NTVQF Level-1 সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

NTVQF Level 1 Certificate download 2023- আমরা যারা বিভিন্ন সময়ে NTVQF Level-1 Assessment process সম্পন্ন করে কমপিটেন্ট হয়েছি তারা তাদের সার্টিফিকেটগুলো সংগ্রহ করতে চাই, কিন্তু কিভাবে ডাউনলোড করবো বা কোথা থেকে ডাউনলোড করবো তা খুজে পাইনা, আজকে সহজভাবে NTVQF Level-1 সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম সম্পর্কে আলোচনা করবো।
NTVQF Level 1 Certificate download
প্রথমেই বলে রাখি NTVQF Level-1 হলো একটি দক্ষতা উন্নয়নের সনদ। যা কারিগরি শিক্ষাবোর্ড থেকে প্রদান করা হয়ে থাকে। বর্তমানে অনেকগুলো অকুপেশনে NTVQF Level-1 এর উপর দক্ষতা অর্জন করা যাচ্ছে। আপনারা যে বিষয়ে নিজের ক্যারিয়ার বিল্ড করতে চান তার উপর NTVQF Level-1 সম্পন্ন করতে পারেন। আপনারা আমাদের গুগল নিউজ অনুসরন করতে পারেন।

NTVQF Level-1 সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

NTVQF এর পূর্ন রুপ হলো National Technical and Vocational Qualification Framework. এটি হলো একটি গঠনতন্ত্র যেখানে নির্ধারিত অকুপেশনের উপর লেভেল ভিত্তিক দক্ষতা উন্নয়নের প্রশিক্ষন প্রদান করা হয়। আমরা যারা এ পোস্ট পড়ছি সকলেই লেভেল সম্পর্কে দক্ষতা অর্জন করেছি। আর তাই সেই দক্ষতার সনদ উত্তলনের জন্য উপায় খুজতেছি।

আজকে আমরা আপনাদের কে NTVQF Level-1 এর সার্টিফিকেট ডাউনলোড করার দুইটি নিয়ম বলে দিব আপনারা দুই পদ্ধতি অবলম্বন করেই NTVQF Level-1 সার্টিফিকেট ডাউনলোড করতে পারেন।

তবে যারা এসেসমেন্ট দিয়েছেন সকলেই NTVQF Level-1 Assessment process সম্পর্কে জানেন যে পরীক্ষার পরদিন থেকে প্রায় ১৫ দিনের মত সময় নেয় সার্টিফিকেট অনলাইনে আপডেট হতে। কখনো কখনো এর বেশি সময়ও লেগে যায় সার্টিফিকেট আপলোড হতে। তাই পরীক্ষার ১ মাস পরে অনলাইনে সার্স করবেন তাহলে আপনার NTVQF Level-1 এর সনদ পাওয়া অনেকটাই সহজ হবে।

সনদ পাওয়ার আগে আপনাদের এসেসমেন্টের দিন যে কার্স প্রদান করা হয়েছে সেটা দিয়েই সকল কাজ সম্পাদন করতে পারবেন। আর এসেসমেন্ট এর দিন থেকে শুরু করে তিন মাস পরে যে প্রতিষ্ঠানে NTVQF Level-1 পরীক্ষা দিয়েছেন সেখানে গিয়ে আসল সার্টিফিকেট গ্রহন করবেন।

এখন আমরা আপনাদের NTVQF Level 1 Certificate download করার পদ্ধতি নিয়ে আলোচনা করবো। আপনি নিচের ধাপগুলো অবলম্বন করে আপনার কাংঙ্খিত সনদ ডাউনলোড করতে পারবেন।
সর্বপ্রথম আপনাদের কে সনদ ডাউনলোড করতে NTVQF এর নিজস্ব ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। www.btebcbt.gov.bd এ লিংকে ক্লিক করার মাধ্যমে NTVQF এর ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

যেখানে আপনাকে নিচের চিত্রের মত একটি ইন্টারফেস দেখাবে। আপনাকে মেনুবার থেকে সবার ডানপাশে রেজাল্ট ( Result ) অপশন থেকে রেজাল্ট ডাউনলোড করতে হবে। আমাদের মাউসের পয়েন্টর রেজাল্ট ( Result ) এর উপর রাখা মাত্র ছয়টি আলাদা পেজ দেখাবে। 

দ্বিতীয় অপশন Certified Student Information এ ক্লিক করার মাধ্যমে একটি নতুন পেজে আপনাকে সকল ছাত্রদের তালিকা দেখাবে যেখান থেকে আপনার অকুপেশন সিলেক্ট করার মাধ্যমে আপনি আপনার সার্টিফিকেট খুজে পেতে পারেন। চিত্রে নমুনা দেখানো হলো আপনারা আপনাদের অকুপেশন সিলেক্ট করে নিবেন।
NTVQF Level 2 Certificate download

