকেল চালানোর নিয়ম ও উপকারিতা নিয়ে সকল খুটিনাটি বিষয় জানবো। তো চলুন শুরু করা যাক-

সাইকেল চালানোর নিয়ম ও উপকারিতা

সাইকেল চালানোর নিয়ম

আমাদের মনে অনেকের ধারনা থাকতে পারে একটা সাইকেল কিভাবে দুটি চাকায় চলে কোনভাবে হেলেও পড়ে না বা কোন সমস্যা হয় না। আসলে যারা নতুন চালায় তাদের অবশ্যই সাইকেলের হাতল একেবেকে যায়, কিন্তু চালাতে চালাতে অভ্যস্ত হয়ে গেলে তখন আপনি যেমন করে চালাবেন সাইকেল ঠিক সেরকম ভাবেই চলবে। তো চলুন দেখি কিভাবে সাইকেল চালানো শিখা যায়-
  • সাইকেল চালানোর জন্য প্রথমে কোন বড় মাঠ অথবা ফাকা যায়গা বেছে নিতে হবে।
  • নিজের উচ্চতা অনুযায়ী সাইকেলের সাইজ নির্নয় করা উচিত, তাহলে তাড়াতাড়ি শিখতে পারা যাবে।
  • সাইকেল চালানো শিখার সময় অবশ্যই অন্য কোন জানা ব্যক্তির সহায়তা নিতে হবে।
  • আপনি যখন প্রথমে চালনা শুরু করবেন যে কোন কাউকে পিছনে ধরে থাকতে বলবেন। আপনি আস্তে আস্তে প্যাডেল চালাবেন সাইকেলও আস্তে আস্তে চলা শুরু করবে।
  • এভবে আপনি অন্য লোকের সহায়তায় চলতে চলতে যখন আপনার মনে হবে আপনার শরীরের ভারসম্য ঠিক হয়ে গেছে তখন লোকটিকে পিছনের অংশ ছেড়ে দিতে বলবেন।
  • তবে প্রথমে হাফ প্যাডেল দিয়ে আস্তে আস্তে সামনে যাওয়ার অভ্যাস করবেন, যখন এভাবে আয়ত্বে চলে আসবে তখন ফুল প্যাডেল দিয়ে চালানোর চেষ্টা করবেন।
  • আপনার ইচ্ছেশক্তি যত বেশি হবে আপনি তত দ্রুত সাইকেল চালানো শিখে যাবেন।

সাইকেল চালানোর সময়

সাইকেল চালানোর কোন সময় নেই আপনি আপনার কাজে যে কোন স্থানে যাওয়ার সময় সাইকেল চালাতে পারেন। আপনি যদি নিজের ওজন কমানোর জন্য সাইকেল চালান তাহলে সকাল বা বিকাল একটা সময় বেছে নিতে পারেন আপনার ফাকা সময় অনুযায়ী। তবে সবচেয়ে ভালো হয় আপনি যদি প্রতিদিন সকালে সাইকেল চালানোর একটা অভ্যাস করতে পারেন। কারন সকালে আবহাওয়া ও পরিবেশ অনেক সুন্দর থাকে, সকালে রাস্তায় যানবাহন কম থাকে তাই সব দিক বিবেচনায় সকালে সাইকেল চালানো খুবই উত্তম। এক্ষেত্রে আরো ভালো হয় যদি নাস্তার আগে সাইকেল চালানোর অভ্যাসটা তৈরি করা যায়।

সাইকেল চালালে কী ওজন কমে?

আমরা যারা ব্যয়াম করতে বিরক্ত বোধ করি তারা মূলত ব্যমের বিকল্প হিসাবে সাইকেল চালানোকে বেছে নেই। এখন অনেকে অনেক সময় বলে সাইকেল চালালে কী ওজন নিয়ন্ত্রন করা যায়? হাঁ! সাইকেল চালালে অবশ্যই ওজন কমে যায় তবে সেটা নির্ভর করবে আপনি কতটা সময় নিয়ে সাইকেল চালাবেন। তবে গবেষনায় দেখাগেছে ১ ঘন্টা সাইকেল চালালে ৫০০ ক্যালরি পর্যন্ত নষ্ট করা সম্ভব। তাই নিয়মিত সাইকেল চালালে অবশ্যই ওজন কমবে।

সাইকেল চালালে কী লম্বা হওয়া যায়?

