বৈদ্যুতিক ভ্যাকুয়াম ক্লিনার কিভাবে কাজ করে | ভ্যাকুয়াম ক্লিনার প্রাইস ইন বাংলাদেশ

ভ্যাকুয়াম ক্লিনার বর্তমানে বাসা-বাড়ি, অফিস আদালত সকল স্থানেই ব্যবহার করা হয়ে থাকে। ভ্যাকুয়াম ক্লিনার মূলত একটি পরিষ্কারক যন্ত্র যার সাহায্যে বাসাবাড়ির ময়লা, অবর্জনা পরিষ্কার করা যায়। যারা ভ্যাকুয়াম ক্লিনার কিভাবে কাজ করে, বৈদ্যুতিক ভ্যাকুয়াম ক্লিনারের ত্রুটি ও প্রতিকার, ভ্যাকুয়াম ক্লিনার প্রাইস ইন বাংলাদেশ সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকের পোস্টটি খুবই গুরুত্বপূর্ন। তাই পুরো পোস্ট মন দিয়ে পড়ুন।

আরো পড়ুনঃ বৈদ্যুতিক ইস্ত্রির সাধারন ত্রুটি এবং প্রতিকার।

ভ্যাকুয়াম ক্লিনার কি?

বিদ্যুৎ প্রবাহের মাধ্যমে পরিচালিত যে মেশিন দিয়ে বাড়ি-ঘর বা অফিস আদালতের মেঝের ধুলা-বালি পরিষ্কার করা হয়ে থাকে তাকে তাকে ভ্যাকুয়াম ক্লিনার বলে। ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যে খুব সহজে এবং দ্রুততার সাথে মেঝের কার্পেট পরিষ্কার করা যায়। বর্তমানে দোকান, মসজিদ পরিষ্কারের কাজেও ভ্যাকুয়াম ক্লিনার দেখা যায়।

ভ্যাকুয়াম ক্লিনার যে সকল অংশ নিয়ে গঠিত, তা হলো- (১) বৈদ্যুতিক মোটর, (২) মোটর সুইচ, (৩) ব্রাশ, (৪) জাল বা নেট, (৫) প্লাস্টিকের বহিরাবরন বডি, (৬) হাতল, (৭) ব্লেড বা পাখা, (৮) লাইন কর্ড, (৯) এক্সটেনশন টিউব, (১০) ডাস্ট ক্যাবিনেট অথবা থলি ইত্যাদি।

বৈদ্যুতিক ভ্যাকুয়াম ক্লিনার কিভাবে কাজ করে

সাধারনত ধুলাবালি যে সকল স্থানে থাকে সে সকল স্থানের ময়লা আবর্জনা পরিষ্কার করাই ভ্যাকুয়াম ক্লিনারের কাজ। ভ্যাকুয়াম ক্লিনারকে বিদ্যুৎ সাপ্লাইয়ের সাথে সংযুক্ত করে মোটর সুইচ অন করলে ভ্যাকুয়াম ক্লিনারের মোটর অন হয়, ব্লেড বা পাখা তখন ঘুরতে শুরু করে এতেকরে বাহিরের বাতাস ভিতরে প্রবেশ করে।

বৈদ্যুতিক ভ্যাকুয়াম ক্লিনার কিভাবে কাজ করে

যদি মেঝে বা কার্পেটে কোন ধুলা বা ময়লা থাকে তা ভ্যাকুয়াম ক্লিনার নিজের ভিতরে এক্সটেনশন টিউব দিয়ে টেনে নেয় এবং ডাস্ট কেবিনে বা থলিতে সকল ধুলা ময়লা জমা করে। খুব অল্প সময়ের ভিতরে পুরো রুমের সকল ধুলা খুব দ্রুত পরিষ্কার করা যায় ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যে। কিছু ভ্যাকুয়াম ক্লিনারে ডাস্ট কেবিনেট থাকে না সেক্ষেত্রে ময়লা জমা হতে সমস্যায় পড়তে হয়। তাই ডাস্ট কেবিনেট দেখে ভ্যাকুয়াম ক্লিনার কিনা ভালো।


