ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বাস্তব জীবনে নিজের জমানো অর্থগুলোকে ব্যাংকে জমা করে রাখতে চাই। নিজের সারা মাসের অর্থগুলো মাসিক বেতন আকারে ব্যাংকের মাধ্যমে তুলে থাকি। যাইহোক বর্তমানে সকলেই ব্যাংকের মাধ্যমে টাকা পয়সা লেনদেন করে থাকে। আজকে আপনাদের  ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে সম্পুর্ন ধারনা দিব, যদি পুরো পোস্ট পড়েন তাহলে আপনাদের একাউন্ট খুলতে কোন সমস্যা হবে না।
ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

আপনারা এ ব্যাংকে একক হিসাব, যৌথ হিসাব, এককভাবে, যে কোন একজন ইত্যাদি বিভিন্ন ফরমেটে একাউন্ট খুলতে পারবেন। আপনি আপনার জমানো অর্থ টাক, ডলার, ইউরো, পাউন্ড, যে কোন কারেন্সি সিলেক্ট করতে পারবেন। এ ব্যাংকে একাউন্ট খুলতে আপনার প্রাথমিক জমার পরিমান অবশ্যই ১০০ (একশত) টাকার উপরে হতে হবে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে আরো যে সকল সুবিধা পাবেন সেগুলো হলো- চেক বই, ভিসা ডেবিট কার্ড, এসএমএস সেবা, ইন্টারনেট ব্যাংকিং, FSIBL Cloud aps, লকার সার্ভিস ইত্যাদি। সারাদেশে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের বর্তমান ১৯৭টি ব্রাঞ্চ, ১৪৪টি সাব ব্রাঞ্চ, ৮১টি এজেন্ট ব্যাংকিং এবং ২০৯ টি এটিএম বুথ রয়েছে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় কাগজপত্রাদির তালিকা
  • আবেদনকারীর সদ্য তোলা ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি।
  • জাতীয় পরিচয়পত্র/বৈধ পাসপোর্ট/যে কোন ছবি সম্বলিত পরিচয় পত্রের ১ (এক) ফটোকপি ।
  • যাকে নমিনি বানাবেন তার এক কপি পাসপোর্ট সাইজের ছবি সত্যায়িত।
  • নমিনির এক কপি জাতীয় পরিচয় পত্রের ফটোকপি অথবা পাসপোর্ট থাকলে তার ফটোকপি।
  • যে একাউন্ট খুলবে তার বাসায় ব্যবহৃত সাম্প্রতিক ইউটিলিটি বিল যেমন- গ্যাস, বিদ্যুৎ, ওয়াসা, টেলিফোন লাইনের ফটোকপি যদি থাকে।
  • যার নামে একাউন্ট হবে তিনি যদি পর্দানশীল শিক্ষিত মহিলা হয় তাহলে ব্যাংকের নিকট পরিচিত এমন গ্রাহক কর্তৃক পরিচিতি প্রদান করতে হবে। আর যদি মহিলা নিরক্ষর হয়ে থাকে তাহলে আবেদনকারির চেহারা উন্মুক্ত ছবি প্রদান করতে হবে। এবং প্রতিবার লেনদেনের সময় চেহারা উন্মুক্ত রাখতে হবে।
  • আবেদন কারি যদি নাবালক হয় তাহলে তাকে অভিভাবকের স্বাক্ষরিত হতে হবে। আবেদনকারির জন্ম সনদের ফটোকপি এবং অভিভাবক কতৃক সত্যায়িত সদ্য তোলা ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি প্রদান করতে হবে।
একাউন্ট খোলার জন্য আপনাকে যে আবেদন পত্র দেওয়া হবে সেটা অবশ্যই নিজ হাতে পুরন করতে হবে এবং স্বাক্ষর সমূহ নিজের হতে হবে। অন্যথায় স্বাক্ষর না মিললে তাহলে আপনাকেই সমস্যায় পড়তে হবে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক একাউন্ট খোলার প্রকৃতি

আপনারা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে কয়েকটি ধাপে একাউন্ট খুলতে পারেন। তবে কোন ধাপে বা প্রকৃতিতে কি সুবিধা অবশ্যই আলোচানা করে নিবেন। নিচে যে সকল খাতে একাউন্ট খোলা যায় তার নামগুলো দেওয়া হলো-

  1. আল-ওয়াদিয়াহ্: এর আওতায় আপনারা চলতি, সম্মান, মর্যাদা এসকল শাখায় একাউন্ট খুলতে পারেন।
  2. মুদারাবা সঞ্চয়ী: এ শাখার আওতায় সঞ্চয়ী, প্রজন্ম, অংকুর, প্রাপ্তি, মেহনতী, প্রবীন, মজদুর, এমএিএনডি, বিশেষ সঞ্চয়ী হিসাব একাউন্ট খুলতে পারবেন।
  3. বৈদেশিক: এ শাখায় আপনারা FC, RFCD, NFCD, ERQ, NITA এসকল বিষয়ের উপর একাউন্ট খুলতে পারবেন।

