বৈদ্যুতিক লাইনে ফিউজ ব্যবহার করা হয় কেন | ফিউজ কি?

বৈদ্যুতিক রক্ষন যন্ত্র হিসাবে ফিউজ এর নাম আমরা সকলেই শুনেছি। হ্যাঁ বন্ধুরা ফিউজ এর নাম শুনি নাই এমন লোক পাওয়া যাবে না। কিন্তু ফিউজ কি? অথবা বৈদ্যুতিক লাইনে ব্যবহার করা হয় কেন এ সম্পর্কে আমরা মোটামুটি অনেকেই অজানা। আপনারা যারা বর্তনীতে ফিউজ ব্যবহার করার কারন এখনো জানেন না তাদের জন্য আজকের পোস্টটি লেখা। আশা করি পুরো পোস্ট পড়লে ফিউজ কি এবং ফিউজ কেন ব্যবহার করা হয় তা সম্পর্কে বিস্তারিত সব কিছু জানতে পারবেন। আপনারা আমাদের গুগল নিউজ ফলো করুন।

আরো পড়ুনঃ

বৈদ্যুতিক রক্ষন যন্ত্র হলো যখন সার্কিটে অনাকাঙ্খিত ভাবে শর্ট সার্কিট, ওভারলোড এর কারনে পূর্বের কারেন্টের চেয়ে বেশি মাত্রায় কারেন্ট প্রবাহ হয় তখন আমাদের ব্যবহৃত যন্ত্রপাতিগুলো ক্ষতির সম্মুখিন হতে পারে। অতিরিক্ত কারেন্ট প্রবাহের ক্ষতি থেকে রক্ষা করার জন্য যে সরঞ্জাম ব্যবহার করা হয় তাকেই রক্ষন যন্ত্র বলে। যেমন- ফিউজ ও সার্কিট ব্রেকার। আজকে আমরা বৈদ্যুতিক লাইনে ফিউজ ব্যবহার করা হয় কেন এ বিষয় নিয়ে আলোচনা করবো।

বর্তনীতে ফিউজ ব্যবহার করা হয় কেন

ফিউজ কি | ফিউজ কাকে বলে

ফিউজ হলো বর্তনীতে ব্যবহৃত একধরনের রক্ষন যন্ত্র যেখানে পরিবাহী হিসাবে নরম ধাতুকে ব্যবহার করা হয়ে থাকে। বর্তনীতে যখন নির্দিষ্ট পরিমানের চেয়ে বেশি মাত্রায় কারেন্ট প্রবাহিত হয় তখন পরিবাহী তারে বেশি মাত্রায় তাপ উৎপন্ন হয় যা আমাদের ব্যবহৃত সার্কিটের জন্য খুবই ক্ষতিকর। এই ক্ষতিকর প্রভাব যেন বর্তনীতে ব্যবহৃত ডিভাইসের উপর না পড়ে তাই ফিউজে ব্যবহৃত তার নিজে পুড়ে গিয়ে পুরো সার্কিটকে রক্ষা করে থাকে। থমাস আলফা এডিসন ১৮৯০ সালে সর্বপ্রথম ফিউজ আবিষ্কার করেন বলে জানা যায়।

ফিউজ কত প্রকার ও কি কি

গঠন ও কার্যপ্রনালীর উপর ভিত্তি করে ফিউজ বিভিন্ন রকমের হয়ে থাকে। যেখানে যে ধরনের ফিউজ দরকার সেখানে সেই ফিউজ ব্যবহার করা হয়ে থাকে। গঠন অনুযায়ী ফিউজ সাধারনত তিন প্রকার-

১। রি-ওয়্যারেবল ফিউজ
২। কার্টিজ ফিউজ অথবা স্ক্রু প্লাগ ফিউজ
৩। এইচ আর সি (HRC - High Rupturing Capacity Fuse) ফিউজ