বর্তমানে ব্যস্থ নগরীর আবাসিক বা বানিজ্যিক ভবনগুলোতে ব্যবহৃত ঘরের মেঝে থেকে ময়লা আবর্জনা পরিষ্কার করতে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করা হয়। প্রতিবার ব্যবহারের পরে ভ্যাকুয়াম ক্লিনার পরিষ্কার করে নেওয়া উত্তম। আপনি কিভাবে ভ্যাকুয়াম ক্লিনার পরিষ্কার করবেন তা ইউজার ম্যানুয়ালে সুন্দর করে লিখা আছে। নিয়ম মেনে ব্যবহার করলে ভ্যাকুয়াম ক্লিনারের তেমন সমস্য হয় না।

বৈদ্যুতিক ভ্যাকুয়াম ক্লিনারের ত্রুটি ও প্রতিকার

ভ্যাকুয়াম ক্লিনার যেহেতু যান্ত্রিক ও বৈদ্যুতিক অংশ নিয়ে গঠিত তাই ত্রুটি দুটি আলাদা অংশের হয়ে থাকে। এছাড়াও ভ্যাকুয়াম ক্লিনারে নিম্নের ত্রুটিগুলো পরিলক্ষিত হয়-
  • সুইচ অন করার সাথে সাথে ফিউজ পুড়ে যায়। এর প্রতিকার হিসাবে হিসাবে হিটিং এলিমেন্ট কাটা আছে কিনা তা পরীক্ষা করতে হবে, যদি হিটিং এলিমেন্ট কাটা থাকে তাহলে সেটা চেঞ্জ করতে হবে।
  • সুইচ অন করলে ভ্যাকুয়াম ক্লিনার হিট হয় না। এমন সমস্যা হলে ভ্যাকুয়াম ক্লিনারের সাপ্লাই কর্ড ও কয়েল পরীক্ষা করে দেখতে হবে। 
  • সুইচ অন করলে ভ্যাকুয়াম ক্লিনারে বাতাস ফ্লো হয় না। এমন সমস্যা হলে মোটর জ্যাম হয়ে আছে কিনা ময়লা দিয়ে সেটা চেক করে নিতে হবে।
  • সুইচ অন করা মাত্র গোঁ গোঁ শব্দ করা। যদি ভ্যাকুয়াম ক্লিনারে এমন সমস্যা হয় তাহলে ফ্যানের সংযোগ লুজ হয়ে যেতে পারে। সংযোগ ঠিক করে দিলেই আওয়াজ ঠিক হয়ে যাবে।

ভ্যাকুয়াম ক্লিনার প্রাইস ইন বাংলাদেশ 

ভ্যাকুয়াম ক্লিনার বর্তমানে অফলাইনে এবং অনলাইনে দুই ভাবেই কিনতে পাওয়া যায়। কনফিগারেশনের উপর ভিত্তি করে ভ্যাকুয়াম ক্লিনারের প্রাইস কম বেশি হয়ে থাকে। ভ্যাকুয়াম ক্লিনার কিনতে হলে ভালো কনফিগারেশন দেখে কিনা উচিত, নাহলে বেশিদিন টিকসই হয় না। বাজারে ২৫০০ টাকা থেকে শুরু করে ৩০,০০০ টাকার ভ্যাকুয়াম ক্লিনার রয়েছে।

আপনারা অফলাইনে নিকটস্থ বাজারে দামদর করে ভ্যাকুয়াম ক্লিনার কিনতে পারেন। অথবা চাইলে অনলাইনে ভ্যাকুয়াম ক্লিনার প্রাইস লিখে সার্স করলে অনেক সার্স রেজাল্ট পাবেন সেখানে থেকে আপনাদের পছন্দমত ভ্যাকুয়াম ক্লিনার কিনতে পারেন।

শেষকথা

আপনারা যারা এতক্ষন ধরে পুরো পোস্ট পড়লেন আশা করি সকলে ভ্যাকুয়াম ক্লিনার সম্পর্কে ভালো একটি ধরনা লাভ করছেন। ভ্যাকুয়াম ক্লিনার কিভাবে কাজ করে এ সম্পর্কে যদি আপনাদের কোন সমস্যা থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এমন গুরুত্বপূর্ন পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

আপনাদের জন্য আরো কিছু পোস্ট-

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url