ফেসবুক থেকে আয় করার ১০টি সহজ উপায়- ২০২২

আমরা যারা বর্তমানে নিজেদেরকে তরুন প্রজন্মের লোক হিসেবে ভেবে থাকি, তারা একটু লক্ষ করলেই দেখতে পারবো সবার একটি ফেসবুক একাউন্ট আছে। যেখানে আমরা আমাদের বন্ধুদের সাথে কথা বলা আড্ডা দেওয়া, নিজের ব্যাক্তিগত মতামত শেয়ার করা, নিজের ভালোলাগা খারাপলাগা সকল কিছু শেয়ার করে থাকি। দিনের যে কোন সময়ে একটু সময় পেলেই আমরা ফেসবুকে চলে আসি। কারন ফেসবুক শুধু নিজ মতামত শেয়ারের মাধ্যমই নয় এখানে অনেক খবর পাওয়া যায় যেটা নিউজপেপারেও পাওয়া যায় না। ফেসবুক যেহেতু একটি নিজস্ব প্লাটফ্রম তাই আমরা আমাদের আসেপাশে ঘটে যাওয়া নানা ঘটনা খুব দ্রুত ফেসবুকের মাধ্যমে জানতে পারি।

আজকে আপনাদের মাঝে আলোচনা করবো কিভাবে ফেসবুক থেকে আয় করার ১০টি সহজ উপায় নিয়ে, যদি পুরো পোস্ট মনোযোগ সহকারে পড়ে থাকেন আশা করছি ফেসবুক থেকে কিছু টাকা উপার্জন করতে পারবেন। আমাদের গুগল নিউজ ফলো করতে পারেন।

ফেসবুক থেকে আয় করার ১০টি সহজ উপায়- ২০২২


ফেসবুক একাউন্ট তৈরি করা

ফেসবুক থেকে টাকা আয় করার জন্য অবশ্যই আমাদের একটি ফেসবুক একাউন্ট থাকতে হবে। আশা করি যারা বর্তমানে আমার এ পোস্ট পড়ছেন তাদের নিশ্চই একটি ফেসবুক একাউন্ট আছে। আর ফেসবুক একাউন্ট আছে বিধায় আপনারা চিন্তা করছেন কিভাবে ফেসবুক থেকে টাকা উপার্জন করা যায়। আর যাদের এখনো ফেসবুক একাউন্ট নাই তারা মোবাইল থেকে প্লে-স্টোরে গিয়ে ফেসবুক এপসটি ডাউনলোড করে নিবেন।

১।ফেসবুক গ্রুপের মাধ্যমে টাকা আয়

আমাদের ভিতরে অনেকেই আছি যারা কিনা অকারনে সারাদিন ফেসবুকে পড়ে থাকি, মানুষের দেওয়া পোস্টগুলো পড়ি। আমরা একটু খেয়াল করলে দেখতে পারবো বেশিরভাগ পোস্ট বা গল্পগুলো কোন না কোন গ্রুপের মাধ্যেমে আসে। আর আরো লক্ষ করলে দেখতে পারবো প্রতিটা গ্রুপে সদস্য সংখ্যা প্রচুর কারো কারো মিলিয়ন হয়ে গেছে। আপনাদের কি মনেহয় এ সকল ফেসবুক গ্রুপের যারা এডমিন আছে তারা বিনা লাভে এসকল বিষয়ে এতো সময় নষ্ট করছে? মোটেই না। তাদের প্রতি মাসে ফেসবুক থেকে ভালো টাকা আয় হয়। আপনারা যদি কেউ চান যে ফেসবুক গ্রুপ খুলে টাকা ইনকাম করবেন তাহলে নিজেরা একটি ফেসবুক গ্রুপ খুলুন আর বন্ধু যারা আছে তাদেরকে এড করে ভালো  কোনকিছু শেয়ার করার মাধ্যমে টাকা আয় করুন।

