লাভ বার্ড পাখি পালন পদ্ধতি | লাভ বার্ড পাখির ছেলে মেয়ে চেনার উপায়

বার্ড লাভার সকল ভাই বোনদের শুভেচ্ছা জানিয়ে আজকে শুরু করতে চাই লাভ বার্ড পাখি পালন পদ্ধতি নিয়ে। যারা পাখির কিচিরমিচির পছন্দ করেন অথবা সখের বসে বাসায় পাখি পালন করতে চান তাদের জন্য আজকে আমাদের আজকের পাখি পালন পদ্ধতি সম্পর্কে লেখা। আপনারা আজকের পোস্টে লাভ বার্ড পাখির পরিচর্যা কিভাবে করবেন তার একটা ভালো ধারনা পেয়ে যাবেন। আমাদের গুগল নিউজ অনুসরন করুন।

আজকের পোস্টে আপনারা আরো জানতে পারবেন লাভ বার্ড পাখির খাবার, লাভ বার্ড পাখির দাম কত, লাভ বার্ড পাখির নর মাদি চেনার উপায়, লাভ বার্ড পাখির ব্রিডিং কোর্স, লাভ বার্ড পাখির ঔষধ, লাভ বার্ড পাখির চিকিৎসা নিয়ে। তাই পুরো পোস্টটি আপনাদের খুব উপকারি হতে চলেছে। লাভ বার্ড পাখি পালন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পুরো পোস্ট মন দিয়ে পড়ুন।

আরো পড়ুনঃ

লাভ বার্ড পাখির পরিচয়

লাভ বার্ড পাখি প্রেমিকদের পছন্দের একটি পাখি। লাভ বার্ড মূলত আগাপোরনিস প্রজাতির পাখি। লাভ বার্ডের ইংরেজি নাম Love Bird. পুরো পৃথিবীতে এ পাখিটি লাভ বার্ড নামেই সকলে চিনে থাকে। লাভ বার্ড আফ্রিকা অঞ্চলে বেশি দেখা যায় তবে মাদাগাস্কারেও লাভ বার্ডের একটি প্রজাতি পাওয়া যায়। তবে গোটা বিশ্বে বর্তমানে লাভ বার্ড খাঁচায় অথবা খামারে পালন করে চলছে পাখি প্রেমিক লোকজন।

লাভ বার্ড পাখির আয়ুষ্কাল ১০ বছর থেকে ১৫ বছর। লার্ভ বার্ড পাখি ৫ থেকে ৭ ইঞ্চি বা ১৩ থেকে ১৭ সেন্টিমিটার লম্বা হয়ে থাকে। লাভ বার্ড পাখি চতুর ও চঞ্চল হওয়ার কারনে অনেকের কাছে এ পাখিটি খুবই প্রিয়। পুরো দিনের বেশির ভাগ সময়ে লার্ভ বার্ড পখিকে প্রচুর কর্মব্যস্থতায় দেখা যায়। লাভ বার্ড পখি কয়েক প্রকারের ডাক দিতে পারে। যখন ডাকাডাকি করে খুব উচ্চস্বরে চিল্লাচিল্লি করতে দেখা যায় লাভ বার্ড পাখিকে।

লাভ বার্ড পাখি কিছুটা ভিতু প্রকৃতির হয়ে থাকে, কোন বিকট শব্দ শুনলেই লুকিয়ে থাকতে পছন্দ করে লাভ বার্ড পাখিগুলো। তবে যদি খাঁচার ভিতরে থাকার হাড়ি থাকে একটু শব্দ পেলেই খাঁচায় ঢুকে পড়ে।

লাভ বার্ড পাখির ছবি

অনেকে লাভ বার্ড পাখিকে চিনতে ভুল করে তাই লাভ বার্ড পাখির ছবি দেখতে চায়, আমরা এখানে কয়েকটি প্রজাতির লাভ বার্ড পাখির ছবি তুলে ধরলাম।

লাভ বার্ড পাখি পালন পদ্ধতি

অল্প পরিসরে যারা পাখি পালন করতে চান তাদের জন্য লার্ভ বার্ড খুবই ভালো হবে বলে মনে করি। লার্ভ বার্ড পাখির দাম একটু বেশি হওয়ায় অনেকে লাভ বার্ড পাখি পালন করতে ভয় পায়। আজকে আমরা যে সকল নিয়ম-কানুন বলে দিব আপনারা উক্ত পদ্ধতি অবলম্বন করে লাভ বার্ড পাখি পালন করতে পারেন। লাভ বার্ড পাখির পরিচর্যা কিভাবে করবেন তা নিচে দেওয়া হলো-
লাভ বার্ড পাখি পালন পদ্ধতি


