থানকুনি পাতা চুলের উপকারিতা | নতুন চুল গজাতে থানকুনি পাতা

থানকুনি পাতা চুলের উপকারিতা - অকালে চুল পড়ে যাওয়া নিয়ে আমাদের সকলের একটা দুঃশ্চিন্তা কাজ করে। আর এ দুঃশ্চিন্তার কারনে চুল পড়া আরো বেড়ে যায়। বিশেষ করে বর্ষাকাল এলে চুল পড়া অনেকগুন বেড়ে যায়। আজকে আমরা সম্পূর্ন প্রাকৃতিক উপায়ে কিভাবে আপনার চুল পড়া বন্ধ করতে পারেন তা নিয়ে কথা বলব। আজকের আলোচনায় আপনারা থানকুনি পাতা চুলের উপকারিতা নিয়ে জানতে পারবেন। আপনার চুল পড়া বন্ধ করতে পুরো পোষ্ট মন দিয়ে পড়ুন।

আপনারা চাইলে আমাদের গুগল নিউজ অনুসরন করতে পারেন।

আরো পড়ুনঃ সকালে হাঁটার অজানা কিছু উপকারিতা।

থানকুনি পাতা চেনার উপায় | থানকুনি পাতার বৈশিষ্ট্য

আমাদের আশেপাশে থানকুনি পাতা আছে কিন্তু আমরা অনেকে এ থানকুনি পাতা চিনতে পারি না। গ্রামে অনেকে থানকুনি পাতাকে আদামনি পতা, তিতুরা পাতা বলেও চিনে থাকে। থানকুনি পাতার বৈজ্ঞানিক নাম Centella Asiatica. আজকে যেহেতু থানকুনি পাতার নানা গুনাগুন নিয়ে আলোচনা করবো তাই আগে থানকুনি পাতা চেনার উপায় আমাদের জানা দরকার। থানকুনি পাতা একটি ভেষজ উদ্ভিদ যা অনেক ধরনের রোগ প্রতিরোধে কাজ করে থাকে। থানকুনি পাতা চিনবেন যেভাবে-
  • থানকুনি পাতা দেখতে গোলাকার তবে পাতার চারপার্শে হালকা খাঁজ কাটা থাকে।
  • থানকুনি পাতা প্রাপ্ত বয়স হলে এক টাকার কয়েনের চেয়ে একটু বড় হতে দেখা যায়।
  • থানকুনি পাতা পুকুর পাড়ে এবং যেখানে পানি জমে যায়গাটা ভিজে থাকে সেখানে বেশি হতে দেখা যায়। অনেক সময় আমাদের বাসার পাশে জমির ধারেও দেখতে পাওয়া যায়।
  • থানকুনি পাতার স্বাদ কিছুটা তেতো হয়ে থাকে।
  • থানকুনি পতার রং গাড় সবুজ হয়ে থাকে।

থানকুনি পাতা চুলের উপকারিতা 

থানকুনি পাতা ব্যবহারে চুল পড়া বন্ধ করা সম্ভব তবে আপনাকে থানকুনি পাতা ব্যবহার করতে কিছু নিয়ম মেনে চলতে হবে। আসলে আমাদের মাথার চুল পড়ার কারন কি? আমাদের শরীরে যখন ফসফরাসের অভাব হয় তখনি চুল বেশি পড়তে দেখা যায়। আর থানকুনি পাতায় রয়েছে প্রচুর পরিমান ফসফরাস যা আমাদের চুলের জন্য খুবই উপকারি। চুলের জন্য উপকারী গাছ হিসেবে অনেকে থানকুনি পাতাকে চিনে থাকে। থানকুনি পাতা শুধু চুল পড়া বন্ধে কাজ করে না, নতুন চুল গজাতে থানকুনি পাতা ব্যবহারে অনেক ভালো ফল পাওয়া যায়। যাদের মাথায় টাক হয়ে যাচ্ছে তারা মাথার টাক পড়ার সমাধান স্বরুপ থানকুনি পাতা ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ সাইকেল চালানোর নিয়ম ও উপকারিতা।