২।ফেসবুকে আর্টিকেল লিখে টাকা আয় করার অভিনব পদ্ধতি

আমরা যখন গুগলে কোন কিছু লিখে সার্স করি লক্ষ করলে দেখতে পারবো ফেসবুকের কিছু পোস্ট সেখানে লিংকের মাধ্যমে দেখায়, এবং সেখানে টাচ করলে আমাদের ফেসবুকের ভিতরে নিয়ে আসে। সেখানে অনেক ধরনের পোস্ট দেখতে পাই, এ ধরনের পোস্ট যদি আমরাও লিখে পোস্ট করি তাহলে আমাদেরও ফেসবুক থেকে আর্টিকেল লিখে আয় করা সম্ভব। তবে আপনারা যদি মনে করেন নিজেকে আগে তৈরি করে পরে ফেসবুকে আর্টিকেল লিখবেন তাহলে যে কোন ভালো ফেসবুক গ্রুপে এড হয়ে সেখানে অল্প অল্প করে লেখা শুরু করতে পারেন, আপনার লেখনির হাত চলে আসলে তখন নিজের একটি গ্রুপ খুলে নিলেই চলবে। আবার কিছু কিছু গ্রুপ আছে যারা কিনা আর্টিকেল লেখার বিনিময়ে পারিশ্রমিক প্রদান করে, আপনি সেখানে এড হয়েও কিন্তু টাকা উপার্যন করতে পারেন।

৩।ফেসবুক পেজ খুলে টাকা আয় করুন

যারা আমরা ফেসবুক চালাই ফেসবুক পেজের নাম অবশ্যই শুনেছি, যারা বড় বড় মাপের ফ্রিলেন্সার তাদের দেখবেন সকলের একটি ফেসবুক পেজ আছে, আর তারা নিজের ফেসবুক পেজের মাধ্যমে সকলের সাথে যোগাযোগ করে থাকে। এখন যারা ডিজিটাল মার্কেটিং করে থাকেন তাদের অবশ্যই ফেসবুক পেজ আছে। ফেসবুক পেজ সঠিকভাবে কাস্টোমাইজ করে আপনি আপনার পাঠকদের কিছু প্রশ্নের উত্তর অটোমেটিক ভাবে দিতে পারবেন। আপনার কাছে কোন কিছু জানার থাকলে ফেসবুক পেজে জিজ্ঞাসের মাধ্যমে পাঠক সঠিক উত্তর পেতে পারে। একটা ফেসবুক পেজ একটা দোকানের মত আপনি আপনার দোকান যত সুন্দর করে সাজাবেন আপনার পেজ তত বেশি মানুষের পছন্দ হবে, আপনার পেজে যত ভিডিও থাকবে সেগুলো মানুষ দেখবে আর আপনার ঘুমের মাঝেও টাকা ইনকাম হবে। তাই বর্তমান সময়ে অর্থ উপার্যন করার জন্য ফেসবুক পেজ থাকা একান্ত জরুরি।

৪।ফেসবুকে ভিডিও আপলোড করে টাকা আয়

আমরা যারা ফেসবুক চালাই আমাদের সামনে কত ভিডিও আসে যেগুলোর টাইটেল এত সুন্দর হয় যে আমরা সেগুলোতে ক্লিক করে ভিডিও দেখে থাকি। আর আমরা যাদের ভিডিও দেখি তাদের কিন্তু একটা আয় হয়ে থাকে। তাই দেখবেন বর্তমানে অনেকে ফেসবুকে ভিডিও আপলোডের পেশাটাকেই তার নিজের জীবনের পেশা হিসবে নির্ধারন করে নিয়েছে। বিভিন্ন মজাদার ভিডিও তৈরি করে মানুষের মন আকৃষ্ট করে আর মানুষ অনায়াসে সেগুলো দেখে আর সেখান থেকে ভিডিও ক্রিয়েটর প্রচুর টাকা উপার্যন করে। আপনি যদি চান আপনিও ফেসবুকে ভিডিও আপলোড করে টাকা আয় করবেন তাহলে আর দেরি না করে আজই শুরু করুন। কারন যত দেরি করবেন আপনার তত পরিমান বেশি প্রতিযোগী তৈরি হয়ে যাবে। হয়তো আপনি ভিডিও সঠিকভাবে ইডিট করতে পারেন না, কিন্তু এ ভয় ভিতরে না রেখে শুরু করুন দেখবেন অবশ্যই আস্তে আস্তে আপনার ভিডিও তৈরিও অনেক সুন্দর হবে। যারাই প্রথমে শুরু করেছে তাদের ভিডিওগুলো দেখবেন অনেক বাজে কিন্তু বর্তমানে তাদের ভিডিও অনেক সুন্দর হয়ে গেছে। তাই সময় অপচয় না করে প্রথমে একটি ফেসবুক পেজ তৈরি করেন আর সেখানে আপনার ভালো লাগা ভিডিওগুলো পোস্ট করতে থাকেন দেখবেন একদিন সফল হবেন।