Sector, Occupation এবং Level এর স্থানে আপনারা আপনাদেরটা বসিয়ে দিবেন তাহলে যে পেজ অপেন হবে সেখানে আপনার অকুপেশনের সকলের লিস্ট দেখাবে। তবে বলে রাখি একসাথে অনেকগুলো ছাত্রর নাম শো করে বিধায় পেজটি লোড নিতে কিছুটা সময় নিতে পারে আপনারা একটু সময় নিয়ে এটা করবেন।

এ পদ্ধতিতে অনেক সময় ব্যায় করে আপনাকে আপনার সনদটি খুজতে হবে যা অনেকটা বিরক্তকর আমরা অন্যভাবেও সার্টিফিকেট খুজে পেতে পারি সেটার বর্ননা দেওয়া হলো। সহজভাবে আপনাকে সার্টিফিকেট পাওয়ার জন্য রেজাল্ট ( Result ) অপশনে গিয়ে তৃতীয় অপশন Certified Student Information Search এখানে ক্লিক করতে হবে।

এরপর আপনি নিচের চিত্রের মত আরেকটি পেজ পাবেন যেখানে আপনি সার্স বাটনের ফাঁকা স্থানে আপনার রেজিস্টেশন নম্বর অথবা আপনার নাম প্রদান করে সার্স করলেই আপনার কাংঙ্খিত সনদের একটি পিডিএফ চলে আসবে সেটাকেই ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে আপনাকে।
NTVQF Level-1 সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

আমরা উপরের দুইটি পদ্ধতির যে কোন একটি অবলম্বন করে NTVQF Level-1 সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবো। তবে এটি ততদিন ব্যবহার করবেন যতদিন আসল সনদ না পান আসল সনদ পেলেই মূল সনদ সাবমিট করার চেষ্টা করবেন আপনার চাকুরী অথবা যেখানে প্রয়োজন হয় সেখানে।

NTVQF Level 2 Certificate download

আমরা যারা NTVQF Level-1 সম্পন্ন করেছি তারা যদি কেউ NTVQF Level-2 সম্পন্ন করেন তারাও কিন্তু NTVQF Level 2 Certificate download করার নিয়ম জানতে চান। এখানে একটি বিষয় মন দিয়ে করলেই আপনি আপনার NTVQF Level-2 এর সনদ ডাউনলোড করে ফেলতে পারবেন।

আর তা হলো আপনি NTVQF Level-1 এর সনদ ডাউনলোডের জন্য যা করেছেন এখানেও একই পদ্ধতি অবলম্বন করতে হবে, শুধু আপনি NTVQF Level-1 এর জায়গায় NTVQF Level-2 সিলেক্ট করে দিলেই আপনার NTVQF Level-2 এর সনদ চলে আসবে। আপনি সেখান থেকে প্রিন্ট করে আপনার সনদটি পেতে পারেন।

NTVQF Level-1 সার্টিফিকেট অর্জন করা কতটা জরুরি

NTVQF Level সম্পন্ন করার কার্যকরি দিকসমূহ সম্পর্কে এখনো অনেকেই অজানা। অনেকে জানে না যে NTVQF Level-1 সার্টিফিকেট দ্বারা কি কাজ হয়। কিন্তু ভবিষ্যতে এ সনদের মূল্য অনেক বেশি আকারে ধারন করবে। এখন অনেক সার্কুলারে ইদানিং লক্ষ করা যাচ্ছে যে যোগ্যতার পাশে NTVQF Level-1 এর সনদ ধারীদের অগ্রাধিকার থাকে।

আমরা যারা বিভিন্ন বিষয়ে অভিজ্ঞ তারা কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গিয়ে আমাদের জানা বিষয়ের উপরে NTVQF Level-1 এর দক্ষতা সনদ অর্জন করতে পারি। আর যারা বিদেশে গিয়ে কিছু করতে চায় তাদের জন্য এ সনদ আরো অনেক বেশি উপকারি। তাই যারা কাজ জানেনা তারা কারিগরি প্রতিষ্ঠানগুলোতে গিয়ে যোগাযোগ করে সনদগুলো অর্জন করে নিজেকে কাজে লাগাতে পারবেন।

NTVQF Level-1 Certificate Download

শেষকথাঃ

আজকে আমরা পুরো পোস্ট জুড়ে যে আলোচনা করলাম তা হলো NTVQF Level-1 সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম নিয়ে, আশা করি আজকের আলোচনাটি আপনাদের অনেক ভালো লেগেছে। কারো যদি NTVQF Level 1 Certificate download করতে কোন সমস্যা হয় আমাদের কমেন্ট করে জানাবেন। আর এমন নিত্যনতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ রইল।- ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url