চুলের যত্নে কিভাবে থানকুনি পাতা ব্যবহার করবেন এবার আমরা এ বিষয় নিয়ে বিস্তারিত জানার চেষ্টা করবো। আপনি চুলের উপকারিতার জন্য সকালে খালি পেটে তিন থেকে চারটি থানকুনি পাতা চিবিয়ে খেতে পারেন দেখবেন কিছুদিন পরে আপনি হাতেনাতে ভালো একটি ফলাফল পাবেন। এছাড়া সাপ্তাহে তিনদিন থানকুনি পাতার ভালো করে বেঁটে রস করে আপনি আপনার মাথায় মালিশ করে দিতে পারেন। রাতে শোয়ার সময় মাথায় থানকুনি পাতার রস দিলে ভালো উপকার পাওয়া যায়। পরে সকালে উঠে শ্যাম্পু করে মাথা ভালোভাবে ধুয়ে নিলেই হবে। অথবা দিনের বেলা গোসল করার আগে এক ঘন্টার মত থানকুনি পাতার রস মাথায় দিয়ে রেখে পরে ধুয়ে ফেললেও ভালো ফলাফল পাবেন। 

আপনারা যারা থানকুনি পাতা চুলের উপকারিতা কি তা আশা করি জানতে পেরেছেন। নতুন চুল গজাতেও কিন্তু থানকুনি পাতার জুড়ি নেই।

থানকুনি পতার উপকারিতা ও অপকারিতা

থানকুনি পতার উপকারিতা ও অপকারিতা

থানকুনি পতার অনেক গুনাগুন রয়েছে যা অনেকেই জানে না। আজকে আপনাদের থানকুনি পাতার উপকারিতা সম্পর্কে জানাবো আপনারা থানকুনি পাতার উপকার জানলে এর ব্যবহার আপনিও করতে পারবেন। চলুন জেনে নেই থানকুনি পাতার উপকারিতা গুলো-
  • থানকুনি পাতা ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে
  • থানকুনি পাতা চুল পড়া কমাতে সহায়তা করে
  • থানকুনি পাতা ক্ষত স্থানের চিকিৎসায় খুব ভালো কাজ করে
  • আমাশয়ের সমস্যা সমাধানে থানকুনি পাতা খুবই উপকারি
  • শুকনো কাশি কমাতে থানকুনি পাতা কাজ করে থাকে
  • পেটের যে কোন রোগে থানকুনি পাতার রস সেবনে ভালো উপকার পাওয়া যায়
  • থানকুনি পাতা জ্বর থেকে মুক্তির সহায়তা করে থাকে
  • গ্যাসের সমস্যা সমাধানে থানকুনি পাতা অনেক ভালো কাজ করে
  • হজম শক্তি বাড়াতে থানকুনি পাতা অনেক উপকার করে
  • যৌবনের ধরে রাখতে থানকুনি পাতা অনেক কার্যকর
  • মূত্রনালীর সংক্রমন দূর করে থাকে থানকুনি পাতা।
থানকুনি পাতার উপকারিতা অনেক যদি আমরা নিয়মিত পরিমান মত সেবন করতে পারি। বেশি মাত্রায় সেবন করা মোটেও উচিত নয়। আপনারা থানকুনি পাতা রস করে খেতে পারেন, গরম ভাতের সাথে মিশিয়ে খেতে পারেন, ভর্তা করে খেতে পারেন এবং থানকুনি পাতার বরা করে খেতে পারেন। যেভাবেই সেবন করেন না কেন ভালো ফল পাবেন।

থানকুনি পাতার অপকারিতা

আমরা এতক্ষন ধরে থানকুনি পাতার উপকারিতা সম্পর্কে জানতে পারলাম অতিরিক্ত থানকুনি পাতা সেবনে কিছু অপকারিতাও লক্ষ করা যায় যা আমাদের শরীরে বেশি ক্ষতিকর না হলেও শরীর ও মন বিষন্ন করে তোলে কিছু সময়ের জন্য। চলুন দেখি থানকুনি পাতার অপকারিতা গুলো কি কি
  • থানকুনি পাতা বেশি পরিমান খেলে মাথা ঘুরতে পারে।
  • পেট ব্যাথায় অতিরিক্ত থানকুনি পাতা সেবনে পেটের ব্যাথা আরো বাড়তে পারে।
  • যাদের লিভারের সমস্যা আছে তাদের থানকুনি পাতা সেবন না করাই উত্তম।
  • থানকুনি পাতা সেবনে চুলকানি বা এলার্জির সমস্যাও দেখা দিতে পারে।
  • শরীরের রক্তচাপ কমে যেতে পারে।
  • যাদের নতুন করে কোন অপারেশন হয়েছে তাদের থানকুনি পাতা না খাওয়াই ভালো।