  • বাজার থেকে লাভ বার্ড পাখি ক্রয় করার সময় অবশ্যই সুস্থ্য পাখি দেখে ক্রয় করবেন। নতুন অবস্থায় একজোড়া পাখি দিয়ে শুরু করতে পারেন। অনেকে বাজরিগার পাখিকে লাভ বার্ড বলে চালিয়ে দেয় তাই কিনার সময় ছবি দেখে ক্রয় করবেন।
  • পাখি কেনার সময় নর মাদি দেখে কিনবেন। নিচে লাভ বার্ড পাখির নর মাদি চেনার উপায় দেয়া আছে।
  • পাখি কিনে এসে পাখির খাঁচা বাসার এমন স্থানে সেট করবেন যেখানের পরিবেশ বাসার অন্য জায়গা থেকে নিরিবিলি থাকে। বেশি চলাচল হয় না এমন স্থানে রাখলে ভালো ফল পাবেন।
  • প্রতিদিন নিয়মিত একটা রুটিন করে খাবার খাওয়াবেন। সকাল, দুপুর, বিকালে আলাদা ভাবে খাবার দিবেন এবং নজরদারি করবেন।
  • প্রতিদিন পানি পরিবর্তন করে দিতে হবে। কারন পাখির বেশির ভাগ রোগ হয়ে থাকে পানি থেকে।
  • প্রতিমাসে ভিটামিন, ক্যালসিয়াম ও জিংক এর কোর্স করাবেন।
  • পাখির খাঁচার ট্রে সাপ্তাহে ৩ থেকে ৪ দিন পরিষ্কার করবেন।
  • ডিম পাড়ার সময় হলে পাখির অবস্থান যেন সবসময় নিরাপদ হয় সেদিকে লক্ষ রাখবেন।
  • খাঁচার ভিতরে ডিম পাড়ার থলি যেন বেশি বড় না হয় সেদিকে লক্ষ রাখবেন।
  • পাখিকে গরমের দিনে গোসল করার ব্যবস্থা করে দিবেন সাপ্তাহে ২ দিন কমপক্ষে।ৎ
  • রাতের বেলা অবশ্যই খাবার পাত্র সরিয়ে রাখবেন পাখির খাঁচা থেকে।
লাভ বার্ড পাখি পালন পদ্ধতিতে আপনার অবশ্যই উপরের সকল বিষয়গুলোর উপর গুরুত্ব বাড়াতে হবে। তাহলেই লাভ বার্ড পাখি আপনিও পালন করতে পারবেন।

লাভ বার্ড পাখির মিউটেশন | লাভ বার্ড পাখির প্রজাতিসমূহ

লাভ বার্ড পাখির অনেক প্রকারভেদ রয়েছে, আর এ প্রজাতির উপর ভিত্তি করে মূলত লাভ বার্ড পাখির দাম নির্ভর করে। বর্তমানে পুরো বিশ্বে নয় প্রজাতির লাভ বার্ড পাখি রয়েছে যার বেশির ভাগ গুলোই অফ্রিকা অঞ্চলের প্রজাতির। এছাড়া বর্তমানে নয়টি প্রজাতির বিভিন্ন মিউটেশন একত্র করে অনেক ধরনের লাভ বার্ড পাখি উৎপন্ন করছে পাখি প্রেমিকরা।


আমাদের দেশে বেশি পাওয়া যায় যে সকল লাভ বার্ড পাখি তার ভিতরে অন্যতম হলো- লটিনো, পিচ ফেসড, গ্রিন ফিসার, ব্লাক মাস্ক, ইয়েলো ফিসার, ব্লু মাস্ক সহ বিভিন্ন প্রকারের অপালিন ইত্যাদি। এছাড়া লাভ বার্ড দুটি আলাদা গোত্রে বিভক্ত একটি হলো রিং লাভ বার্ড অন্যটি হলো নন রিং লাভ বার্ড। রিং লাভ বার্ডের চোখের বর্ডারে গোলাকার রিং দেখতে পাওয়া যায় কিন্তু নন রিং লাভ বার্ডের চোখের বর্ডারে কোন রিং দেখতে পাওয়া যায় না।
লাভ বার্ড পাখির মিউটেশন

