চেঞ্জ ওভার সুইচ কাকে বলে | চেঞ্জ ওভার সুইচ এর দাম ২০২৪

চেঞ্জ ওভার সুইচ নামটির সাথে অনেকে বেশ পরিচিতি আবার অনেকে আছেন যারা চেঞ্জ ওভার সুইচ এর নাম প্রথম শুনলেন। যারা আজকে আমার পোস্টটি দেখতে আসছেন সকলেই চেঞ্জ ওভার সুইচ সম্পর্কে বিস্তারিত জানতে এসেছেন।

হ্যালো প্রিয় বন্ধুরা, যারা চেঞ্জ ওভার সুইচ কি? চেঞ্জ ওভার সুইচ কিভাবে কাজ করে? কোথায় চেঞ্জ ওভার সুইচ ব্যবহার করা হয়? - এ সমস্ত বিষয়গুলো জানতে চান, আশা করি আপনারা সঠিক জায়গায় এসেছেন। আজকে আমরা চেঞ্জ ওভার সুইচ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো আশাকরি পুরো পোস্ট পড়ে আপনারা অনেক কিছু শিখতে পারবেন।

চেঞ্জ ওভার সুইচ কাকে বলে

একই লোড বিভিন্ন লাইন থেকে পরিচালনা করার জন্য যে সুইচিং ব্যবস্থা তাকে চেঞ্জ ওভার সুইচ বলে। বাসাবাড়িতে অনেকের দুইটি বিদ্যুৎ লাইন থাকে যেমন- পল্লী/পিডিবি, অথবা অনেকের বাসায় মেইন লাইনের সাথে জেনারেটরের ব্যবস্থা রাখেন যাতে করে বিদ্যুৎ চলে গেলে জেনারেটর দিয়ে বিদ্যুৎ সংযোগের পরিবর্তন করে ব্যবহৃত লোডসমূহ পরিচালনা করা যায়।

আবার অনেকের বাসায় মেইন লাইনের সাথে আইপিএস এর ব্যবস্থা রাখে যাতে করে বিদ্যুৎ চলে গেলে লোড সমূহ পরিচালনা করা যায়। আমাদের দেশে যেহেতু এখনো বিদ্যুৎ সঠিকভাবে উৎপাদন করা সম্ভব হচ্ছে না, তাই সকলে বিদ্যুতের মেইন সংযোগের পাশাপাশি বর্তমানে বিকল্প বিদ্যুতের উৎস হিসাবে জেনারেটরের ব্যবস্থাও রাখে তাদের শিল্প কল-কারখানা গুলোতে।
চেঞ্জ ওভার সুইচ কাকে বলে
এতেকরে যখন বিদ্যুৎ চলে যায় তখন জেনারেটর থেকে যেন বিদ্যুৎ নিয়ে যে সমস্ত লোড সবসময় পরিচালনা করা দরকার সেগুলো যেন চালানো যায়। এখন যেহেতু বিদ্যুতের লাইন দুইটি তাই দুইটি লাইনকে নিয়ন্ত্রন করার দরকার অবশ্যই আছে। আর দুইটি লাইনকে আলাদা ভাবে নিয়ন্ত্রন করার জন্য যে সুইচিং ব্যবস্থা তাকেই চেঞ্জ ওভার সুইচ বলে।

চেঞ্জ ওভার সুইচের শ্রেণীবিভাগ

কাজের ধরনের উপর ভিত্তি করে চেঞ্জ ওভার সুইচ দুই ধরনের হয়ে থাকে। যথা-
  • ম্যানুয়াল চেঞ্জ ওভার সুইচ
  • অটোমেটিক চেঞ্জ ওভার সুইচ
ম্যানুয়াল চেঞ্জ ওভার সুইচঃ এ ধরনের চেঞ্জ ওভার সুইচ কে কোন ব্যক্তিকে দিয়ে ম্যানুয়ালি পরিবর্তন করে দিতে হবে। ম্যানুয়াল চেঞ্জ ওভার সুইচ এর ভিতরে কয়েকটি পয়েন্টার থাকে যা দেখে সংযোগ করতে হবে। বাজারে বিভিন্ন মডেলের চেঞ্জ ওভার সুইচ পাওয়া যায়। আপনারা যে চেঞ্জ ওভার সুইচ কিনবেন তা সঠিকভাবে দেখে সংযোগ করবেন।


অটোমেটিক চেঞ্জ ওভার সুইচঃ অটো চেঞ্জ ওভার সুইচ এর কাজ করতে হলে দুইটি আলাদা ম্যাগনেটিক কন্টাক্টর ব্যবহার করা হয়ে থাকে। একটি ম্যাগনেটিক কন্টাক্টর দিয়েও কাজটি করা যায় কিন্তু ম্যাগনেটিক কন্টাক্টরের দুই পাশে অক্সিলারি পয়েন্ট থাকতে হবে। পরবর্তীতে সার্কিট ডায়গ্রাম দেখে অটোমেটিক চেঞ্জ ওভার সুইচ এ সংযোগ স্থাপন করতে হবে।