 ভোল্টেজ গ্রেডের উপর ভিত্তি করে ফিউজ আবার দুই প্রকার।

১। লো ভোল্টেজ ফিউজ
২। হাই ভোল্টেজ ফিউজ

লো ভোল্টেজ ফিউজ হিসাবে সচরাচর রি-ওয়্যারেবল ফিউজ ব্যবহার করা হয়ে থাকে। আর হাই ভোল্টেজ ফিউজ হিসাবে কার্টিজ ফিউজ ও এইচ আর সি ইত্যাদি ফিউজ ব্যবহার করা হয়। এছাড়াও নিম্নের ফিউজগুলো অনেক জায়গায় ব্যবহার করা হয়ে থাকে। যেমন-

১। টাইম ডিলে ফিউজ
২। প্লাগ ফিউজ
৩। ওপেন ফিউজ
৪। বাই মেটাল ফিউজ
৫। কার্বন টেট্রা ক্লোরাইড ফিউজ ইত্যাদি।

ফিউজ তার কি দিয়ে তৈরি

ফিউজ তারে নমনীয় নিম্ন গলনাঙ্কের সংকর ধাতুর তার ব্যবহার করা হয়ে থাকে। রুপার তৈরি ফিউজ তার ব্যবহার করাই উত্তম। ফিউজ তার হিসাবে বেশিরভাগ সময়ে সাধারনত টিন ও সীসার মিশ্রন ব্যবহার করা হয়ে থাকে তবে কিছু কিছু যায়গায় আবার রুপাকেও ফিউজ তার হিসাবে ব্যবহার করা হয়। টিন ৬০% এবং সীসা ৪০% মিশ্রন করে ফিউজ তার তৈরি করা হয়ে থাকে। ফিউজ সার্কিটের সাথে সিরিজে সংযোগ করা হয়। 

নিরাপত্তা ফিউজের গলনাংক কত

ফিউজ তারকে আমরা ব্যবহার করে থাকি নিরাপত্তার জন্য। তাই একটা ফিউজ তারের গলনাংক কত হবে তা আমদের জানা উচিত। আমরা আমাদের বাসাবাড়িতে যে মানের তার ব্যবহার করে থাকি উক্ত তারের গলনাংক যত তার চেয়ে কম গলনাংক বিশিষ্ট তারকে ফিউজ হিসবে ব্যবহার করতে হবে। অনেকে প্রশ্ন করে থাকে নিরাপত্তা ফিউজ এর গলনাঙ্ক কত। আমরা একটু আগে জানতে পারলাম ফিউজ সাধারনত টিন ও সীসার মিশ্রনে তৈরি করা হয়ে থাকে। নিরাপত্তা ফিউজের গলনাংক প্রায় ৩০০ ডিগ্রি সেলসিয়াস হয়ে থাকে।

ফিউজ তারের উপাদান কয়টি

ফিউজ তারের উপাদান প্রধানত তিনটি। যেগুলোর নাম নিচে প্রদান করা হলো-
১। ফিউজ তার
২। ফিউজ তারের বাহক বা ব্রীজ
৩। ফিউজ বেস বা তলদেশ
এ উপাদান গুলোকে প্রধান হিসাবে ধরা হয়ে থাকে। তবে ফিউজ তারের মূল উপাদান হলো ফিউজ তার। এছাড়াও কিছু কন্টাক্ট টার্মিনাল ও স্ক্রু ব্যবহার করা হয়ে থাকে ফিউজে।

বৈদ্যুতিক লাইনে ফিউজ ব্যবহার করা হয় কেন

বর্তনীতে ফিউজ মূলত রক্ষন যন্ত্র হিসাবে কাজ করে থাকে। ফিউজ ব্যবহার করার আরো কিছু কারন রয়েছে যেগুলো নিচে তুলে ধরা হলো।
  • শর্ট সার্কিট জনিত কারনে ব্যবহৃত সরঞ্জাম যেন ক্ষতির সম্মুখিন না হয় সে কারনে ফিউজ ব্যবহার করা হয়।
  • সার্কিটের রক্ষনাবেক্ষন ও নিরাপত্তার জন্য ফিউজ ব্যবহার করা হয়।
  • আর্থ ফল্ট জনিত কারনে পূর্বের চেয়ে বেশি কারেন্ট যেন প্রবাহিত হতে না পারে সে কারনে ফিউজ ব্যবহার করা হয়।
  • ওভারলোড জনিত কারনে সার্কিটে অতিরিক্ত কারেন্ট যেন না প্রবাহিত হতে পারে সেজন্য ফিউজ ব্যবহার করা হয়।
  • অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহে যেন অগ্নিকান্ড না ঘটতে পারে সেজন্য বর্তনীতে ফিউজ ব্যবহার করা হয়।
  • বাসায় বিদ্যুতের কাজ মেরামত করার জন্য লাইন বিচ্ছিন্ন করার জন্য ফিউজ ব্যবহার করা হয়।