লাভ বার্ড তোতা পাখির প্রজাতির হওয়ার কারনে মানুষের কথা নকল করার ক্ষমতা রয়েছে, কিন্তু পাখিগুলো বাচ্চা থাকা অবস্থায় মা পাখিটি তাদের অন্য প্রকার ডাক সিখা থেকে বিরত রাখে। কারন পরে নিজের প্রজাতির কথা নিজেরা বুঝতে সমস্য হবে এটা ভেবে।

লাভ বার্ড পাখির খাবার কি

Love bird পাখির খাবার ককাটেল পাখির খাবারের মত। লাভ বার্ড পাখি যে সকল খাবার খায় সেগুলো হলো- কাউন, চিনা, তিসি, বাজরা, কুসুম ফুলের বিচি, সূর্যমুখী ফুলের বিচি, সরিষা, চিকন ধান ও বিভিন্ন রকমের ফল। বাজারে সিড মিক্সড কিনতে পাওয়া যায় আপনারা সেগুলো কিনে খাওয়াতে পারেন। আবার আপনি আলাদা ভাবে উপরের খাবারগুলো কিনেও মিশিয়ে নিতে পারেন, আপনার পাখি কোন জিনিস বেশি খায় সেটি বেশি করে দিবেন।


কচি ঘাসের পাতা, সবুজ সবজি ও বিভিন্ন প্রকারের ফল খেতে দিবেন নিয়ম করে। একটি পাখি দিনে ৪০ থেকে ৬০ গ্রাম খাবার গ্রহন করে থাকে। লাভ বার্ড পাখি প্রচুর পানি খেয়ে থাকে তাই পটে পানি আছে কিনা তা সবসময় খেয়াল রাখতে হবে। পাখির খাঁচায় ক্যাটল ফিডবোন রাখতে পারেন এটা ক্যালসিয়ামের ঘাটতি পুরন করে।

লাভ বার্ড পাখির ছেলে মেয়ে চেনার উপায়

লাভ বার্ড পাখি পালন পদ্ধতি জানতে সবার আগে আপনাকে ছেলে ও মেয়ে পাখি চিনতে হবে। যারা লাভ বার্ড পাখির নর মাদি চেনার উপয় সম্পর্কে জানেন না তারা পোস্টটি মন ‍দিয়ে পড়লে লাভ বার্ড পাখির ছেলে মেয়ে চিনতে পারবেন। লাভ বার্ড  পাখি সাধারনত ৯ মাস থেকে ১২ মাসের ভিতরে এডাল্ট হয়ে থাকে। এ সময় লাভ বার্ড পাখির ছেলে মেয়ে ভালোভাবে চেনা যায়। বাজারে অনেক অসাধু ব্যবসায়ী আছে যারা কিনা পাখি কিনতে গেলে একসাথে দুটো মেল অথবা একসাথে দুটো ফিমেল পাখি দিয়ে দিতে পারে। আপনি যদি পাখি চিনে থাকেন তাহলে আপনার ভুল হবে না। সহজ দুটি পদ্ধতির মাধ্যমে আমরা লাভ বার্ড পাখির ছেলে ও মেয়ে আলাদা করতে পারি।
  • পাখিকে প্রথমে আপনার হাতের তালুতে নিতে হবে চিত করে এর পর পাখিটিকে ধরে হালকা করে ঝাকুনি দিয়ে আপনি পাখির লেজের দিকে লক্ষ করুন যদি লেজটি ইংরেজি অক্ষর ভি (V) এর মত থাকে তাহলে পাখিটি মূলত মাদি বা মেয়ে পাখি। আর  যদি পাখির লেজ ছড়িয়ে যায় তখন বুঝবেন আপনার হাতের পাখিটি ছেলে পাখি।
  • আরেকটি পদ্ধতি হলো পাখিকে চিত করে পাখির দুই পায়ের মাঝখান বরাবর হাতের আঙ্গুল রেখে দেখবেন খেয়াল করবেন দুটি হাড় বোঝা যাবে যদি হাড়গুলো একটু ফাঁকা হয় তাহলে বুঝবেন এটি ফিমেল বা মেয়ে পাখি। আর যদি হাড়গুলোর মাঝে ফাঁকা যায়গা কম থাকে তাহলে বুঝা যাবে এটি ছেলে পাখি।
আপনারা উপরের ভিডিও দেখেও লাভ বার্ড পাখির নর মাদি চেনার উপায় সম্পর্কে ধারনা নিতে পারেন।