FSIBL Cloud এপস্ এর সুবিধা সমূহ

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক তাদের FSIBL Cloud এপস্ এর মাধ্যমে বর্তমানে আরো নতুনভাবে তাদের সেবা প্রদান করে যাচ্ছে। FSIBL Cloud এপস এর মাধ্যমে আপনি যেসক সুবিধা ভোগ করতে পারবেন সেগুলো হলো-
  • FSIBL Cloud এপস এর মাধ্যমে আপনি আপনার একাউন্ট খুলতে পারবেন। আপনার একাউন্টের সকল তথ্য সেখানে দেখা যাবে।
  • FSIBL Cloud এপস এর মাধ্যমে আপনি যে কোন ব্যাংকের ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করতে পারবেন।
  • FSIBL Cloud এপস এর মাধ্যমে আপনি যে কোন মোবাইল সিমে টাকা রিচার্জ করতে পারবেন নিশ্চিন্তে।
  • FSIBL Cloud এপস এর মাধ্যমে আপনার ডেসকো, ডিপিডিসি, ঢাকা ওয়াসার বিল সহজে পেমেন্ট করতে পারবেন।
  • FSIBL Cloud এপস এর মাধ্যমে বিকাশ ও নগদে টাকা পাঠানো যায়।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক হেল্পলাইন

অনেক সময় একাউন্ট খুলতে অথবা একাউন্ট সম্পর্কিত যে কোন তথ্য জানতে হেলপ লাইনে ফোন দিতে হয়। আমরা সরাসরি নিকটস্ত কোন ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করে আমাদের তথ্যগুলো পেতে পারি। অথবা হটলাইন নাম্বারেও যোগাযোগ করতে পারি। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের হটলাইন নাম্বারটি হলো -১৬২৫৭।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের হেল্পলাইন নাম্বারটি পরিবর্তন হতে পারে, তাই সবচেয়ে ভালো হবে তাদের অফিসিয়াল ওয়েবসাইট বা ব্যাংকের একটি শাখার সাথে যোগাযোগ করা। আপনি এছাড়াও নিজে ব্যাংকের হেল্পলাইন নাম্বার জানতে তাদের সাথে যোগাযোগ করতে পারেন:
  • ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ওয়েবসাইট: https://www.fsiblbd.com/
  • ব্যাংকের শাখা: আপনি যদি আপনার নিকটবর্তী ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক শাখায় যেতে চান, তাদের ওয়েবসাইট থেকে শাখা সমূহের ঠিকানা পেতে পারেন।
বিশেষভাবে হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করার আগে ব্যাংকের সাথে আপনার অ্যাকাউন্ট সংক্রান্ত যেকোনো প্রশ্নের উত্তর পেতে আপনি তাদের ওয়েবসাইট বা স্থানীয় শাখা থেকে সাহায্য নিতে পারেন।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লোন

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক বিভিন্ন প্রকারের ঋণ ও সঞ্চয় পণ্য প্রদান করে। তাদের ঋণের ধরণ এবং শর্তাবলী বিভিন্ন সময় থেকে পরিবর্তন হতে পারে, সেইসব জিনিসগুলি সম্পর্কে জানতে সবচেয়ে ভালো হবে তাদের ওয়েবসাইটে বা নিকটস্থ শাখায় যোগাযোগ করা।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে সাধারিতভাবে নিম্নলিখিত ঋণ প্রোডাক্ট অফার করতে পারে:
  • ব্যক্তিগত ঋণ (Personal Loan): এই ঋণের মাধ্যমে আপনি ব্যক্তিগত প্রয়োজনের জন্য ধার নিতে পারেন, যেমন শিক্ষা, বিয়ে, বা অন্যান্য কোনও প্রয়োজনে।
  • বাণিজ্যিক ঋণ (Business Loan): ব্যবসায়িক কাজে নিজেকে প্রয়োজনীয় মূলধন বা অন্যান্য কারণে এই ধরনের ঋণ পেতে পারেন।
  • গৃহনির্মাণ ঋণ (Home Loan): আপনি যদি বাড়ি কিনতে ইচ্ছুক হন, তাদের এই পণ্যটি আপনার জন্য উপযুক্ত হতে পারে।
  • গাড়ি ঋণ (Auto Loan): গাড়ি কিনতে ইচ্ছুক হলে আপনি এই প্রোডাক্ট ব্যবহার করতে পারেন।
  • শিক্ষা ঋণ (Education Loan): শিক্ষা সংক্রান্ত ঋণ এর মাধ্যমে আপনি আপনার শিক্ষা খরচ উত্তীর্ণ করতে পারেন।
ঋণের জন্য আবেদন করতে আপনার কাছে একটি ভাল ক্রেডিট রেকর্ড থাকা গুরুত্বপূর্ণ। আপনি যদি ঋণ সম্পর্কে আরও তথ্য জানতে চান, তাদের অফিসিয়াল ওয়েবসাইটে বা নিকটস্থ শাখার সাথে যোগাযোগ করতে পারেন।


একাউন্ট খোলার আগে অবশ্যই আপনি নিজে গিয়ে যোগাযোগ করে সকল তথ্য সংগ্রহ করবেন। কারো কাছে শুনে একাউন্ট খুলে প্রতারিত হবেন না। এতক্ষন যারা আমাদের পোস্টটি পড়লেন তাদেরকে অনেক ধন্যবাদ। এমন অতি প্রয়োজনীয় তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য অনুরোধ রইল। এছাড়া আপনারা আমাদের গুগল ‍ নিউজ ফলো করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url