৫। ভিডিওতে এড বসিয়ে টাকা উপার্যন

যে কোন ভিডিও অন করলে দেখবেন প্রথমেই এড আসে অথবা ভিডিও চলাকালিন সময়ের মাঝে এড চলে আসে। আর এ এড দেখিয়েই কিন্তু সবচেয়ে বেশি ইনকাম হয়ে থাকে ডিজিটাল প্লাটর্ফম গুলোতে। তবে আপনি চাইলে এ এডের লিমিট ঠিক করে দিতে পারেন। তবে যারা অনেক দিন থেকে ভিডিও বানায় তাদের দেখবেন ভিডিওর ভিতরে অনেক এড নিজের কাস্টমাইজ করা। যা কোন স্পনসরশিপের মাধ্যমে মুলত তাদের ব্যবসায়িক এডগুলো প্রদান করা হয়ে থাকে। যেমন একটা শিক্ষা প্রতিষ্ঠান আছে  এটার প্রচার এর জন্য আপনার কাছে একজন লোক আসল অপনি তার সাথে একটি নির্ধারিত টাকার ড্রিল করে আপনার ভিডিওতে তার প্রতিষ্ঠানের নাম বসিয়ে দিতে পারেন, যেখানে আপনার ভিডিও চলাকালীন ভিডিওর মাঝে মাঝে তার প্রতিষ্ঠানের নাম ও বৈশিষ্ট থাকবে। যারা আপনার ভিডিও দেখবে তাদের অনেকে সে প্রতিষ্ঠানের পরিচয়ে তার কাছে গিয়ে সুবিধা ভোগ করবে। এতে আপনারো লাভ হবে যার প্রতিষ্ঠান তারও প্রচারনার জন্য প্রতিষ্ঠানের পরিচিতি বাড়বে। এভাবেও কিন্তু অনেকে অনেক টাকা আয় করে।

৬। লাইভ ভিডিও করে টাকা আয় করার উপায়

অনেকে দেখবেন লাইভ ভিডিও করে তার বিভিন্ন ব্যবসার জিনিস দেখিয়ে মানুষের দৃষ্টি আকর্ষন করে তার পন্যটি বিক্রি করে টাকা উপার্জন করে থাকে। বর্তমানে দেখবেন যারা কাপড় নিয়ে ব্যবসা করে তারা কাপড়ের বিভিন্ন আইটেমগুলো দেখিয়ে থাকে। আর যারা তাদের ভিডিওগুলো দেখে সেখান থেকে যার যে পন্যটি ভালো লাগে তার কোড নম্বর দিয়ে আমরা তাদের ফেসবুক পেজে কনফার্ম করার মাধ্যমে উক্ত পন্যটি ক্রয় করতে পারি। এতে করে ক্রেতা ও বিক্রেতা উভয়ের লাভ হয়ে থাকে।

৭। ফেসবুক প্রফাইলের মাধ্যমে আয় করার উপায়

আমরা যদি খেয়াল করি তাহলে দেখতে পারবো ফেসবুক অন করলেই হোমপেজের শুরুতে একধরনের ভিডিও আসে ইউটিউব শর্টের মত। এগুলো কিন্তু বেশি ভিউ হয়ে থাকে যদিও ভিডিও ডিউরেশন খুবই অল্প কয়েক সেকেন্ডের হয়ে থাকে। তাই যারা এ ভিডিওগুলো দেখে তাদেরও ভালো লাগে আর যারা এ ধরনের ভিডিও ছাড়ে তাদেরও কিন্তু খুব ভালো ইনকাম হয়ে থাকে। আপনারা যদি চান তাহলে আপনাদের সামনে হঠাৎ ঘটে যাওয়া কোন ঘটনার ভিডিও ক্লিপ ধারন করে সেটাকে একটু ইডিট করার পর যদি আমাদের ফেসবুকে শেয়ার করি আর এটা যদি মানুষ দেখে সেখান থেকেও ভালো পরিমান টাকা উপার্যন করা সম্ভব।

৮। পন্যের পিকচার দেখিয়ে টাকা আয় করার অসাধারন উপায়

বর্তমান সময়ে পন্যের পিকচার দেখিয়ে আয় সবচেয়ে বেশি করছে মানুষ। আমরা যারা ফেসবুক চালাই দেখতে পারবো আবহাওয়ার উপর ভিত্তি করে অনেক প্রোডাক্ট আমাদের সামনে চলে আসে যেগুলো আমাদের নিত্যদিনের প্রয়োজনীয়। আমরা উক্ত প্রডাক্ট দেখে তার উপর ক্লিক করে থাকি এতে করেও তার আয় হয়। আবার আমার যদি উক্ত পন্যটি কিনতে চাই আমরা শুধু কমেন্টে দাম জানতে চাইলেই আমাদের এডমিন থেকে রিপলাই এর মাধ্যমে আমাদের দাম জানিয়ে দেওয়া হয়, তখন আমাদের পছন্দ হলে আমরা যদি কনফার্ম করি তাহলে উক্ত পন্যটি পার্সেলের মাধ্যমে আমাদের কাছে পৌঁছে দেওয়া হয়। এতে করে লাভ দুই ধরনের যেমন যে পন্যটি বিক্রি করছে তার কোন দোকানের ভাড়া দিতে হয় না, বিদ্যুৎবিল দিতে হয় না এতে করে লাভের পরিমান বেশি হয়ে থাকে। আবার যে কিনে সেও অল্প টাকায় পছন্দের জিনিসটি কিনে নিতে পারে। আপনি যদি চান এ পদ্ধতির মাধ্যমেও টাকা উপার্যন করতে পারেন।