ফেজ তারে ফিউজ লাগানোর কারন

আমরা সকলে ফিউজ কি এবং ফিউজ কেন ব্যবহার করা হয় তা ইতিমধ্যে জেনে ফেলেছি। আমরা একটু লক্ষ করলে দেখতে পারব ফিউজ কিন্তু সবসময় ফেজ তারে সংযুক্ত করা হয়। নিউট্রাল তারে সংযোগ দিলে কি কোন প্রকার সমস্যা হয় কিনা? আসলে ফিউজ আমরা ব্যবহার করি আমাদের নিরাপত্তার জন্য। ফিউজকে ফেজ তারে না লাগিয়ে নিউট্রাল তারে লাগালেও কিন্তু বর্তনীর নিয়ন্ত্রন বজায় থাকবে কিন্তু কাজের সময় দুঃঘটনার সম্ভবনা থেকেই যাবে।নিচে ফিউজ ফেজ তারে লাগানোর কিছু কারন উল্লেখ করা হলো-
  • ফিউজ তার পুড়ে গেলে কেউ যদি লাইনে কাজ করে তাহলে সে বিদ্যুতের শক পাবে না।
  • ফিউজ পুড়ে গেলে লোড পর্যন্ত আর কারেন্ট থাকবে না, তাই মেরামত করা সহজতর হবে।
  • ফিউজ খুলে গেলে সার্কিটের বাকি পুরো অংশ নিরাপদ থাকবে। কাজের নিরাপত্তা নিশ্চিত করতে ফেজ তারে ফিউজ লাগানো হয়।

ফিউজ তার পুড়ে যাওয়ার কারণ কি কি

ফিউজ পুড়ে যাওয়ার জন্য বেশ কিছু কারন কাজ করে থাকে। যে সকল কারনে ফিউজ তার পুড়ে যায় সেগুলো হলো-
  • শর্ট সার্কিট জনিত কারনে যখন অতিরিক্ত কারেন্ট প্রবাহের ফলে ফিউজ পুড়ে যায়।
  • বাসাবাড়িতে অতিরিক্ত লোড সংযোগ করার ফলে ফিউজ পুড়ে যায়।
  • সার্জ ভোল্টেজ এর কারনে অতিরিক্ত কারেন্ট প্রবাহ ঘটে এতে করেও ফিউজ পুড়ে যায়।
  • আর্থ লিকেজ কারেন্ট অতিরিক্ত প্রবাহের ফলেও ফিউজ তার পুড়ে যায়।
উপরের যে কোন একটি কারনের ফলে ফিউজের মধ্য দিয়ে অতিরিক্ত কারেন্ট প্রবাহিত হয় এর ফলে যে তাপ উৎপন্ন হয় তার কারনে মূলত ফিউজ পুড়ে বা গলে যায়।

শেষকথাঃ

আমরা এতক্ষন ধরে বৈদ্যুতিক লাইনে ফিউজ ব্যবহার করা হয় কেন, ফিউজ কি, ফিউজ কত প্রকার ও কি কি ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করলাম, আশা করি পোস্টটি আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ন হবে। আপনাদের যদি বর্তনীতে ফিউজ ব্যবহার করা হয় কেন এ বিষয় নিয়ে কোন প্রকার প্রশ্ন থাকে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

আরো পড়ুনঃ আর্থিং করার পদ্ধতি ও আর্থিং কেন ব্যবহার করা হয়।

এমন নিত্যনতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইজ ভিজিট করুন। আমাদের পোস্টগুলো আপনাদের ভালো লাগলে আমাদের কমেন্ট করে উৎসাহিত করুন।-ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url