ভোল্টেজ স্ট্যাবিলাইজার কি? | ভোল্টেজ স্ট্যাবিলাইজার কিভাবে কাজ করে

ভোল্টেজ স্ট্যাবিলাইজার আমরা বর্তমানে রেফ্রিজারেটরে ব্যবহার করি। কিন্তু আমরা অধিকাংশ লোকজন জানি না এই ভোল্টেজ স্ট্যাবিলাইজার এর কাজ কি। কি কারনে আমরা রেফ্রিজারেটরে ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করি বা ডিভাইসটি ব্যবহারে কি সুবিধা পাওয়া যায়। কোন কোন ডিভাইসে ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করা যায় এটাও আমরা অনেকে জানি না, আজকের পোস্টে ভোল্টেজ স্ট্যাবিলাইজার কিভাবে কাজ করে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনারা যারা ভোল্টেজ স্ট্যাবিলাইজার সম্পর্কে জানতে চান, পুরো পোস্টটি মনযোগ দিয়ে পড়ুন-

আপনাদের জন্য আরো কিছু পোস্ট-

ভোল্টেজ স্ট্যাবিলাইজার কি?

আমাদের বাসাবাড়িতে বিদ্যুৎ এর সাপ্লাই ভোল্টেজ ২২০ থেকে ২৪০ ভোল্ট। তাই বাসাবাড়িতে যতপ্রকার যন্ত্রপাতি ব্যবহার করা হয় সবগুলোর ইনপুট ভোল্টেজের মান ২২০ থেকে ২৪০ ভোল্ট হিসেব করে প্রতিটি কোম্পানি তৈরি করে থাকে। সার্কিটে লোড বাড়ানো বা কমানোর কারণে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের সিস্টেমে ভোল্টেজ সবসময় ওঠানামা করে। যা ইলেকট্রিক বা ইলেকট্রনিক ডিভাইসের জন্য খুবই ক্ষতিকর।

অধিক সেনসেটিভ যন্ত্রপাতি পরিচালনা করতে সর্বদা ভোল্টেজ সঠিক পরিমানে থাকা জরুরি। বিশেষ করে কম্পিউটার, ফ্রিজ, পানির পাম্প, স্পীকার ইত্যাদিতে ভোল্টেজ কমবেশি হলে হঠাৎ করে ডিভাইসগুলি অকার্যকর হয়ে পড়ে। যে যন্ত্রের সাহায্যে ভোল্টেজের ওঠানামা নিয়ন্ত্রন করা যায় এবং ভোল্টেজ কে স্থির রেখে যন্ত্রপাতিতে নির্ধারিত ভোল্টেজ সাপ্লাই প্রদান করা যায় তাকে ভোল্টেজ স্ট্যাবিলাইজার বলে।

ভোল্টেজ স্ট্যাবিলাইজার কিভাবে কাজ করে

ভোল্টেজ স্ট্যাবিলাইজারে রয়েছে লো এবং হাই ভোল্টেজ প্রটেকশন ব্যবস্থা, এছাড়াও শর্ট সার্কিট এর ক্ষতি হতেও রক্ষা করে। ভোল্টেজ স্ট্যাবিলাইজার এর প্রধান উপাদান হিসাবে ব্যবহার করা হয় জিনার ডায়োড, ট্রানজিস্টর, রেগুলেটর ও আইসি। লোড কারেন্টের পরিবর্তনে জিনার ডায়োড তার নিজ কারেন্ট এর পরিবর্তন করে ভোল্টেজ স্ট্যাবিলাইজড বা স্থির করে। 

ভোল্টেজ স্ট্যাবিলাইজার কিভাবে কাজ করে

ইনপুট ভোল্টেজের মান যত কম হোক না কেন স্ট্যাবিলাইজারের আউটপুটে সবসময় স্থির ভোল্টেজ সরবারহ করা এবং যদি কোন কারনে ইনপুট ভোল্টেজের মান অনেক বেশি পরিমানে হয় সেক্ষেত্রে স্ট্যাবিলাইজার তার অভ্যন্তরিন ফিউজ কে পুড়িয়ে দিয়ে বা কর্তন করে পাওয়ার সাপ্লাই বন্ধ করে দেয়। ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহারে যন্ত্রপাতিকে ক্ষতির হাত হতে রক্ষা করা যায়।

বাসাবাড়িতে সাপ্লাই ভোল্টেজ ২২০ ভোল্ট থেকে ২৪০ ভোল্ট এবং ফ্রিকুয়েন্সি ৫০ হার্জ হয়ে থাকে। আবহাওয়ার তারতম্য বা লোড কমবেশি হওয়ার জন্য এ ভোল্টেজের মান কমবেশি হয়ে থাকে। যদি কখনো ভোল্টেজ কমে ১৯০ ভোল্টের নিচে আসে অথবা ২৫০ ভোল্টের বেশি হয়ে যায় তাহলে বাসাবাড়িতে যে সকল সেনসেটিভ ডিভাইস ব্যবহার করি সেগুলো যে কোন সময়ে ক্ষতির সম্মুখিন হয়ে থাকে। তাই এমন ক্ষতি হতে বৈদ্যুতক অ্যাপ্লাইন্স কে রক্ষা করাই ভোল্টেজ স্ট্যাবিলাইজারের কাজ।