লাভ বার্ড পাখির প্রজনন

লাভ বার্ড পাখি পালন পদ্ধতি এর মাঝে পাখির প্রজনন খুবই গুরুত্ব বহন করে। লাভ বার্ড পাখি ছোট থেকে এডাল্ট হতে সময় লাগে এক বছরের মত। আপনার হিসাব রাখতে হবে পাখির বয়স কত হচ্ছে। এক বছর বয়স হলে আপনি ছেলে ও মেয়ে পাখি মিল করে জোড়া দিতে পারেন। তবে লার্ভ বার্ড পাখিকে বছরে ২ বারের বেশি ব্রিডিং করা উচিত নয় এতে পাখির শরীর খারাপ হয়ে যেতে পারে। লাভ বার্ড পাখি ৪ থেকে ৬ টি ডিম পাড়ে মাঝে মাঝে শরীর ফিট থাকলে ৮ টি ডিম পাড়তে দেখা যায়। তবে সবগুলো ডিম ফুটে না ৪ থেকে ৫ টি ডিম ফুটে থাকে। ডিম পাড়ার ২০ থেকে ২৫ দিনের মাথায় ডিম ফুটে বাচ্চা বের হয়। বাচ্চাগুলোর বৃদ্ধি বাজরিগারের মত না কিছুটা বেশি সময় লাগে লাভ বার্ড পাখি বড় হতে। ৪০ থেকে ৪৫ দিনের মাথায় লাভ বার্ডের বাচ্চাগুলো নিজেরা খাবার খেতে পারে। 

প্রজননের সময় অবশ্যই পাখিকে নিরাপদে থাকতে দিতে হবে, কোন প্রকার অপরিচিত লোকজন যেন না থাকে আশেপাশে সে ‍দিকে নজর রাখতে হবে। যখন পাখি ব্রিডিং শুরু করবে তার পরপরই খাঁচার ভিতরে ডিম পাড়ার বক্স বা থলি দিতে হবে।


লাভ বার্ড পাখির প্রজননের সময় একই প্রজাতির পাখি দিয়ে প্রজনন করাবেন তা না হলে মিউটেশন চেঞ্জ হয়ে যাবে। অনেক সময় অনেকে না চিনে রিং লাভ বার্ড ও নন রিং লাভ বার্ড একত্র করে প্রজনন করে এতে করে হাইব্রিড লাভ বার্ড জন্ম নিবে। হাইব্রিড লাভ বার্ড গুলো চেনার উপায় হলো এগুলো মূল পাখির জাতের সাথে মিলবে না। হাইব্রিড পাখিগুলো দ্বিতীয়বার ব্রিড করতে পারে না।

লাভ বার্ড পাখির খাঁচার সাইজ কত

লাভ বার্ড পাখিকে একটু বড় সাইজের খাঁচা দেওয়া ভালো এতে পাখি ভালোভাবে খাঁচায় বিচরন করতে পারে। অনেকে প্রশ্ন করে লাভ বার্ড পাখির খাঁচার সাইজ কত হওয়া উচিত- লাভ বার্ড পাখির খাঁচার আদর্শ সাইজ হলো ১৮-১৮-২৪ ইঞ্চি সাইজের খাঁচা। তবে ২৪-২৪-২৪ ইঞ্চির খাঁচা হলেও কোন সমস্যা হয় না। তবে বড় সাইজ নিলেই ভালো ফলাফল পাবেন। আর পাখির ডিম পাড়ার খাঁচার বা বক্সের সাইজ ৮-৮-৮ এমন সাইজ বা মাঝারি আকৃতির কোন ভাড়া দিলেও হবে।

লাভ বার্ড পাখির দাম কত

লাভ বার্ড পাখির দাম নির্ভর করে জাত বা মিউটেশনের উপর যত ভালো জাতের হবে তত দাম বেশি হবে। আবার অনেক সময় কালারের উপর ভিত্তি করেও দামের কিছুটা কমবেশি হয়ে থাকে। নিচে কয়েকটি মিউটেশনের লাভ বার্ড পাখির দাম উল্লেখ করা হলো-

