বাংলালিংক বন্ধ সিম চালু করার নিয়ম | বাংলালিংক সিম বন্ধ করার নিয়ম

বাংলালিংক বন্ধ সিম চালু করার নিয়ম লিখে আমরা অনেক সময় গুগলে সার্স করে থাকি। কারন আমরা একজন ব্যাক্তি একই সাথে অনেকগুলো সিম ব্যবহার করি। অনেক সময় এমন হয়ে যায় আমার সিমের সংখ্যা মোট কতটি এটাও আমরা ভুলে যাই। যাইহোক আমরা আমাদের ফেলে রাখা সিমগুলো অনেকদিন পর পর একটিভ করি এর কারন হলো সকল কোম্পানি আবার বন্ধ রাখা সিমগুলোর বিভিন্ন অফার দিয়ে থাকে। এ অফারের লোভ সামলাতে না পেরে আমরা সিমটি চালু করার চিন্তা করে থাকি। আজকে আমরা  বাংলালিংক বন্ধ সিম চালু করার নিয়ম সম্পর্কে জানব। আশাকরি পুরো পোস্ট মন দিয়ে পড়বেন। আপনারা চাইলে আমাদের গুগল নিউজ ফলো করতে পারেন।

বাংলালিংক বন্ধ সিম চালু করার নিয়ম | বাংলালিংক সিম বন্ধ করার নিয়ম


বাংলালিংক বন্ধ সিম চালু করার নিয়ম-২০২২

দেশের একটি বড় টেলিকম অপারেটর হলো বাংলালিংক। আমাদের সকলের কমবেশি একটা করে হলেও বাংলালিংক কোম্পানির সিম রয়েছে। বাংলালিংক সিম বেশিরভাগ তারা চালায় যাদের কম টাকায় মোটামুটি ভালো সুবিধা দরকার। বিশেষ করে যারা ইন্টারনেট ব্যবহার করে তাদের টার্গেট থাকে বাংলালিংক সিমের উপর। 

আপনার একটি সিম দীর্ঘদিন থেকে পড়ে আছে আপনি হয়তো ভাবছেন কিভাবে বন্ধ সিমটি চালু করা যায়। বিষয়টি খুবই সহজ আপনি আপনার ফেলে রাখা সিমটিকে প্রথমে মোবাইলে প্রবেশ করাতে হবে। তারপর মোবাইল অপেন করে আপনাকে যে কোন পরিমান টাকা রিচার্জ করলেই আপনার সিমটি সচল হয়ে যাবে। অথবা আপনি আপনার নিকটস্থ দোকান থেকে একটি নির্ধারিত টাকার কার্ড কিনে গোপন নাম্বার ডায়াল করেও আপনার বন্ধ থাকা বাংলালিংক সিমটি চালু করতে পারেন।

আপনার হাতে থাকা বাংলালিংক বন্ধ সিম চালু করার নিয়ম নিয়ে কখনোই ঘাবড়ে যাবেন না। অনেকে অল্পতেই অনেক বেশি চিন্তা করে থাকে। আপনি আপনার পড়ে থাকা বাংলালিংক সিমটি চালু করার জন্য বাংলালিংক হেল্পলাইন নাম্বার ১২১ কল করে বিষয়টি জানাতে পারেন। তারা আপনাকে আপনার সিমের তথ্য অনুযায়ী সবসময় সঠিক তথ্য প্রদান করবে।

বাংলালিংক সিম বন্ধ করার নিয়ম

আপনি যদি ২০২২ সালে এসে আপনার ব্যবহৃত বাংলালিংক সিম বন্ধ করার নিয়ম জানতে চান তাহলে আপনি সঠিক যায়গায় এসেছেন। আমরা আপনাদের আজকের পোস্টে বাংলালিংক সিমটি আপনি কিভাবে বন্ধ করবেন তার একটি স্পস্ট ধারনা প্রদান করবো।