৯। ফেসবুক মার্কেটিং করে আয়

যে কোন পন্য বিক্রয়ের পিছেনে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ন বিষয় হলো মার্কেটিং। আমরা বর্তমানে যে কোন ব্যবসায় লক্ষ করলে দেখতে পারবো তারা তাদের পন্যের প্রচারনা চালানোর জন্য অনেক কর্মচারী নিয়োগ দিয়ে থাকেন। যেমন- আমরা স্কয়ার কম্পানির ঔষধ সবাই সেবন করে থাকি, আমরা লক্ষ করলে দেখতে পারবো তাদের অনেক বিক্রয় প্রতিনিধি থাকে যারা কিনা ডাক্তারের চেম্বারের পাশে অপেক্ষা করে তাদের ঔষধের গুনগত মান সম্পর্কে জানানোর জন্য। ডাক্তার যখন ঔষধের কথা শোনে তখন সেটা পেশেন্টকে সাজেস্ট করে এতেকরে কোম্পানি অনেক লাভবান হয়। তবে কম্পানি আবার ডাক্তারের জন্য পুরুষ্কারের ব্যবস্থাও করে থাকে। আবার দেখেন আপনি যদি বাজারে গিয়ে ডিটার্জেন্ট খুজেন তাহলে দেখবেন বিভিন্ন কোম্পানি তাদের কোম্পানির প্রচারের জন্য বিভিন্ন পুরুষ্কারের ব্যবস্থা করে, মূলত এসবই হলো মার্কেটিং এর অন্তর্গত। আমরা ফেসবুকের মাধ্যমে কোন কম্পানির এফেলিয়েট মার্কেটিং করেও টাকা আয় করতে পারি। যেমন- দারাজ, অ্যামাজন ইত্যাদি প্রতিষ্ঠানের।

১০। ফেসবুকে লাইক দিয়ে টাকা আয় করার উপায়

আমাদের মাঝে ফেসবুক এমন স্থান দখল করে নিছে আমরা ফেসবুকে লাইক, কমেন্ট, শেয়ারিং ইত্যাদি বিষয়গুলোর সাথে একেবারেই পরিচিত। অনেক সময় আমরা লক্ষ করি বিভিন্ন প্রতিষ্ঠান সমসাময়িক বিষয়ের উপর এমন কিছু পোস্ট করে, আর বলে উক্ত পোস্ট লাইক করে আয় করুন হাজার টাকা। আমরা তাদের সাথে যোগাযোগ করে তাদের পোষ্টগুলো লাইক প্রদানের মাধ্যমে উক্ত টাকা উপার্যন করতে পারি।

আপনারা যারা আমাদের ফেসবুক থেকে আয় করার ১০টি সহজ উপায় পড়লেন কেউ যদি মনেকরেন আপনিও ফেসবুকের মাধ্যমে টাকা আয় করবেন তাহলে শুরু করার জন্য আপনার উপরের যে কোন একটি বিষয় নিয়েই শুরু করতে পারেন দেখবেন  একদিন আপনিও সফল হবেন। তবে হতাশ হলে চলবে না কোন কিছুর পিছে লেগে থাকলে সে বিষয়টি অবশ্যই আপনার সফলতা এনে দিবে। যেমন আজেকের আর্টিকেল লেখার জন্য আমি হেডিং খুজেই পাচ্ছিলাম না, কিন্তু যখন লেখা শুরু করলাম কোথা থেকে যে এতগুলো পয়েন্ট চলে আসলো? আমি মূলত ৫টি উপায়ের কথা শেয়ার করতাম কিন্ত লেখা শেষ করতে করতে ১০টি পয়েন্ট হয়ে গেল। তাই বসে না থেকে শুরু করুন দেখবেন অবশ্যই সফলতা আপনার দুয়ারে হানা দিবে- ইনশাআল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

উপায় কী এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url