রিং লাভ বার্ড পাখির দাম

  • গ্রিন ফিশার ও ইয়েলো ফিশার লাভ বার্ড পাখির দাম ৫২০০ থেকে ৫৫০০ টাকা।
  • গ্রিন অপালাইন ফিশার লাভ বার্ড পাখির দাম আট থেকে দশ হাজার টাকা।
  • পারব্লু ফিশার লাভ বার্ড পাখির দাম ৬০০০ থেকে ৮০০০ টাকা।
  • ব্লু অপালাইন ফিসার লাভ বার্ড পাখির দাম ১০,০০০ থেকে ১২,০০০ টাকা।
  • লোটিনো অপালাইন ফিসার লাভ বার্ড পাখির দাম ৫০,০০০ থেকে ৬০,০০০ টাকা।

নং রিং লাভ বার্ড পাখির দাম

  • লোটিনো পিচফেস লাভ বার্ড পাখির দাম ৪০০০ থেকে ৪৫০০ টাকা।
  • পিচফেস লাভ বার্ড পাখির দাম ৩৫০০ থেকে ৪০০০ টাকা।
  • লোটিনো পিচফেস অপালাইন লাভ বার্ড পাখির দাম ৫৫০০ থেকে ৬৫০০ টাকা।

লাভ বার্ড পাখির ব্রিডিং কোর্স

যখন লাভ বার্ড পাখি ব্রিডিং করে তখন তাদের শরিরে অতিরিক্ত ভিটামিন ও ক্যালসিয়ামের দরকার পড়ে তাই এ সময় পাখিকে ব্রিডিং কোর্স করানো উচিত। আমরা লাভ বার্ড পাখির ব্রিডিং কোর্স কিভাবে করবেন তার কিছু নিয়ম তুলে ধরার চেষ্টা করছি-
  • পরপর প্রথম দু দিন Liva-vet 1 ml ১ লিটার পানিতে মিশিয়ে ৪ টি আলাদা খাঁচায় দিয়ে রাখতে পারেন। ৪ থেকে ৫ ঘন্টা পরে ফ্রেশ পানি খেতে দিবেন। বিকালে অবশ্যই পানির পাত্র খুলে রাখবেন খাঁচা থেকে।
  • Avinex ১ গ্রাম ১ লিটার পানিতে মিশিয়ে ৪ টি খাচায় ব্যবহার করতে পারেন ৩ য় দিনে। ২ ঘন্টা রেখে পানিগুলো ফেলে ফ্রেশ পানি খেতে দিতে পারেন।
  • ৪ র্থ ও ৫ম দিন Liva-vet 1 ml ১ লিটার পানিতে মিশিয়ে ৪ টি আলাদা খাঁচায় দিয়ে রাখতে পারেন। ৪ থেকে ৫ ঘন্টা পরে ফ্রেশ পানি খেতে দিবেন।
  • এ কোর্স করিয়ে পরপর ২ দিন ফ্রেশ পানি খেতে দিবেন।
  • পরেরদিনে আবার Calplex 2.5 ml ১ লিটার পানিতে মিশিয়ে পরপর ৫ দিন খেতে দিতে পারেন।

লাভ বার্ড পাখির ডিম পাড়ার লক্ষন

অনেকে দীর্ঘ সময় থেকে লাভ বার্ড পাখি পালন করে আসছে কিন্তু তাদের পোষা পাখির ডিম পাড়ার কোন লক্ষন বুঝতে পারে না। আজকে তাদের জন্য লাভ বার্ড পাখির ডিম পাড়ার কিছু লক্ষন তুলে ধরলাম যাতে করে সহজে যে কেউ বুঝতে পারবে তার বাসার প্রিয় লাভ বার্ড পাখি ডিম পাড়বে। নিচে লাভ বার্ড পাখির ডিম পাড়ার লক্ষন সমূহ তুলে ধরা হলো-
  • প্রথম লক্ষন হলো লাভ বার্ড পাখি ডিম পাড়ার অগে আগে বিভিন্ন খড়কুটা গুলো তাদের লেজে গুজতে লক্ষ করা যায়। এ সময় আপনি বুঝতে পারবেন আপনার পাখিটি ডিম পাড়বে তখন আপনি পাখির খাঁচায় খড়কুটা বা শুকনা ঘাস দিয়ে ‍দিতে পারেন। যাতে পাখির ডিম পাড়ার জায়গা তৈরি করতে সুবিধা হয়।
  • ভালো করে লক্ষ করবেন ডিম দেওয়ার আগে আগে পাখির পেটের নিচের ‍দিকটা ফুলে যায় এটা দেখেও আপনি বুঝতে পারবেন আপনার লাভ বার্ড পাখির ডিম পাড়ার সময় হয়ে গেছে।
  • আপনি আরো একটি বিষয় লক্ষ করবেন যে আপনার লাভ বার্ডের ফিমেল পাখিটি খুব বেশি পরিমানে খাবার খাবে। এ সময় আপনার পাখিকে ভিটামিন জাতীয় খাবার বেশি করে দেওয়া খুবই ভালো, তাতে ডিমের মান ভালো হয় বাচ্চাগুলো খুব নাদুস নুদুস হয়।
  • আপনি যখন দেখতে পারবেন আপনার পাখি ঘন ঘন মিটিং করছে তখন থেকে শুরু করে ১৫ দিনের মাথায় পাখিকে ডিম পাড়তে দেখা যায়।
  • ডিম দেওয়ার আগে আগে বেশি সময় ধরে হাড়ির ভিতরে বসে থাকতে দেখা যাবে।
উপরে লাভ বার্ড পাখির ডিম পাড়ার যে লক্ষনগুলো আলোচনা করলাম এগুলো যদি আপনার পাখির ভিতরে দেখতে পান তাহলে বুঝে নিবেন আপনার লাভ বার্ড পাখি খুব দ্রুত ডিম পাড়বে।

