ভোল্টমিটার কি? | ভোল্টমিটার কিভাবে সংযোগ দেওয়া হয়

ভোল্টমিটার বৈদ্যুতিক পরিমাপক যন্ত্রের ভিতরে খুবই গুরুত্বপূর্ন একটি যন্ত্র। আমরা যারা বিদ্যুতের কাজ করি সকলেই ভোল্টমিটারের নাম সম্পর্কে অবগত আছি। পুরো পোস্টে আমরা ভোল্টমিটার নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

ভোল্টমিটার কিভাবে সংযোগ দেওয়া হয়

তাই যারা ভোল্টমিটার কি? ভোল্টমিটার কিভাবে কাজ করে বা ভোল্টমিটারের কাজ কি, ভোল্টমিটার দিয়ে কি মাপা হয় এবং ভোল্টমিটার কিভাবে সংযোগ দেওয়া হয় এ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। তাই পুরো পোস্টটি মন ‍দিয়ে পড়ুন।

ভোল্টমিটার কি? | What is Voltmeter?

যে যন্ত্রের সাহায্যে কোন বৈদ্যুতিক বর্তনীর বা সার্কিটের দুই প্রান্তের ভোল্টেজ সরাসরি ভোল্ট এককে পরিমাপ করা হয়, তাকে ভোল্টমিটার (Voltmeter) বলে। ভোল্টমিটার একধরনের গ্যালভানোমিটার যার রেজিস্ট্যান্স খুব বেশি হয়ে থাকে। ভোল্টমিটারের কাজ হলো ভোল্টেজ পরিমাপ করা। ভোল্টমিটার ‍ ‍দিয়ে ভোল্টেজ পরিমাপ করা হয়ে থাকে।


ভোল্টমিটার কত প্রকার?

গঠন কাঠামোর উপর ভিত্তি করে ভোল্টমিটার প্রধানত তিন প্রকার। যথা-
(ক) মুভিং আয়রন ভোল্টমিটার

(খ) মুভিং কয়েল ভোল্টমিটার

(গ) ইন্ডাকশন টাইপ ভোল্টমিটার

মুভিং আয়রন ভোল্টমিটার আবার দুই প্রকার। যথা - (১) অ্যাট্রাকশন টাইপ, যা শুধুমাত্র ডিসি লাইনে ব্যবহার করা হয়ে থাকে। (২) রিপালশন টাইপ ভোল্টমিটার, যা এসি এবং ডিসি উভয়ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে।

মুভিং কয়েল ভোল্টমিটার দুই ধরনের। যথা- (১) পারমানেন্ট ম্যাগনেট টাইপ, যা শুধুমাত্র এসি লাইনে ব্যবহার করা হয়ে থাকে। (২) ডায়নামোমিটার টাইপ ভোল্টমিটার, যা এসি ও ডিসি উভয় লাইনেই ব্যবহার করা হয়।

ভোল্টমিটার কিভাবে সংযোগ দেওয়া হয়

ভোল্টমিটারে যে কয়েল ব্যবহার করা হয় সেখানে চিকন তারের বহুসংখ্যক প্যাঁচ থাকে। ভোল্টমিটারকে লোডের সাথে প্যারালালে বা সমান্তরালে সংযোগ করা হয়। চিকন তারের প্যাঁচ থাকায় লাইন থেকে খুব কম পরিমানে কারেন্ট নেয়। ভোল্টমিটার সংযোগে লাইনের মূল কারেন্টের কোন পরিবর্তন হয় না। ভোল্টমিটারের অভ্যন্তরীন রেজিস্ট্যান্স খুব বেশি হওয়ায় যদি লাইনের সাথে সিরিজে সংযোগ করা হয় তাহলে ভোল্টমিটারে প্রচুর পরিমানে ভোল্টেজের ঘাটতি হবে। এতে লোডে প্রায় ভোল্টেজ পাওয়া যাবে না, এ কারনে ভোল্টমিটারকে মূলত লোডের সাথে সিরিজে সংযোগ করা হয় না।

ভোল্টমিটারের সংযুক্ত করে পাঠ গ্রহনের পদ্ধতি

ভোল্টমিটার বিভিন্ন রেঞ্জের হয়ে থাকে। বাজারে মূলত- 0-5V, 0-10V, 0-15V, 0-20V, 0-30V, 0-50V, 0-100V, 0-300V, 0-750V, 0-1000V এসকল রেঞ্জের ভোল্টমিটার পাওয়া যায়। ভোল্টেজ রেঞ্জ অনুযায়ী দামের কমবেশি হয়ে থাকে। কোনটি কত রেঞ্জের ভোল্টমিটার এটা ডিসপ্লেতে মিটার স্কেলের শেষে উল্লেখ করা থাকে। ভোল্টমিটার সংযোগের পূর্বে লক্ষ রাখতে হবে লোডে যে পরিমান ভোল্টেজ তারচেয়ে বেশি মানের ভোল্টমিটার ব্যবহার করতে হবে।


সংযোগের সময় অবশ্যই ভোল্টমিটারকে লাইনের সাথে প্যারালালে সংযোগ করতে হবে। এসি ভোল্টমিটারের ক্ষেত্রে পজেটিভ ও নেগেটিভ টার্মিনাল বিবেচনা করার তেমন প্রয়োজন হয় না। কিন্তু ডিসি ভোল্টমিটারের ক্ষেত্রে অবশ্যই পজেটিভ ও নেগেটিভ সঠিকভাবে সংযোগ করতে হবে তা না হলে ভোল্টমিটারটি কাজ করবে না।

উপরের চিত্র অনুযায়ী লোডের সাথে সংযোগ করার পরে আমরা সাপ্লাই প্রদান করে ভোল্টমিটারের মিটারস্কেল লক্ষ করলে দেখতে পারবো যে বর্তমানে কত ভোল্ট রয়েছে সার্কিটটিতে। বাসাবাড়িতে যেহেতু ২৩০ ভোল্ট সাপ্লাই ভোল্টেজ থাকে, তাই ভোল্টমিটার দিয়ে সার্কিটের মোট ভোল্টেজ পরিমাপ করলে ২৩০ ভোল্টের কাছাকাছি মানের ভোল্টেজ পাওয়া যাবে। আর ২৩০ ভোল্টেজ পরিমাপ করার জন্য অবশ্যই 0-300V এই রেঞ্জের ভোল্টমিটার ব্যবহার করতে হবে।

শেষকথা

আপনারা যারা এতক্ষন ধরে উপরের পোস্টটি মনদিয়ে পড়লেন, আশাকরি ভোল্টমিটার সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তারপরও যদি আপনাদের ভোল্টমিটার কি এবং কিভাবে ভোল্টমিটার সংযোগ সম্পর্কে কোন প্রকার প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এমন তথ্যবহুল পোস্টপেতে আমাদের ওয়েবসাইট সবসময় ভিজিট করার অনুরোধ করছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url