আমাদের সকলের যেহেতু বর্তমানে সিম সংখ্যা অনেক হয়ে গেছে অনেকে ভাবতেই পারে যে আমি আমি আমার সিমটি বন্ধ করে দিব। অথবা আমার বর্তমান বাংলালিং সিমটিতে অনেকে ডিসটার্ব করছে তাই এ সিমটি বন্ধ করে দিব। আবার আমাদের NID দিয়ে কিন্তু নির্ধারিত সংখ্যক সিম উত্তলন করা যায়। আমাদের যদি আরো সিম ব্যবসার কারনে দরকার পড়ে তাহলে যে কোন অপারেটরের সিম আমরা বন্ধ করতে চাই।

আমরা আমাদের হাতে থাকা বাংলালিংক সিমটি বন্ধ করার জন্য দুইটি পদ্ধতি অবলম্বন করতে পারি একটি হলো-
        ✅ সাময়িক ভাবে সিম বন্ধ রাখার পদ্ধতি
        ✅ স্থায়ীভাবে সিম বন্ধ রাখার পদ্ধতি

আপনারা উপরের দুই পদ্ধতি অবলম্বন করেই আপনার বাংলালিংক সিমটি বন্ধ করে দিতে পারবেন। তবে দুই পদ্ধতির জন্য আপনাকে আলাদা আলাদা পন্থা ব্যবহার করতে হবে বাংলালিংক সিম বন্ধ রাখার জন্য।

আমরা আপনাকে দুই পদ্ধতি নিয়ে বিস্তারিত ভাবে বলে দিব ইনশাআল্লাহ। আপনাদের তারপরও যদি বাংলালিংক সিম বন্ধ করার নিয়ম সম্পর্কে কোন ধারনা লাগে আপনি বাংলালিংক হেল্পলাইনে ১২১ ডায়াল করে জেনে নিতে পারেন।

বাংলালিংক সিম সাময়িক ভাবে বন্ধ করার নিয়ম

আপনারা যদি আপনার সিমটি সাময়িক ভাবে বন্ধ রাখতে চান তাহলে নিচের ধাপগুলো সম্পন্ন করুন তাহলেই আপনার বাংলালিংক সিমটি বন্ধ হয়ে যাবে।
  • আপনি সর্বপ্রথম বাংলালিংক হেল্পলাইন নাম্বারে অর্থাৎ ১২১ এ ফোন করবেন। তারপর আপনি অপরদিক থেকে ফোন রিসিভ করা বেক্তিকে আপনার সমস্য অবহিত করুন এবং আপনি যে সিমটি বন্ধ করতে চাচ্ছেন সেটা নিশ্চিত করুন।
  • সিম বন্ধ করতে সিমের মালিকানা জাচাই করার প্রয়োজন পড়ে। এটা যে শুধু বাংলালিংক সিমের জন্য এমনটা কিন্তু নয়। আপনাকে সকল সিম কোম্পানিতে সিম বন্ধ করতে হলে মালিকানা যাচাই করবে। আসলেই ব্যবহৃত সিমটি আপনার কিনা সেটা যাচাই করার জন্যই মূলত কোম্পানি এ কাজটি করে থাকে। কারন অনেকে দুষ্টমি করে ফোন দিয়েও কিন্তু এ কাজটি করতে পারে।
  • যদি বাংলালিংক সিমটি আপনার নামে হয়ে থাকে তাহলে আপনাকে কিছু প্রশ্ন করা হতে পারে। আর যদি সিমটি আপনার না হয়ে থাকে তাহলে যার জাতীয় পরিচয় পত্র দিয়ে আপনার বাংলালিংক সিমটি কেনা তার সাথে কথা বলবে। কারন তারা নিশ্চিত হবে যে সিমটি তার কিনা। অনেক সময় আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্রের ( NID Card) নাম্বার জিজ্ঞেস করতে পারে এবং জন্ম তারিখও জিজ্ঞেস করতে পারে।
  • আপনার সকল তথ্য দেয়া হয়ে গেলে ব্রাঞ্চ ম্যনেজার আপনার বাংলালিংক সিমটি সাময়িকভাবে বন্ধ করে দিবে। তবে কোন কারনে যদি আপনি আবার সিমটি উত্তলোন করতে চান সেটিও পরবর্তীতে করতে পারবেন। সেক্ষেত্রে পরে শুধু আপনাকে কল সেন্টারে কল করে জানাতে হবে যে আপনি আপনার সিমটি আবার চালু করতে চান।