লাভ বার্ড পাখির চিকিৎসা

যারা লাভ বার্ড পাখি পালন করে থাকেন তাদের পাখিগুলোর মাঝে মাঝে কিছু রোগ দেখা দেয়, তবে গরমের চেয়ে শীতকালে রোগের প্রকপ বেশি দেখা যায়। লাভ বার্ড পাখির কিছু কম রোগ হলো ঠান্ডা লাগা, আমাশয়, চোখের ইনফেকশন, পায়ে ঘাঁ হওয়া। লাভ বার্ড পাখি পালন পদ্ধতিতে আপনাকে অবশ্যই পাখির নরমাল চিকিৎসা সম্পর্কে ধারনা রাখতে হবে।

আপনার পাখির যদি ঠান্ডা লেগে থাকে আপনি কয়েকদিন কুুসুম গরম পানির সাথে অল্প পরিমানে নাপা ঔষধ মিশিয়ে খেতে দিতে পারেন। পাখির বেশির ভাগ রোগ হয় পানি ও খাবার জনিত কারন থেকে। তাই পানির পাত্র প্রতিদিন পরিষ্কার করে ফ্রেশ পানি দিবেন এবং বিকালে নিয়মিত খাঁচা থেকে পানির পাত্র সরিয়ে নিবেন। খাবারের পাত্র নিয়মিত পরিষ্কার করবেন এবং রাতে খাবারের পাত্র বের করে দিবে না হয় রাতে বিষাক্ত প্রাণী বা ইদুর খাবার খেতে এসে পাত্রে পায়খানা করতে পারে যা পরবর্তীতে আপনার পাখির রোগ হওয়ার জন্য যথেষ্ট।

অতিরিক্ত সমস্যা হলে আপনার কাছাকাছি পশু হাসপাতালে যোগাযোগ করুন। তাদের দেয়া ঔষধ ও নিয়ম অনুসরন করলে আপনার পাখির শরীর সুস্থ্য হবে ইনশাআল্লাহ।

শেষকথাঃ

আমরা এতক্ষন ধরে লাভ বার্ড পাখি পালন পদ্ধতি নিয়ে নানা ধরনের বিষয় সম্পর্কে ভালো একটা ধারনা পেলাম। আশা করি আপনারা এই পোস্ট পড়ে লাভ বার্ড পাখি কেনা থেকে শুরু করে লাভ বার্ড পাখির বাচ্চা উৎপাদন সহ সকল বিষয় ভালো ভাবে বুঝতে পেরেছেন। আপনাদের ভালোর জন্য বলে রাখি লাভ বার্ড পাখি কেনার সময় পরিচিত লোক দেখে কিনবেন নয়তো ছেলে ও মেয়ে দিতে ভেজাল করবে। দামটাও বেশি পরিমানে রাখবে।

আরো পড়ুনঃ গাজী পানির ট্যাংক দাম ১০০০ লিটার।

আপনাদের যদি কারো লাভ বার্ড পাখি পালন পদ্ধতি নিয়ে কোন প্রকার প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর লাভ বার্ড পাখি কেনার সময় আমাদের কোন কোন বিষয় আপনার কাজে লেগেছে সেটাও কমেন্ট করে জানাবেন। এমন পাখি পালন সম্পর্কিত আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ রইল। -ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url