ভোল্টেজের কমবেশি যদি সাপ্লাই ভোল্টেজের ±10% এর ভিতরে থাকে সেক্ষেত্রে বেশিরভাগ ডিভাইসের ক্ষেত্রে ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার না করলেও চলে।

ভোল্টেজ স্ট্যাবিলাইজার এর দাম

বর্তমানে বাজারে বিভিন্ন কোম্পানির ভোল্টেজ স্ট্যাবিলাইজার পাওয়া যায়, যেমন - ওয়ালটন ভোল্টেজ স্ট্যাবিলাইজার, LG ফ্রিজের ভোল্টেজ স্ট্যাবিলাইজার সহ আরো অনেক কোম্পানির স্ট্যাবিলাইজার বাজারে পাওয়া যায়। বাজারে এক হাজার দুইশত (১২০০) টাকা থেকে শুরু করে ১ লক্ষ টাকা দামের ভোল্টেজ স্ট্যাবিলাইজার পাওয়া যায়। 

ভোল্টেজ স্ট্যাবিলাইজার কেনার আগে পরামর্শ হলো কয়েকটি দোকান দেখে আপনারা স্ট্যাবিলাইজার কিনবেন এতে করে ডিভাইস সম্পর্কে আপনার ধারনা ক্লিয়ার হবে। এমনকি দারদাম করে কিনলে লস করে কিনার সম্ভবনা থাকবে না। তবে বর্তমানে অনলাইনেও ফ্রিজের ভোল্টেজ স্ট্যাবিলাইজার কিনতে পাওয়া যায়। আপনারা চাইলে অনলানে ওয়াডার করেও স্ট্যাবিলাইজার কিনতে পারেন।

ভোল্টেজ স্ট্যাবিলাইজার মেরামত

সচরাচর জিজ্ঞাসা

ক) ভোল্টেজ স্ট্যাবিলাইজার দাম কত?

  • Mingch 3000VA AC Voltage Stabilizer এর দাম ১৪,৫০০ টাকা।
  • Sako SVC-10KVA AC Automatic Voltage Regulator এর বর্তমান দাম ২৮, ০০০ টাকা।
  • Three Phase Automatic 30 KVA Voltage Stabilizer China এর দাম ৭৫,০০০ টাকা।
  • Ensysco AVR 30KVA Automatic Voltage Regulator এর দাম ৯৫,০০০ টাকা।
এ দামগুলো কমবেশি হতে পারে তাই কিনার আগে প্রোডাক্ট এর নাম লিখে সার্স করলে আপডেট দাম জানতে পারবেন।

খ) ভোল্টেজ স্ট্যাবিলাইজার কি?

যে যন্ত্রের সাহায্যে ভোল্টেজের ওঠানামা নিয়ন্ত্রন করা যায় এবং ভোল্টেজ কে স্থির রেখে যন্ত্রপাতিতে নির্ধারিত ভোল্টেজ সাপ্লাই প্রদান করা যায় তাকে ভোল্টেজ স্ট্যাবিলাইজার বলে।

গ) স্ট্যাবিলাইজার এর কাজ কি?

স্ট্যাবিলাইজারের কাজ হলো বিদ্যুৎ এর উঠানামা থেকে রেফ্রিজারেটর বা ফ্রিজ কে সুরক্ষা প্রদান করা। যখন ভোল্টেজ কমে যায় তখন স্ট্যাবিলাইজার একটি স্থির মানের ভোল্টেজ রেফ্রিজারেটরে প্রদান করে। আবার যদি অতিরিক্ত বেশি পরিমানে ভোল্টেজ লাইনে বিরাজমান থাকে সেক্ষেত্রে ভোল্টেজ কে নিরাপদ মানে রেখে রেফ্রিজারেটরে প্রদান করে।

শেষকথা

যারা এতক্ষন ধরে পুরো পোস্টটি পড়লেন আশা করছি ভোল্টেজ স্ট্যাবিলাইজার কিভাবে কাজ করে এ বিষয়ে আপনার ধারনা ক্লিয়ার হয়েছে। আপনাদের যদি ভোল্টেজ স্ট্যাবিলাইজার সম্পর্কে কোন প্রকার প্রশ্ন থাকে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

প্রতিনিয়ত এমন নিত্য নতুন প্রযুক্তিগত পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ

আপনাদের জন্য আরো কিছু পোস্ট-

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url