আমাদের মাঝে অনেকের মনে হতে পারে খাটো লোক যারা তারা কি সাইকেল চালালে লম্বা হবে নাকি? আসলে সাইকেল চালালে যেহেতু শরীরের প্রতিটি অংশ ভালোভাবে মুভমেন্ট হয় এতেকরে লম্বা হওয়ার চান্স অনেকটাই বেশি। আমার নিজের কথা বলি আমি কিন্তু নবম শ্রেনীতে তেমন লম্বা ছিলাম না। কিন্তু যখন একটা লম্বা সাইকেল চালানোর অভ্যাস তৈরি করে ফেললাম কিছুদিন পরেই আমি লম্বা হয়ে গেছি। তাই যারা খাটো তারা লম্বা হওয়ার জন্য একটু লম্বা সাইকেল চালাতে পারেন, আশা করি উপকৃত হবেন।

সাইকেলের বর্তমান দাম কেমন?

সাইকেলের দাম মূলত নির্ভর করে আপনার পছন্দের উপর, আপনার পছন্দ যত সুন্দর হবে দাম তত বেশি হবে। তবে বর্তমানে অনেক কম দামে ভালো ভালো মডেলের সাইকেল পাওয়া যায়। আপনার যদি বাজেট থাকে ১০ হাজার টাকা তাহলেই অনেক ভালো মানের সাইকেল কিনে ব্যবহার করতে পারবেন। আর যদি আপনাদের বাজেট আরো কম হয়ে থাকে তাহলে ২হাজার টাকা থেকে শুরু করে আপনার বাজেট যত থাকবে এর ভিতরে পুরাতন সাইকেল কিনে নিতে পারেন। এর জন্য আপনাদের কে পুরাতন সাইকেলের বাজারে গিয়ে খোজ নিতে হবে।

মেয়েদের সাইকেল চালালে কি হয়?

সাইকেল আগে শুধু ছেলেরাই চালাতো, এখন যুগের পরিবর্তনে ছেলেদের পাশাপাশি মেয়েরাও সাইকেল চালানোয় বেশ পটু। বিশেষ করে শহরের মেয়েরা এখন সাইকেল চালিয়ে নিজের কোচিং, স্কুল ইত্যাদিতে চলাচল করে। আবার গ্রামাঞ্চলে যারা অনেক দূরে যাতায়াত করে অন্যান্য যানবাহনের খুবই সংকট তারাও কিন্তু সাইকেল চালায়। এখন প্রশ্ন হলো সাইকেল চালালে কি মেয়েদের কোন পরিবর্তন হয় কিনা বা মেয়েদের সাইকেল চালালে কি হয়?

সাইকেল চালালে তেমন কোন ক্ষতি হয় না তবে যদি সাইকেল চালানো বেশি হয় এতে করে অনেক সময় মেয়েদের স্বতীপর্দা ফেটে যেতে পারে। তাছাড়া তেমন কোন ক্ষতি নেই মেয়েদের সাইকেল চালানোতে। শরীর ফিট রাখতে ছেলেদের পাশাপাশি মেয়েরাও সমানতালে সাইকেল চালায় বাহিরের বিভিন্ন দেশগুলোতে। 

সাইকেল চালানোর উপকারিতা

  • সাইকেল চালানোর ফলে শরীর দ্রুত ঘেমে যায় এতে করে শরীরের লোমের সাহায্যে ঘাম আকারে খারাপ তরল বের হয়ে আসে।
  • সাইকেল চালানোর ফলে শরীরের ওজন খুব দ্রুত কমে যায়।
  • সাইকেল চালানোর ফলে শরীরের মাঝে জমে থাকা চর্বিগুলো খুব সহজে গলে যেতে সহায়তা করে।
  • সাইকেল চালানোর ফলে হৃদরোগের ঝুকি অনেক কমে যায়।
  • সাইকেল চালানোর ফলে আপনার শরীরের গঠন অনেক সুন্দর থাকে।
সবশেষে বলা যায় সাইকেল কিনতে যেহেতু অল্প খরচ লাগে, আবার সাইকেলের কোন তেল বা মবিল খরচ নেই, যন্ত্রপাতিও তেমন নষ্ট হয় না তাই সাইকেলের গুরুত্ব অনেক বিশেষ করে বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের জন্য সাইকেলের দরকার অনেক এতেকরে  আপনি আপনার কাছে কোথাও বিনা টাকায় ঘুরে আসতে পারেন।

আজকে সাইকেল চালানোর নিয়ম ও উপকারিতা নিয়ে যে আলোচনা করা হলো আশা করি পোস্টটি আপনাদের অনেক কাজে আসবে। সাইকেল চালানোকে ভালাবাসুন দেখবেন আপনার শরীর ও মন দুটিই অনেক ভালো থাকবে। সাইকেল চালানোর নিয়ম ও উপকারিতা সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে আমাদের অবশ্যই কমেন্ট করে জানাবেন। - ধন্যবাদ ।  আমাদের গুগল নিউজ অনুসরন করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url