যৌবন ধরে রাখতে থানকুনি পাতার উপকারিতা

বর্তমানে অনেকে অল্প বয়সে যৌবনের নানা সমস্যায় ভুগে থাকেন। আবার যাদের বয়স একটু বাড়তির দিকে তাদেরও যৌবনের নানাবিধি সমস্যা দেখা যায়। আমাদের সকলের কিন্তু শরিরের যৌবন ধরে রাখার একটা চাহিদা থাকে। আর এর জন্য আমরা নানা রকমের ঔষধ সেবন করি কিন্তু তারপরও ভালো ফলাফল পাই না। থানকুনি পাতাকে যৌবন ধরে রাখার গাছও বলা হয়ে থাকে।


কিন্তু থানকুনি পাতা যৌবন ধরে রাখতে খুবই ভালো উপকার করে। আপনার শরীরের যৌবনের চাহিদা টিকিয়ে রাখে অনেকদিন এবং আপনার চেহারার উজ্জলতাও অনেক বেশি বাড়িয়ে দেয় এই থানকুনি পাতা। যৌবন ধরে রাখতে প্রতিদিন একগ্লাস দুধের সাথে ৫ থেকে ৬ চামচ থানকুনি পাতার রস মিশিয়ে খেলে ভালো উপকার পাওয়া যায়। 

থানকুনি পাতা খাওয়ার নিয়ম

আমরা উপরে থানকুনি পাতার অনেক উপকারিতা জানলাম এখন কিভাবে থানকুনি পাতা খেতে হবে বা থানকুনি পাতা খাওয়ার নিয়ম কি তা জানা দরকার। থানকুনি পাতা খাওয়ার বিশেষ কোন নিয়ম নেই তবে রোগের মাত্রা ভেদে কমবেশি করে খেলেই হবে। যেমন- আপনার যৌবন ধরে রাখতে প্রতিদিন একগ্লাস দুধের সাথে ৫ থেকে ৬ চামচ থানকুনি পাতার রস মিশিয়ে খেতে পারেন। চুল পড়া রোধে প্রতিদিন ৩ থেকে ৪ টি পাতা চিবিয়ে খেতে পারেন। পেটের ব্যাথায় গরম ভাতের সাথে মিশিয়ে খেতে পারেন ভর্তা অথবা বরা করে। আপনি থানকুনি পাতা ভালো করে রোদে শুকিয়ে গুড়া করেও সেবন করতে পারেন। যেভাবেই সেবন করেন না কেন থানকুনি পাতায় ভালো উপকার পাবেন।

থানকুনি পাতা মুখে দিলে কি হয়

অনেকেই বলে থানকুনি পাতা মুখে দিলে কোন উপকার হয় কিনা? আসলে বর্তমানে থানকুনি পাতা কিন্তু রুপচর্চায় ব্যবহার করা হয়ে থাকে। থানকুনি পাতায় প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা মূলত উচ্চমানের অ্যামাইনো এসিড। যেটা ব্যবহারে আমাদের ত্বকের উজ্জলতা অনেক বাড়ে, ত্বকের সতেজতা বৃদ্ধি করে। যাদের মুখে ব্রন বা কালো দাগ আছে তারাও থানকুনি পাতা ব্যবহার করতে পারেন থানকুনি পাতা মুখে দিলে ব্রনের ও মুখের যে কোন কালো দাগ দুর করে।

থানকুনি পাতার উপকারিতা ভিডিও

থানকুনি পতার উপকারিতা ও অপকারিতা

শেষকথা

আমরা এতক্ষন ধরে থানকুনি পাতার নানা উপকারি দিক ও গুনাগুন সম্পর্কে জানলাম। আজকের পোস্ট যদিও থানকুনি পাতা চুলের উপকারিতা ও নতুন চুল গজাতে থানকুনি পাতা নিয়ে তারপরও আমরা থানকুনি পাতা নিয়ে যাবতিয় সকল ধারনা ক্লিয়ার করার চেষ্টা করা হয়েছে।

আরো পড়ুনঃ আর এফ এল টিউবওয়েল দাম কত বাংলাদেশে।

আপনাদের যদি থানকুনি পাতা চুলের উপকারিতা নিয়ে কোন প্রকারের প্রশ্ন থাকে তাহলে আমাদের অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনার আশেপাশে জন্মে থাকা নানা উপকারি ভেষজ উদ্ভিদ সম্পর্কে ধারনা পেতে আমাদের ওয়েবসাইট সবসময় ভিজিট করুন। - ধন্যবাদ

আরো পড়ুনঃ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url