বাংলালিংক সিম স্থায়ী ভাবে বন্ধ করার নিয়ম

আপনি যদি এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকেন যে আপনার হাতে থাকা সিমটি আপনি আর কখনোই ব্যবহার করবেন না তাহলে আপনি আপনার বাংলালিংক সিমটি স্থায়ীভাবে বন্ধ করে দিতে পারেন। এক্ষেত্রে সাময়িক ভাবে বন্ধ করা সিমের মত হেল্পলাইনে ফোন দিলে হবে না। বাংলালিংক সিম স্থায়ী ভাবে বন্ধ করতে হলে আপনাকে কিছু নিয়ম অনুসরন করতে হবে। যেমন-
  • বাংলালিংক সিম স্থায়ীভাবে সংশোধন করার জন্য প্রয়োজনীয় কাগজ পত্র সঙ্গে নিয়ে বাংলালিংক সিম কাস্টমার কেয়ারে যেতে হবে। প্রয়োজনীয় কাগজ হিসাবে আপনারা অবশ্যই যার নামে সিমটি খোলা তার NID Card সাথে নিয়ে আসবেন।
  • যদি NID Card কার্ড আপনার হয়ে থাকে তাহলে বাংলালিংক সিম বন্ধ করার জন্য আপনি একাই যথেষ্ঠ। কিন্তু অন্য কারো নামে আপনার বাংলালিংক সিমটি উঠানো হলে তাকে সাথে নিয়ে আসবেন কারন তার ফিঙ্গার নেওয়া হবে।
  • আপনি যে সিমটি আসলেই বন্ধ করে দিতে চান সে সম্পর্কে ব্রাঞ্চ ম্যানেজার কে অবহিত করবেন। তাহলে ম্যানেজার আপনার NID Card বা জাতীয় পরিচয় পত্রটি চাইবে। কারন আপনি যখন সিম উত্তলোন করেছিলেন যেভাবে বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করছেন একইভাবে আপনার সিম স্থায়ীভাবে বন্ধের জন্য আপনাকে ফিঙ্গার দিতে হবে।
  • সমস্ত কাজ সম্পন্ন হয়ে গেলে ব্রাঞ্চ ম্যানেজার আপনাকে অবহিত করবে। তখন আপনি নিশ্চিত হবেন যে আপনার সিমটি স্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে।
তবে বাংলালিংক সিম বন্ধ করার জন্য একটা বিষয় বলে রাখি তা হলো আপনি একসাথে অনেকগুলো সিম স্থায়ীভাবে বন্ধ করতে পারবেন না। আপনি ২৪ ঘন্টায় শুধু মাত্র একটি বাংলালিংক সিমকেই স্থায়ীভাব বন্ধ করতে পারবেন। আপনার যদি আরো এমন বাংলালিংক সিম বন্ধ করার প্রয়োজন হয় আপনি ২৪ ঘন্টা পরে আবার আরেকটি সিম বন্ধ করতে পারবেন।

আমাদের শেষকথা

আজকের পোস্টে আমরা আলোচনা করেছি বাংলালিংক বন্ধ সিম চালু করার নিয়ম ও বাংলালিংক সিম বন্ধ করার নিয়ম নিয়ে। আশা করি আপনারা সবাই সুন্দরভাবে বুঝতে সক্ষম হয়েছেন। আপনাদের যদি বাংলালিংক বন্ধ সিম চালু করার নিয়ম ও বাংলালিংক সিম বন্ধ করার নিয়ম নিয়ে কোন প্রকার প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।


উপায় কী ওয়েবসাইট ভিজিট করার জন্য সকল পাঠকের প্রতি রইল আমার শুভেচ্ছা। এমন নিত্যনতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ করছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url