চেঞ্জ ওভার সুইচ কিভাবে কাজ করে

এতক্ষন থেকে এটা বুঝতে পারলাম অমাদের যে সকল লোডগুলো সবসময় চালনা করার জন্য বিদ্যুৎ লাইনের পরিবর্তনের যে সুইচিং ব্যবস্থার নাম হলো চেঞ্জ ওভার সুইচ। চেঞ্জ ওভার সুইচ এর কাজ হলো একটি লাইন চলে গেলে আরেকটি লাইন দিয়ে লোডসমূহ পরিচালনা করা যায়। নিচে একটি চিত্রের মাধ্যমে চেঞ্জ ওভার সুইচ কানেকশন তুলে ধরা হলো-
চেঞ্জ ওভার সুইচ কিভাবে কাজ করে
চেঞ্জ ওভার সুইচ যখন (ক) অবস্থানে থাকে তখন লোডগুলো মেইন লাইন দিয়ে চলে। আর যদি কোন কারনে মেইন লাইন চলে যায় তখন যদি সুইচের পজিশন (খ) অবস্থানে রাখা হয় তাহলে আমাদের ব্যবহৃত লোডসমূহ জেনারেটর দিয়ে চলবে। মাঝে (গ) পজিশন মূলত অফ অবস্থানের জন্য তৈরি করা যদি আমাদের বাসার লোডগুলোর কোন সমস্যার কারনে সার্ভেসিং করতে হয় তাহলে (গ) পজিশনে রেখে মেইনটেনেন্স এর কাজ করা যায়।

চেঞ্জ ওভার সুইচ এর ব্যবহার

চেঞ্জ ওভার সুইচ এর বর্তমানে ব্যাপক ব্যবহার হচ্ছে। বিশেষ করে-
  • যেখানে নিয়মিত খাবার তৈরি করা হয়
  • মাছের আড়ৎ এ ক্যাপাসিটিভ হিটিং দিয়ে কাজ করানোর জন্য
  • শিল্প কলকারখানায় সব সময় বিদ্যুৎ সংযোগ করতে।
  • বাসাবাড়িতে যাদের বাসায় দুইটি ভিন্ন বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা আছে।

চেঞ্জ ওভার সুইচ এর দাম ২০২৪ | Change over switch price

যারা নিজেদের সুবিধার্থে চেঞ্জ ওভার সুইচ কিনে বাসায় ব্যবহার করতে চান তাদের চেঞ্জ ওভার সুইচ এর দাম সম্পর্কে একটি ধারনা থাকা দরকার। চেঞ্জ ওভার সুইচ এর দাম নির্ভর করে আপনি কত নির্ভর করে আপনার বাসায় ব্যবহৃত লোডের উপর, লোড যত বেশি হবে তত বেশি অ্যাম্পিয়ারের চেঞ্জ ওভার সুইচ ব্যবহার করতে হবে।

বর্তমানে বাজারে সিঙ্গেল ফেজ ও থ্রী ফেজের জন্য আলাদা চেঞ্জ ওভার সুইচ পাওয়া যায়। আপনারা ২০০ টাকা থেকে শুরু করে ৭০০ টাকার ভিতরে সিঙ্গেল ফেজ চেঞ্জ ওভার সুইচ বাজারে পেয়ে যাবেন। আর যারা থ্রী ফেজ চেঞ্জ ওভার সুইচ কিনবেন তাদেরকে ১৫০০ টাকা পর্যন্ত দিতে হতে পারে দোকানদারকে। (change over switch price in bd)


যেহেতু সকল জিনিসের দাম পরিবর্তনশীল তাই অবশ্যই দামাদামি করে কয়েক দোকান যাচাই করে আপনার কাঙ্খিত চেঞ্জ ওভার সুইচ টি কিনে নিবেন। তাছাড়া বর্তমানে অনলাইনে আপনি দাম যাচাই করার মাধ্যমে চেঞ্জ ওভার সুইচ এর দাম সম্পর্কে ধারনা নিতে পারেন।

ম্যানুয়াল চেঞ্জ ওভার সুইচ এর কানেকশন

ম্যানুয়াল চেঞ্জ ওভার সুইচ এর কানেকশন

শেষকথাঃ

আপনারা এতক্ষন ধরে চেঞ্জ ওভার সুইচ সম্পর্কে বিস্তারিত সকল কিছু জেনে গেছেন আশা করছি। যদি কারো চেঞ্জ ওভার সুইচ কাকে বলে অথবা চেঞ্জ ওভার সুইচ সম্পর্কিত কোন প্রকারের প্রশ্ন থাকে আমাদের কমেন্ট করে জানিয়ে দিতে পারেন।

আপনাদের কমেন্টগুলো আমার কাছে অনেক মূল্যবান বলে বিবেচিত হয়। তাই পোস্ট পড়ে যদি ভালো লাগে তাহলে কমেন্ট করে জানিয়ে দিতে ভুলবেন না। আর এমন নিত্যনতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ করছি। - ধন্যবাদ।

আরো পড়ুনঃ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url